বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ঋণ পুনঃতফসিলের সময় বাড়ালো কেন্দ্রীয় ব্যাংক

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস (কোভিড-১৯) এর কারণে বিশেষ নীতিমালার আওতায় খেলাপি ঋণ পুনঃতফসিল বা এককালীন পরিশোধ (ওয়ান টাইম এক্সিট) সুবিধার সময় বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। এর মাধ্যমে ঋণ পুনঃতফসিলের জন্য আগামী ডিসেম্বর পর্যন্ত সময় পেলেন ব্যাংকের গ্রাহকরা।

আজ সোমবার (০৪ অক্টোবর, ২০২১) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (বিআরপিডি সার্কুলার লেটার নং-৪৫) জারি করে বাংলাদেশে কার্যরত তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

এককালীন এক্সিট সুবিধাপ্রাপ্ত ঋণ ও বিনিয়োগের বিপরীতে প্রদেয় অর্থ চলতি বছরের ডিসেম্বর মাসের শেষ কর্মদিবসের মধ্যে পরিশোধ করা হলে এককালীন এক্সিট সুবিধা বহাল থাকবে। এ সুবিধা এক বছর বাড়ানোর প্রস্তাব দিয়েছিল দেশের তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি-বিজিএমইএ। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ প্রলম্বিত হওয়ায় এককালীন এক্সিট সুবিধাপ্রাপ্ত ঋণ গ্রহীতার অর্থনৈতিক ক্ষতি বিবেচনায় নিয়ে তাদের ঋণ পরিশোধ সহজ করা হয়েছে।

আরও দেখুন:
◾ জালিয়াতির অর্থ সরাসরি খেলাপি করতে হবে

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

উক্ত সার্কুলারে ৩০ ডিসেম্বর ২০২০ তারিখে জারিকৃত বিআরপিডি সার্কুলার লেটার নং-৫৯ এর প্রতি ব্যাংকগুলোকে দৃষ্টি আকর্ষণ করতে বলা হয়েছে। উক্ত সার্কুলার লেটার এর মাধ্যমে এই মর্মে সিদ্ধান্ত প্রদান করা হয়েছিল যে, বিআরপিডি সার্কুলার নং-০৫/২০১৯ এর আওতায় পুনঃতফসিল/এককালীন এক্সিট সুবিধাপ্রাপ্ত ঋণ/ বিনিয়োগসহ অন্যান্য পুনঃতফসিল/ এককালীন এক্সিট সুবিধাপ্রাপ্ত ঋণ/ বিনিয়োগের ক্ষেত্রেও বিআরপিডি সার্কুলার নং-১৭/২০২০ এর নির্দেশনা প্রযোজ্য হবে।

এক্ষেত্রে পুনঃতফসিল/ এককালীন এক্সিটের আওতায় ঋণ/ বিনিয়োগগ্রহীতা কর্তৃক তার ঋণ/ বিনিয়োগের অর্থ পরিশোধের জন্য প্রদত্ত মেয়াদের যে অংশ ০১ জানুয়ারি ২০২০ থেকে ৩১ ডিসেম্বর ২০২০ তারিখের মধ্যে পড়বে শুধুমাত্র তা deferred (এককালীন এক্সিটের ক্ষেত্রে সর্বোচ্চ ১৮০ দিন) হিসেবে বিবেচিত হবে।

কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউ প্রলম্বিত হওয়ায় বিআরপিডি সার্কুলার নং-০৫/২০১৯ এর আওতায় এককালীন এক্সিট সুবিধাপ্রাপ্ত ঋণ/ বিনিয়োগ গ্রহীতাগণের ব্যবসায়িক ও অর্থনৈতিক ক্ষতির নেতিবাচক প্রভাবের বিষয়টি বিবেচনায় নিয়ে তাদের ঋণ/ বিনিয়োগ পরিশোধ সহজতর করার লক্ষ্যে এই মর্মে নির্দেশনা প্রদান করা যাচ্ছে যে, বিআরপিডি সার্কুলার লেটার নং-৫৯/২০২০ এর আওতায় এককালীন এক্সিট সুবিধাপ্রাপ্ত ঋণ/ বিনিয়োগসমূহের বিপরীতে প্রদেয় অর্থ ডিসেম্বর, ২০২১ মাসের শেষ কর্মদিবসের মধ্যে পরিশোধ করা হলে এককালীন এক্সিট সুবিধা বহাল থাকবে।

এছাড়া উক্ত সার্কুলারে বলা হয়েছে, বিআরপিডি সার্কুলার লেটার নং-৫৯/২০২০-এ বর্ণিত অন্যান্য নির্দেশনাসমূহ অপরিবর্তিত থাকবে। ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো। এই নির্দেশনা অবিলম্বে ব্যাংকগুলোকে কার্যকর করতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button