বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ঋণ শ্রেণিকরণ-প্রভিশনে বাংলাদেশ ব্যাংকের নতুন শর্ত

ঋণ শ্রেণিকরণ ও ঋণের বিপরীতে প্রভিশন রাখায় নতুন শর্ত বেধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা (সিএমএসএমই) খাতে এ শর্ত প্রয়োজ্য হবে। এতে নতুন নির্দেশনা অনুসারে শ্রেণিকরা ঋণের নতুন প্রভিশন হারও নির্ধারণ করে দেওয়া হয়েছে।

মঙ্গলবার ২১ জুলাই, ২০২০ বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের (সিইও) কাছে পাঠানো হয়েছে।

শর্তানুযায়ী, এ খাতে বিতরণকরা ঋণের কিস্তি ছয় মাস পরিশোধে ব্যর্থ হলে বা আদায় করা না গেলে ওই ঋণ নিম্নমানের খেলাপি হিসেবে চিহ্নিত করা হবে। অন্যদিকে ১৮ মাস পার হলে ওই ঋণ সন্দেহজনক মানের তালিকায় থাকবে। এটা ৩০ মাস পার হলে মন্দমানের ঋণের পরিণত হবে।

এতে আরও বলা হয়েছে, সিএমএসএমই ঋণের কিস্তি ৬ মাস বকেয়া পড়লে তা খেলাপী বলা যাবে। তবে সন্দেহজনক মানের ঋণের জন্য ব্যাংকগুলোকে বাংলাদেশ ব্যাংকের কাছে ৫ শতাংশ হারে নিরাপত্তা সঞ্চিতি বা প্রভিশন রাখতে হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

অপরদিকে মন্দমানের ঋণের জন্য ২০ শতাংশ প্রভিশন সংরক্ষণ করতে হবে। তবে এ ঋণ ৩০ মাসের বেশি হলে এই শ্রেণির খেলাপি ঋণের জন্য ১০০ শতাংশ হারে প্রভিশন রাখতে হবে বাংলাদেশ ব্যাংকের কাছে। এই নির্দেশনা অবিলম্বে ব্যাংকগুলোকে কার্যকর করতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button