বাংলাদেশ ব্যাংক সার্কুলার

অনুমতি ছাড়া ব্যাংক গ্যারান্টি প্রত্যাহার করা যাবে না

দরপত্রদাতাদের অনুকূলে ব্যাংক কর্তৃক প্রদত্ত Letter of Commitment for Bank’s Undertaking for Line of Credit প্রত্যাহার সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ বাংক। আজ বুধবার (১৩ অক্টোবর, ২০২১) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (বিআরপিডি সার্কুলার লেটার নং-৪৬) জারি করে বাংলাদেশে কার্যরত তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

উক্ত সার্কুলারে বলা হয়েছে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয় কর্তৃক প্রণীত Standard Tender Document (National) For Procurement of Works এর অনুচ্ছেদ-৩২(ডি) তে উল্লেখিত ফর্ম Pw3-7 অনুযায়ী দরপত্রদাতার আর্থিক যোগ্যতা যাচাইয়ের অংশ হিসেবে Liquid Asset-এর সংস্থান বাবদ তফসিলি ব্যাংক কর্তৃক ইস্যুকৃত Letter of Commitment for Bank’s Undertaking for Line of Credit দাখিল করতে হয় এবং এর মেয়াদ দরপত্র সংশ্লিষ্ট কাজটি সফলভাবে সম্পন্ন হওয়া পর্যন্ত বিদ্যমান থাকার বিধান রয়েছে।

আরও পড়ুন:
◾ কোটিপতি ব্যাংক হিসাব ৯৯ হাজার ৯১৮টি

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক লক্ষ্য করছে যে, কতিপয় ব্যাংক দরপত্র মূল্যায়নকালীন দরপত্রদাতার অনুকূলে ইস্যুকৃত Letter of Commitment for Bank’s Undertaking প্রত্যাহার করে নেয় বিধায় সর্বনিম্ন দরপত্রদাতা অপেক্ষা অধিক মূল্য প্রদানকারী দরপত্রদাতার অনুকূলে সংশ্লিষ্ট কাজ করার জন্য এওয়ার্ড প্রদানের অবকাশ থাকে। ফলে একদিকে যেমন সরকারি কাজ বাধাগ্রস্ত হয় অন্যদিকে সরকার বিপুল অংকের আর্থিক ক্ষতির সম্মুখীন হয়।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

এমতাবস্থায়, সরকারের অপ্রয়োজনীয় ব্যয় রোধকল্পে, সরকারি কাজ ত্বরান্বিত করার স্বার্থে এবং দরপত্র প্রক্রিয়ায় অধিকতর স্বচ্ছতা আনয়নের নিমিত্ত এ মর্মে বাংলাদেশ ব্যাংক নির্দেশনা প্রদান করেছে যে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয় কর্তৃক প্রণীত Standard Tender Document (National) For Procurement of Works এর অনুচ্ছেদ-৩২(ডি) তে উল্লেখিত ফর্ম Pw3-7 অনুযায়ী ব্যাংক কর্তৃক ইস্যুকৃত Letter of Commitment for Bank’s Undertaking সংশ্লিষ্ট Procuring Entity এর সম্মতি ব্যতিরেকে প্রত্যাহার করা যাবে না।

এছাড়া উক্ত সার্কুলারে বলা হয়েছে, ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো। এই নির্দেশনা অবিলম্বে ব্যাংকগুলোকে কার্যকর করতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button