কোর অনলাইন ব্যাংকিং সেবা চালু করলো রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংক

0
3370

কোর অনলাইন ব্যাংকিং সেবা মানে, এক অ্যাকাউন্টের সেবা সবখানে। মনে করুন, আপনি একটি প্রতিষ্ঠানে চাকরি করেন। চাকরির শুরু রংপুরে। সে জন্য সেখানে একটি ব্যাংকে হিসাব খোলেন। কিছুদিন পর নতুন একটি চাকরি পেয়ে রাজধানীতে চলে আসলেন। জীবনের প্রথম ব্যাংক হিসাব হওয়ার কারণে ঢাকায় এসে সেটি চালু রাখার সিদ্ধান্ত নেন। কিন্তু ঢাকা থেকে রংপুরে গিয়ে তো আর লেনদেন করা সম্ভব না। এ জন্য আপনার মন একটু খারাপ হতে পারে। আর এ সমস্যা দূর করতে জনতা ব্যাংক চালু করলো কোর অনলাইন সেবা। এখন থেকে কোর ব্যাংকিং সফটওয়্যারের মাধ্যমে দেশের যেকোনো স্থান থেকেই লেনদেন করা যাবে। শুধু আপনি যে অঞ্চলে রয়েছেন, সে এলাকায় জনতা ব্যাংকের শাখা থাকলেই হবে।

সব শাখাই আপনার শাখা
কোর ব্যাংকিং সফটওয়্যার আছে এমন ব্যাংকে আপনার একটি হিসাব বা অ্যাকাউন্ট থাকলেই হবে। এরপর আপনি দেশের যে প্রান্তেই থাকুন না কেন, সে ব্যাংকে সব ধরনের লেনদেন করতে পারবেন।

কোর ব্যাংকিং সফটওয়্যার
কোর ব্যাংকিং সফটওয়্যার হলো এমন একটি সফটওয়্যার, যার মাধ্যমে ব্যাংকের মূল কাজগুলো, যেমন হিসাব ব্যবস্থাপনা, লেনদেন ইত্যাদি করা হয়। ব্যাংকিং ব্যবস্থা প্রযুক্তিবান্ধব হচ্ছে। আগে কাগজে লেনদেনের হিসাব রাখা হতো। ফলে গ্রাহক নির্দিষ্ট একটি শাখাতেই লেনদেন করতে পারতেন। কিন্তু ব্যাংকগুলো ডিজিটালাইজেশনের মাধ্যমে অনেক এগিয়ে গেছে। এখন ব্যাংক ব্যবস্থাপনা–সংক্রান্ত সব কার্যক্রম এই একটি সফটওয়্যারের মাধ্যমে সম্পন্ন করা সম্ভব।

সুবিধা
কোর ব্যাংকিং সফটওয়্যার ব্যবহার করা হলে ব্যাংকের শাখাগুলো ইন্টারনেটের মাধ্যমে সংযুক্ত থাকে। ফলে যে শাখাতেই অ্যাকাউন্ট খোলা হোক না কেন, দেশব্যাপী সেই ব্যাংকের যেকোনো শাখা থেকে নিয়মিত লেনদেনসহ অন্যান্য প্রায় সব ব্যাংকিং কার্যক্রম সম্পন্ন করা যায়।

তাৎক্ষণিক ব্যাংকিং
ব্যাংকে কোর ব্যাংকিং সফটওয়্যার থাকার কারণে গ্রাহকেরা রিয়েল টাইম ব্যাংকিং করার সুযোগ পাচ্ছেন। রাজধানীর জনতা ব্যাংকে টাকা জমা দিলে সঙ্গে সঙ্গে দেশের যেকোনো শাখা থেকে টাকা তুলতে পারবেন গ্রাহক। কোর ব্যাংকিং সফটওয়্যারের মাধ্যমে দ্রুত ব্যাংকিং কার্যক্রম পরিচালনা, উন্নত গ্রাহকসেবা, দ্রুততর অনলাইন ব্যাংকিং সেবা এবং ভবিষ্যৎ প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা সম্ভব হবে। স্বল্প খরচে গ্রাহকদের উন্নততর ব্যাংকিং সেবা প্রদান করা যাবে।

কোর ব্যাংকিং ব্যবহার করে দেশের ব্যাংকিং খাতে পরিবর্তন আনা সম্ভব হবে। স্বল্প খরচে নতুন প্রযুক্তির মাধ্যমে গ্রাহকদের উচ্চমানের সেবা দেওয়া যাবে। এই সফটওয়্যার, ব্যাংকিং সেবাকে আরও আধুনিক করবে। এর মাধ্যমে বেশ কিছু ক্ষেত্রে ব্যাংকিং খাতে ব্যয় কমবে। রাষ্ট্রায়ত্ত দ্বিতীয় বৃহত্তর ব্যাংকে কোর অনলাইন সেবার মাধ্যমে দেশের উন্নয়নের অগ্রযাত্রা আরো ত্বরান্বিত হবে।

লেখকঃ মোহাম্মদ জসিম উদ্দিন
ব্যবস্থাপক
জনতা ব্যাংক লিমিটেড
বাতাকান্দি শাখা।

Leave a Reply