বাংলাদেশ ব্যাংক সার্কুলার

প্রগতি সিস্টেমস পিএসপি লাইসেন্স পেল

পেমেন্ট সার্ভিস প্রোভাইডর (পিএসপি) হিসেবে লাইসেন্স পেয়েছে প্রগতি সিস্টেমস লিমিটেড। বুধবার (১৭ নভেম্বর, ২০২১) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (পিএসডি সার্কুলার নং-১১) জারি করেছে।

সব তফসিলি ব্যাংক, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস প্রোভাইডর, পেমেন্ট সিস্টেম অপারেটর ও পেমেন্ট সিস্টেম প্রোভাইডরের কাছে পাঠানো সার্কুলারে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক অর্ডার ১৯৭২ এর ৭ ধারা অনুসারে প্রগতি সিস্টেমস লিমিটেডকে দেশের অভ্যন্তুরে ই-ওয়ালেট সেবা প্রদানের জন্য পিএসপি হিসেবে লাইসেন্স প্রদান করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, বাংলাদেশ ব্যাংক থেকে পেমেন্ট সিস্টেম অপারেটর (পিএসও) হিসেবে লাইসেন্সপ্রাপ্ত ছিল প্রগতি সিস্টেমস লিমিটেড। তখন শিওরক্যাশের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে মোবাইল ব্যাংকিং সেবা পরিচালনা করছিল প্রগতি সিস্টেমস। প্রগতি সিস্টেমের সেবা শিওরক্যাশের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে মোবাইল ব্যাংকিং সেবা পরিচালনা করছিল রাষ্ট্রমালিকানাধীন রূপালী এবং বেসরকারি বাংলাদেশ কমার্স, যমুনা ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক।

শিওরক্যাশ মূলত প্রগতি সিস্টেমসের মোবাইল ব্যাংকিং সেবার ব্র্যান্ডের নাম। মোবাইল ব্যাংকিং সেবার প্রযুক্তি, পরিবেশক, এজেন্ট ও ব্যবসা উন্নয়ন পরিচালনা করে থাকে প্রগতি সিস্টেমস। তবে গত বছর হঠাৎ প্রতিষ্ঠানটি সেবার ধরন পরিবর্তনের উদ্যোগ নেয়।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

পেমেন্ট সিস্টেমস অপারেটর (পিএসও) হিসেবে লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠান প্রগতি সিস্টেমস তাদের লাইসেন্সকে পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (পিএসপি)-এ রূপান্তর করতে বাংলাদেশ ব্যাংকে আবেদন করে। তবে বাংলাদেশ ব্যাংক জানিয়ে দেয়, পিএসও হিসেবে যে সেবা দেয়া হচ্ছে, তা বন্ধের পরই পিএসপি লাইসেন্সের বিষয়ে অগ্রগতি হবে। ফলে পিএসও সেবা আগে বন্ধ করে দেয় প্রগতি সিস্টেমস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button