বাংলাদেশ ব্যাংক সার্কুলার

লাইসেন্স পেল নতুন আর্থিক প্রতিষ্ঠান স্ট্র্যাটেজিক ফাইন্যান্স

করোনা দুর্যোগের মধ্যেই ব্যাংক বহির্ভূত নতুন একটি আর্থিক প্রতিষ্ঠানকে (এনবিএফআই) ব্যবসা পরিচালনার লাইসেন্স দেওয়া হয়েছে। গত ১৯ মার্চ স্ট্র্যাটেজিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট নামের ওই প্রতিষ্ঠানকে কেন্দ্রীয় ব্যাংকের লাইসেন্স ইসু করা হয়।

আজ রবিবার ০৭ জুন, ২০২০ বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

এখন থেকে দেশে মোট আর্থিক প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়াল ৩৫টিতে। জানা যায়, নতুন এ আর্থিক প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আঞ্জুমান আরা শহীদ, যিনি পদ্মা ব্যাংকের (সাবেক ফারমার্স) চেয়ারম্যান চৌধুরী নাফিজ সারাফাতের স্ত্রী।

সার্কুলারে উল্লেখ করা হয়, আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ৪(১) নং ধারায় প্রদত্ত ক্ষমতা বলে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ‘স্ট্রাটেজিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেডকে বাংলাদেশে অর্থায়ন ব্যবসা পরিচালনার জন্য আর্থিক প্রতিষ্ঠানের লাইসেন্স প্রদান করা হয়েছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

জানা গেছে, নতুন এ আর্থিক প্রতিষ্ঠানটির মোট মূলধনের ৫০ শতাংশের মালিকানায় থাকবে বিদেশি বিনিয়োগকারীরা। বিদেশি সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানগুলো এ শেয়ার ধারণ করবে। মোট শেয়ারের দুই শতাংশ চেয়ারম্যান আঞ্জুমান আরা শহীদের। অবশিষ্ট ৪৮ শতাংশ শেয়ার থাকছে একাধিক প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে।

জানা গেছে, গত ১২ মার্চ বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয় স্ট্র্যাটেজিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টে। এর আগে গত ১২ জানুয়ারি প্রতিষ্ঠানটিকে কোম্পানি গঠন ও প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার জন্য লেটার অব ইনটেন্ট দেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ব্যাংক।

এর ফলে দেশে এনবিএফআই সংখ্যা দাঁড়াল ৩৫। এর মধ্যে পিপলস লিজিং এন্ড ফাইন্যান্স নামের একটি অবসায়নের প্রক্রিয়া চলছে। বর্তমানে এনবিএফআইয়ের পরিশোধিত মূলধন হতে হবে কমপক্ষে ১০০ কোটি টাকা। ২০১২ সালের পূর্বে যা ছিল ৫০ কোটি টাকা এবং ২০০৯ সালের পূর্বে ছিল ২৫ কোটি টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button