ইসলামী ব্যাংকিংব্যাংকিং

ইসলামী ব্যাং‌কিং মা‌নে শুধুমাত্র সুদ বিহীন ব্যাং‌কিং নয়

ইসলামী ব্যাং‌কিং মা‌নে শুধুমাত্র সুদ বিহীন ব্যাং‌কিং নয়, বরং সকল ক্ষে‌ত্রে শরীয়াহ প‌রিপালন ক‌রাই হ‌লো ইসলামী ব্যাং‌কিং। ইসলামী ব্যাং‌কিং হ‌লো-

১. আমানতকারী- বি‌নি‌য়োগ গ্র‌হিতা, ব্যাং‌কের কর্মকর্তা-কর্মচারী, শেয়ার হোল্ডার সকলে সমান মর্যাদার অধিকারী।
২. লাভ-লোকসা‌ন, সু‌বিধা-অসু‌বিধা এবং পরস্পর এর ম‌ধ্যে ইনসাফ ভি‌ত্তিক বন্টন করাই হ‌লো ইসলামী ব্যাং‌কিং।
৩. ‌অফি‌সে কেউ কাহারও চে‌য়ে মর্যাদায় কম নয় বরং প্র‌ত্যে‌কে দায়ীত্বশীল মাত্র। পরস্পর পরস্পরকে মর্যাদার চো‌খে দেখা হ‌লো শরীয়াহ।
৪. শুধুমাত্র বেশি লা‌ভের কথা বি‌বেচনা ক‌রে বে‌শি বে‌শি চার্জ আদায় করা শ‌রিয়া নয় বরং শ্রম, খরচ ও গ্রাহক‌দের সামর্থ বি‌বেচনা ক‌রে চার্জ নির্ধারণ করা হ‌লো শরীয়াহ ভি‌ত্তিক ইসলামী ব্যাং‌কিং।
৫. ‌যেন তেন ভা‌বে লাভ করার জন্য শুধুমাত্র প্র‌তি‌ষ্ঠিত ব্যা‌ক্তি‌কে Investment দেওয়া শরীয়াহ নয়, বরং সমা‌জে প্র‌তি‌ষ্ঠিত নয় কিন্তু প্র‌তিভা র‌য়ে‌ছে এমন ব্যক্তি‌দের Investment দি‌য়ে এগি‌য়ে নেওয়া হ‌লো শরীয়াহ ভি‌ত্তিক ইসলামী ব্যাং‌কিং।
৬. সমা‌জে বৈষম্য সৃ‌ষ্টি ক‌রে এমন কোন খা‌তে বি‌নি‌য়োগ করা শরীয়াহ নয়, বরং সমা‌জে সুষম বন্টন হয় এমন খা‌তে বি‌নি‌য়োগ করা হ‌লো শরীয়াহ ভি‌ত্তিক ইসলামী ব্যাং‌কিং।
৭. সমাজ‌ ও মানু‌ষের জন্য ক্ষ‌তিকর এমন কোন খা‌তে বি‌নি‌য়োগ না করা হ‌লো শরীয়াহ ভি‌ত্তিক ইসলামী ব্যাং‌কিং।

সুতরাং বলা যায় সুদ বিহীন ব্যাং‌কিং এর সা‌থে শরীয়াহ ভি‌ত্তিক ইসলামী ব্যাং‌কিং এর ব্যাপক পার্থক্য র‌য়ে‌ছে। আমরা য‌দি শ‌রিয়াহ ভি‌ত্তিক ব্যাং‌কিং বাস্তবায়ন কর‌তে পা‌রি ত‌বে ব্যাংকার‌দের ব্যাংক এ কাজ করা সহজ হ‌বে এবং সমা‌জের মানু‌ষের জন্যও কল্যাণকর হ‌বে।

কার্টেসিঃ এহসান, আইবিবিএল

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button