Islami Banking & Finance মধ্য এশিয়াতে ব্যাপকভাবে উন্নয়নের পথে

0
521

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ “আস্টানা ইন্টারন্যাশনাল ফাইন্যান্স সেন্টার” কর্তৃক আয়োজিত “ইসলামিক ফাইন্যান্স সপ্তাহ” গত ০৪ অক্টোবর, ২০১৭ লাহোরে অনুষ্টিত হয়। এতে মুহাম্মদ জুবায়ের মুগল (প্রধান নির্বাহী অফিসার- আল হুদা সেন্টার অফ ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ইকোনমিক্স) বলেন ইসলামী ব্যাংকিং এবং ফাইন্যান্সের ভবিষ্যৎ উন্নয়নে মধ্য এশীয় দেশগুলির পাশাপাশি ককেসাস এবং বলকান, কাজাখস্তান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

এর প্রভাব কেবল তাজিকিস্তান, উজবেকিস্তান, কিরগিজিস্তান ও তুর্কমেনিস্তানের মত মধ্য এশিয়ার দেশগুলিতেই নয় বরং ককেশাস অঞ্চলে এবং বলকানসহ প্রতিবেশী অঞ্চলেও প্রভাব বিস্তার করছে। ইসলামী ব্যাংকিং তাকাফুল সহ ইসলামিক মাইক্রোফাইনান্স, ইসলামিক পুঁজিবাজার এবং সুকুক ক্রমাগতভাবে বিকশিত হচ্ছে।

তিনি আরও বলেন, ইসলামী আর্থিক সংস্থার উন্নয়নে মধ্য এশিয়ান দেশগুলোকে অন্যান্য ইসলামী দেশের সাথে ঘনিষ্ঠ হওয়ার সুযোগ সৃষ্টি করতে হবে।
এর মাধ্যমে এই দেশগুলিতে সরাসরি বিদেশী বিনিয়োগের সুযোগ বাড়বে যা উন্নয়নের জন্য শক্তিশালী ভিত্তি প্রস্তুত করবে।

এই অঞ্চলের মানুষদের মধ্যে ইসলামিক ব্যাংকিং এবং অর্থব্যবস্থা সম্পর্কে অনেক ভুল বোঝাবুঝি রয়েছে যা সুসংগঠিতভাবে সচেতনতা মূলক প্রচারণার মাধ্যমে দূর করা সম্ভব।

ইসলামী ব্যাংকিং এবং এর আর্থিক উপকরণসমূহ স্থানীয় ভাষায় অনুবাদ করা উচিত। সোশ্যাল মিডিয়া এবং প্রকাশনাসমূহ ইসলামিক ফাইন্যান্সের প্রচারের ইতিবাচক উদ্যোগ সৃষ্টি করবে। একে পাঠ্যক্রমের অংশ করে আর্থিক সাক্ষরতার জন্য কৌশল গ্রহন করা উচিত।

তিনি আরো বলেন, এখানে মানসম্মত ব্যাংকার এবং শরিয়াহ স্কলার আছেন। কিন্তু শরীয়াহ সম্পর্কে ব্যাঙ্কাররা জানেন না এবং শরিয়াহ স্কলাররা ব্যাংকিং সম্পর্কে জানেন না। তাই ব্যাংকার এবং শরিয়াহ স্কলারদের মধ্যকার গ্যাপ পূরন করে ব্যাংকিং শিল্পকে অগ্রসর করা প্রয়োজন।

আল হুদা CIBEইসলামী ব্যাংকিং ও অর্থায়ন উন্নয়নের জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং মধ্য এশিয়ায় ২০ টির বেশি সম্মেলন এবং কর্মশালার আয়োজন করে। উপরন্তু আল হুদা CIBE একটি অনলাইন ইসলামী ব্যাংকিং এবং ফাইন্যান্স প্রোগ্রাম রাশিয়ান ভাষায় চালু করতে যাচ্ছে যা ইসলামী ব্যাংকিং এর চাপ কমাতে এবং বিশ্ব প্রতিযোগিতায় ইসলামী ব্যাংকিংকে এগিয়ে নিতে সাহায্য করবে।

Leave a Reply