ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসিকার্ড সার্ভিসডেবিট কার্ডবিকল্প ব্যাংকিং

ইসলামী ব্যাংক স্মার্ট পিন বা গ্রীণ পিন

ইসলামী ব্যাংক দক্ষিণ পূর্ব এশিয়ার পূর্ব এশিয়ার প্রথম সুদ মুক্ত ব্যাংক হিসেবে ১৯৮৩ যাত্রা শুরু করেছে। যুগের সাথে তাল মিলিয়ে বিভিন্ন বিকল্প সেরা পদ্ধতি উদ্ভাবন করে ইসলামী ব্যাংক তার গ্রাহকদের উত্তম সেবা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় ইসলামী ব্যাংক তার কার্ড হোল্ডারদের জন্য নিয়ে এসেছে স্মার্ট পিন বা গ্রীণ পিন।

স্মার্ট পিন কি?
স্মার্ট পিন বা গ্রীণ পিন হচ্ছে এমন একটি পদ্ধতি যেখানে গ্রাহক তাঁর কার্ডের পিন নিজে নিজেই সেট করবেন। নতুন কার্ড প্রিন্ট হবার সময় কাগজে (পিন মেইলার) কোন পিন প্রিন্ট হবে না। কোন গ্রাহক যদি পিন ভুলে যায় এবং নতুন পিন নিতে চায়, তবে তাঁকে কল সেন্টারে (১৬২৫৯) যােগাযােগ করে কার্ড স্ট্যাটাস পরিবর্তন করে নিতে হবে। গ্রাহক ইসলামী ব্যাংকের যেকোন এটিএম থেকে তাঁর কার্ডের পিন মােবাইলে প্রাপ্ত ওটিপি-র মাধ্যমে তৎক্ষণাৎ সেট করে নিতে পারবেন।

গ্রীণ পিন এর পূর্বশর্ত
❏ প্রতিটি কার্ডের জন্য গ্রাহককে একটি সঠিক বাংলাদেশি মােবাইল নম্বর কার্ড সিস্টেমে নিবন্ধন করতে হবে। এই মােবাইল নম্বরে পিন সেটের জন্য ওটিপি পাঠানাে হবে। কার্ড ভিত্তিক লেনদেন এবং অন্যান্য সকল এসএমএস উক্ত নম্বরে পাঠানাে হবে।
❏ নতুন কার্ডের পিন অথবা পুরাতন কার্ডের নতুন পিন সেটের সময়, ওটিপি পাওয়ার জন্য গ্রাহককে অবশ্যই তাঁর নিবন্ধিত মােবাইল নম্বর সাথে রাখতে হবে।

গ্রীণ পিন এর সারসংক্ষেপ
❏ নতুন কার্ড ইস্যুর সময় গ্রাহক থেকে অবশ্যই তার সঠিক মােবাইল নম্বর নিতে হবে।
❏ নতুন কার্ড ইস্যুর সময় সিস্টেমে (CCMS) এই মােবাইল নম্বর ইনপুট দিতে হবে।
❏ বর্তমানে যেসকল কার্ড সচল আছে কিন্তু সঠিক মােবাইল নম্বর নিবন্ধিত নেই, সংশ্লিষ্ট গ্রাহক ইসলামী ব্যাংকের যেকোন শাখায় যােগাযােগ করে সঠিক মােবাইল নম্বর নিবন্ধিত করে নিবেন।
❏ এক্ষেত্রে শাখাসমূহ গ্রাহক সনাক্তের মাধ্যমে তাঁর নিকট থেকে সঠিক মােবাইল নম্বর গ্রহন করবে এবং এসএমএস ব্যাংকিং সিস্টেমে আপলােড করবে। পরবর্তি কর্মদিবসের ভেতরে এই নম্বর কার্ডের সাথে নিবন্ধিত হয়ে যাবে।
❏ বর্তমানে ইসলামী ব্যাংকের যেকোন এটিএম থেকে স্মার্ট পিন বা গ্রীণ পিন সেবা গ্রহন করতে পারবেন। পর্যায়ক্রমে ব্রাঞ্চ ও এজেন্ট পিওএস মেশিন থেকেও এই সেবা গ্রহনকরতে পারবেন।
❏ ২৯ নভেম্বর ২০১৮ এর পর থেকে ইস্যুকৃত নতুন কার্ডসমুহের কোন পিন এডিডি থেকে প্রিন্ট করা হচ্ছে না। শুধুমাত্র কার্ড প্রিন্ট করে সংশ্লিষ্ট শাখায় পাঠানাে হচ্ছে।
❏ শাখা সমূহ থেকে পুরাতন কার্ডের জন্য সিস্টেমে কোন ধরনের পিন রিইস্যু করার প্রয়ােজন নেই।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

নতুন কার্ডের ক্ষেত্রে কিভাবে গ্রাহক পিন সেট করবেন?
১. এডিডি থেকে শুধুমাত্র নতুন কার্ড (৯ ডিসেম্বর ২০১৮ থেকে প্রিন্ট হওয়া) পাওয়া সাপেক্ষে, শাখা সমূহ গ্রাহককে তা সরবরাহ করবেন। কার্ড দেয়ার সময় কোথাও কার্ড স্ট্যাটাস পরিবর্তন করতে হবে না।
২. গ্রাহক এটিএম-এ নতুন কার্ড প্রবেশ করালে, যদি মােবাইল নম্বর নিবন্ধন না থাকে তবে এটিএম ডিসপ্লেতে “আপনার মােবাইল নম্বর নিবন্ধন নেই, আপনার শাখায় যােগাযােগ করুন” প্রদর্শন করবে এবং কার্ড বের করে দিবে।
৩. গ্রাহক এটিএম-এ নতুন কার্ড প্রবেশ করালে, যদি মােবাইল নম্বর নিবন্ধন থাকে তবে এটিএম-এ তা দেখাবে। গ্রাহক যদি উক্ত নম্বরে ওটিপি পেতে না চায় বা নম্বরটি হালনাগাদ না থাকে, তবে লেনদেনটি বাতিল করতে পারবেন এবং শাখায় সঠিক মােবাইল নম্বর নিবন্ধনের জন্য যােগাযােগ করবেন।
৪. গ্রাহক যদি এটিএম-এ প্রদর্শিত মােবাইল নম্বরটি সঠিক মনে করেন এবং সেটিতে ওটিপি পেতে চান তবে কন্টিনিউ বাটনটি চাপবেন। সাথে সাথে একটি ৬ সংখ্যার ওটিপি উক্ত মােবাইলে পাঠানাে হবে।
৫. গ্রাহক সঠিক ওটিপি প্রদান করবেন এবং কন্টিনিউ বাটনটি চাপবেন। এটিএম-এ ওটিপি প্রদানের জন্য গ্রাহক সর্বোচ্চ ৫ মিনিট সময় পাবেন।
৬. ওটিপি সঠিক হলে এটিএম-এ নতুন পিন দেয়ার অপশন আসবে। গ্রাহক তাঁর পছন্দমত ৪ সংখ্যার পিন দিবেন।
৭. পরবর্তী ধাপে গ্রাহক ৪ সংখ্যার একই পিনটি পুনরায় দিবেন।
৮. পিন দেওয়া সঠিক হলে সেটি কার্ডের পিন হিসেবে সেট হয়ে যাবে এবং এটিএম-এ সফল দেখাবে। সাথে সাথে কার্ডটি সচল (একটিভ) হয়ে যাবে।

পুরাতন কার্ডের ক্ষেত্রে কিভাবে গ্রাহক পিন সেট করবেন?
১. গ্রাহক যদি পুরাতন কার্ডের পিন ৩ বার ভুল দেয় তবে কার্ডটি অচল হয়ে যাবে এবং এটিএম থেকে বের হয়ে যাবে।
২. গ্রাহক যদি পুরাতন কার্ডের পিন ভুলে যায় তবে কল সেন্টারে (১৬২৫৯) যােগাযােগ করবেন এবং নতুন পিন সেটের জন্য কার্ড স্ট্যাটাস পরিবর্তন করে নিবেন।
৩. একই সময়ে, কার্ডে যদি মােবাইল নম্বর নিবন্ধন অথবা হালনাগাদ না থাকে তবে কল সেন্টারের মাধ্যমে গ্রাহক তা বুঝতে পারবেন। এক্ষেত্রে কল সেন্টার সংশ্লিষ্ট শাখাকে গ্রাহকের মােবাইল নম্বর হালনাগাদের অনুরােধ পাঠাবে। সংশ্লিষ্ট শাখা সঠিকভাবে সনাক্ত করে গ্রাহকের মােবাইল নম্বর এসএমএস ব্যাংকিং সিস্টেমে আপলােড করবে।
৪. গ্রাহক এটিএম-এ তাঁর কার্ড প্রবেশ করবেন। তাঁর কার্ডের সাথে নিবন্ধিত মােবাইল নম্বর এবং পিন রিসেট ফি (কার্ডের ধরন অনুসারে ফি বিভিন্ন) এটিএম-এ দেখাবে।
৫. গ্রাহক যদি ফি দিতে চান এবং মােবাইলে ওটিপি পেতে চান তবে কন্টিনিউ বাটনটি চাপবেন। সাথে সাথে একটি ৬ সংখ্যার ওটিপি উক্ত মােবাইলে পাঠানাে হবে।
৬. গ্রাহক সঠিক ওটিপি প্রদান করবেন এবং কন্টিনিউ বাটনটি চাপবেন। এটিএম-এ ওটিপি প্রদানের জন্য গ্রাহক সর্বোচ্চ ৫ মিনিট সময় পাবেন।
৭. ওটিপি সঠিক হলে এটিএম-এ নতুন পিন দেয়ার অপশন আসবে। গ্রাহক তাঁর পছন্দমত ৪ সংখ্যার পিন দিবেন।
৮. পরবর্তী ধাপে গ্রাহক ৪ সংখ্যার একই পিনটি পুনরায় দিবেন।
৯. পিন দেওয়া সঠিক হলে সেটি কার্ডের পিন হিসেবে সেট হয়ে যাবে এবং এটিএম-এ সফল দেখাবে। সাথে সাথে কার্ডটি সচল (একটিভ) হয়ে যাবে।
১০. পিন রিসেট ফি স্বয়ংক্রিয়ভাবে গ্রাহকের একাউন্ট থেকে কেটে সংশ্লিষ্ট শাখার আয় হিসেবে যােগ হয়ে যাবে।

গ্রীণ পিন এর জন্য শাখা পর্যায়ে করণীয়
❏ শাখা সমুহকে স্মার্ট পিন বা গ্রীণ পিন সেবা গ্রাহক পর্যায়ে সঠিকভাবে পৌঁছানাে, শেখানাে এবং এর নিরাপত্তা সংশ্লিষ্ট বিষয়সমুহ জানানাের জন্য পদক্ষেপ নিতে হবে।
❏ গ্রাহকের কার্ডের নিরাপত্তার জন্য মােবাইল নম্বর সঠিকভাবে হালনাগাদ রাখতে হবে।
❏ শাখা থেকে সংশ্লিষ্ট গ্রাহকের কাছে পৌঁছানাের পর, কার্ড ও পিন সঠিকভাবে সংরক্ষণের দায়িত্ব শুধুই গ্রাহকের কার্ড, পিন বা মােবাইল হারানাের ফলে কোন জালিয়াতি হলে সম্পূর্ণ দায়িত্ব গ্রাহকের ওপর বর্তাবে।
❏ শাখা সমূহ ৬ ডিসেম্বর ২০১৮ পর্যন্ত প্রিন্ট হওয়া কার্ড ও পিন সংশ্লিষ্ট গ্রাহকের কাছে পৌঁছাবে। এক্ষেত্রে কার্ড ও পিন গ্রাহককে পৌঁছানাের সময় কার্ড স্ট্যাটাস এডিডি, কার্ড ডাটা সিস্টেমে যথাযথভাবে পরিবর্তন (Forced PIN Change) করে দিতে হবে।
❏ স্মার্ট পিন বা গ্রীণ পিন সেবা সম্পর্কে যেকোন তথ্য বা সাহায্যের জন্য কার্ড ডিপার্টমেন্টের সাথে (আইপি ফোনঃ ৭৭৭-৬) যােগাযােগ করার জন্য অনুরােধ জানানাে যাচ্ছে।

বিস্তারিত জানতে
❏ ব্যাংকের যেকোন শাখায়/ এজেন্ট ব্যাংকিং আউটলেট/ বুথ ব্যাংকিংয়ে যোগাযোগ করুন।
❏ ✆ কল সেন্টারঃ ১৬২৫৯ অথবা ৮৩৩১০৯০ (দেশ)/ ০০৮৮-০২-৮৩৩১০৯০ (বিদেশ) এ কল করুন।
❏ টেলিফোনঃ (০২) ৯৫৬৩০৪০ (অটো হান্টিং), ৯৫৬০০৯৯, ৯৫৬৭১৬১, ৯৫৬৭১৬২, ৯৫৬৯৪১৭
❏ টেলেক্সঃ 642525 IBANK BJ, 632403 IBANK BJ, 671620 IBANK BJ
❏ ফ্যাক্সঃ ৮৮০- ২- ৯৫৬৪৫৩২, ৮৮০- ২- ৯৫৬৮৬৩৪
❏ সুইফটঃ IBBLBDDH
❏ কেবলঃ ISLAMIBANK
❏ ইমেইলঃ [email protected]
❏ ওয়েবসাইটঃ www.islamibankbd.com

কার্টেসিঃ মোহাম্মদ শামসুদ্দীন আকন্দ, আইবিবিএল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button