ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি

ইসলামী ব্যাংক মুদারাবা ক্যাশ ওয়াকফ জমা হিসাব (MWCDA)

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন। আজ আলোচনা করব ইসলামী ব্যাংক মুদারাবা ক্যাশ ওয়াকফ জমা হিসাব বা Mudaraba Waqf Cash Deposit Account (MWCDA) নিয়ে।

● মুদারাবা ওয়াকফ ক্যাশ জমা হিসাব
● আল্লাহর সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে মৃত্যুর পরও দান অব্যাহত রেখে সামাজিক ও মানবিক কল্যাণমূলক কাজে অংশগ্রহন করার সহজ পদ্ধতি হলো ক্যাশ ওয়াকফ তহবিল গঠন। এ লক্ষ্যে আর্ত-মানবতার সেবায় আপনার অর্থ পৌঁছে দিতে ইসলামী ব্যাংক চালু করেছে মুদারাবা ওয়াকফ ক্যাশ জমা হিসাব। এই হিসাবে নিয়মিত বা এককালীন দানের মাধ্যমে অর্জন করুন সদকায়ে জারিয়াহর সওয়াব।

● মহান আল্লাহ তায়ালা বলেন-
الْمَالُ وَالْبَنُونَ زِينَةُ الْحَيَاةِ الدُّنْيَا وَالْبَاقِيَاتُ الصَّالِحَاتُ خَيْرٌ عِندَ رَبِّكَ ثَوَابًا وَخَيْرٌ أَمَلًا
অর্থঃ ধনৈশ্বর্য ও সন্তান-সন্ততি পার্থিব জীবনের সৌন্দর্য এবং স্থায়ী সৎকর্মসমূহ আপনার পালনকর্তার কাছে প্রতিদান প্রাপ্তি ও আশা লাভের জন্যে উত্তম। সূরা কাহাফ, আয়াত-৪৬

● হযরত আবু হুরায়রা রাঃ বর্ণিত। তিনি বলেন- রাসুল (স) বলেছেনঃ মানুষ যখন মৃত্যুবরণ করে তখন তিনটি কাজ ছাড়া তার আমলের সুযোগ বন্ধ হয়ে যায়। তা হল- সদকায়ে জারিয়াহ, এমন জ্ঞান যা মানুষের উপকারে আসে এবং নেক সন্তান যে তার জন্য দোয়া করবে। (সহীহ মুসলিম, অসিয়ত অধ্যায়)

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

● কোন মুসলিম কর্তৃক তার কোন সম্পদ ইসলামী নীতির ভিত্তিতে কোন ধর্মীয় প্রতিষ্ঠান বা কাউকে দানের উদ্দেশ্যে হস্তান্তর করাকে ওয়াকফ বলে। বিত্তবান মুসলিমরা তাদের সম্পদের একটি অংশ দিয়ে এই হিসাব খুলতে পারেন। এই হিসাব থেকে অর্জিত মুনাফা বিভিন্ন ধর্মীয়, শিক্ষা ও সামাজিক উন্নয়ন মূলক কাজে ব্যয় করতে পারেন।

● মুদারাবা ক্যাশ ওয়াকফ জমা হিসাবের বৈশিষ্ট্য
গ্রাহক ওয়াকফের সমুদয় টাকা এক সাথে এককালীন অথবা মোট পরিমাণ ঘোষণাপুর্বক ন্যূনতম এক হাজার টাকা জমা দিয়ে ক্যাশ ওয়াকফ হিসাব খুলতে পারবেন। সর্বনিম্ন আমানতের পরিমান ১০,০০০/- (দশ হাজার টাকা)। পরে অবশিষ্ট অর্থ এক হাজার টাকা করে মাসিক কিস্তিতে দেওয়া যাবে। এই হিসাবের লাভ হিসাবধারীদের নির্দেশনা অনুযায়ী সামাজিক ও মানব কল্যাণে ব্যবহার করা হয়।
১. এটি শরিয়াহ সম্মত দান হিসেবে বিবেচিত।
২. ওয়াকফ শ্বাশ্বত চিরন্তন ও ওয়াকিফের দেয়া নাম চালু থাকে।
৩. ওয়াকিফ তার ইচ্ছানুযায়ী শরীয়াহ সম্মত যে কোন খাতে মুনাফার টাকা প্রদানের জন্য ব্যাংককে নির্দেশ দিতে পারে।
৪. এই হিসাবে সর্বোচ্চ মুনাফা দেয়া হয়।
৫. ওয়াকিফের জন্য সমুদয় অর্থ এককালীন বা কিস্তিতে জমা করা যায়।

● হিসাব খোলার নিয়মাবলী
ক. যে কোন ব্যক্তি বা ব্যক্তিবর্গ এ ধরনের হিসাব খুলতে পারেন।
খ. ব্যাংক নির্ধারিত আবেদন ফরম পূরণ করতে হয়।
গ. সর্বনিম্ন আমানতের পরিমান ১০,০০০/- টাকা জমা দিতে হয়।
ঘ. জাতীয় পরিচয়পত্র/ পাসপোর্ট/ ড্রাইভিং লাইসেন্স এর সত্যায়িত ফটোকপি।
ঙ. ১ কপি ছবি অন্য হিসাবধারী দ্বারা সত্যায়িত।
চ. আবেদন ফরমে পরিচয়দানকারীর স্বাক্ষর।

● ইসলামী ব্যাংক মুদারাবা ক্যাশ ওয়াকফ জমা হিসাবের (MWCDA) আবেদন ফরম ডাউনলোড করতে ক্লিক করুন এখানে

● বিস্তারিত জানতে
ব্যাংকের যেকোন শাখায় যোগাযোগ করুন
কল সেন্টারঃ ১৬২৫৯ অথবা ৮৩৩১০৯০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button