এজেন্ট ব্যাংকিং

ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং চালু করছে

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড শাখা নেই এমন অঞ্চলে ব্যাংকিং সেবা দিতে এজেন্ট ব্যাংকিং চালু করছে। আজ শনিবার থেকে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের যাত্রা শুরু হবে। সাভারের বিরুলিয়ায় রিসডা-বাংলাদেশ প্রথম এজেন্ট হিসেবে কাজ শুরু করতে যাচ্ছে। পর্যায়ক্রমে বিভিন্ন অঞ্চলে এজেন্ট ব্যাংকিং বিস্তৃত করা হবে। বর্তমানে আরও ১১ ব্যাংকের এজেন্ট ব্যাংকিং কার্যক্রম রয়েছে।

ইসলামী ব্যাংক সূত্রে জানা গেছে, এ ব্যাংকের এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে গ্রাহকরা বিভিন্ন ধরনের হিসাব খোলা, ক্ষুদ্র ও কৃষিঋণ নিতে ও কিস্তি সংগ্রহ, নগদ জমা ও উত্তোলন করতে পারবেন। এ ছাড়া বিদেশ থেকে আসা রেমিট্যান্সের অর্থ প্রদান, ইউটিলিটি বিল পরিশোধ, ইসলামী ব্যাংকের যে কোনো অ্যাকাউন্টে তহবিল স্থানান্তর, ইএফটিএনের মাধ্যমে অন্য ব্যাংকের অ্যাকাউন্টে তহবিল স্থানান্তর, অ্যাকাউন্ট ব্যালান্স জানা, ইন্টারনেট ব্যাংকিংসহ যে কোনো ধরনের ব্যাংকিং সেবা নেওয়া যাবে।

২০১৩ সালে কম খরচে প্রত্যন্ত অঞ্চলে ব্যাংকিং সেবা চালুর জন্য মোবাইল ব্যাংকিংয়ের পর এজেন্ট ব্যাংকিং সেবা চালুর অনুমতি দেয় বাংলাদেশ ব্যাংক।

ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং এর সেবাসমূহঃ
১. ব্যাংকের বিভিন্ন ধরনের হিসাব খোলা
২. নগদ জমা ও উত্তোলন
৩. বৈদেশিক রেমিট্যান্সের অর্থ প্রদান
৪. ইউটিলিটি বিল পরিশোধ (প্রযোজ্য ক্ষেত্রে)
৫. ইসলামী ব্যাংকের যে কোনো অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর
৬. বিইএফটিএনের মাধ্যমে অন্য ব্যাংকের অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর
৭. অ্যাকাউন্ট ব্যালান্স জানা ও সংক্ষিপ্ত বিবরণী
৮. ক্লিয়ারিং চেক গ্রহন
৯. ক্ষুদ্র ও কৃষি বিনিয়োগ প্রদান ও কিস্তি সংগ্রহ
১০. চেক বই এবং ডেবিট ও ক্রেডিট কার্ডের আবেদন গ্রহন
১১. ইন্টারনেট ব্যাংকিং সেবা
১২. এমক্যাশের হিসাব খোলা ও লেনদেন
১৩. মোবাইল টপ আপ।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

এছাড়া বাংলাদেশ ব্যাংক অনুমোদিত যে কোনো ধরনের ব্যাংকিং সেবা নেওয়া যাবে।

২ মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button