ইসলামী ব্যাংক এ তারল্য সংকট নেই

0
7200

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ ইসলামী ব্যাং‌কে তারল্য সংকট নেই বরং ইসলামী ব্যাং‌কের গ্রাহকরা আগামী বছর বে‌শি Profit পা‌বে কারণঃ
ইসলামী ব্যাংকে সাধারণত দেখা যেত প্র‌তি বছর প্রায় ১০ হাজার কো‌টি টাকা অলস প‌ড়ে থা‌কত, যার বিপ‌রীতে ব্যাংককে Profit দি‌তে হতো। ফ‌লে আমানতকারীরা তুলনামুলক Deposit Rate কম পেতো৷ কিন্তু এ বছর ইসলামী ব্যাংক এর আমান‌তকারীরা Profit Rate বে‌শি পা‌বে৷

কারণ অন্যান্য বছ‌রের ন্যায় এ বছর গ্রাহক‌দের Deposit অলস প‌ড়ে থাক‌বে না ফ‌লে ব্যাংক বে‌শি লাভ কর‌তে পার‌বে, ফ‌লে Depositor গণ বছর শে‌ষে যে Final Profit পা‌বে তা বে‌শি হ‌বে। যার উদাহরণ হল, ২০১০ সা‌লে ইসলামী ব্যাং‌কের Deposit Rate বে‌শি হ‌য়ে‌ছিল। তাই এ বছর এর শুরু থে‌কে অনেক স‌চেতন Depositor ইসলামী ব্যাংকে Deposit রাখায় অন্যান্য বছ‌রের চে‌য়ে এ বছর ব্যাংকের Deposit প্রায় ৫০০ কো‌টি টাকা বে‌শি হ‌য়ে‌ছে।

বাংলা‌দে‌শের ব্যাংকিং সেক্ট‌রে এ বছর যে তারল্য সংকট শোনা যা‌চ্ছে, তা ইসলামী ব্যাংকের বেলায় একেবা‌রেই প্রযোজ্য নয়৷ কারণ ইসলামী ব্যাংক এর মোট Deposit বর্তমা‌নে ৭৬,৫০০ কো‌টি টাকার ৯১.৬৪% বি‌নি‌য়োগ ক‌রে‌ছে আর বাকী ৮.৩৬% তথা ৬,৫০০ কো‌টি টাকা গ্রাহক‌দের জরুরী প্র‌য়োজন মিটা‌তে রাখা হ‌য়ে‌ছে।

ত‌বে ইসলামী ব্যাংক বাংলা‌দেশ ব্যাংকের নির্ধা‌রিত IDR 90% তথা Investment Deposit Ratio বা ১০০ টাকা Deposit থাক‌লে ৯০ টাকা বি‌নি‌য়ো‌গের সীমা অতিক্রম করায় তা নিয়ন্ত্রন করার জন্য সাময়িক বি‌নি‌য়োগ নিয়ন্ত্রন করার সিদ্ধান্ত নি‌য়ে থাক‌লে তা অত্যন্ত যৌক্তিক এবং Compliance ব্যাংক‌ হিসা‌বে সেটায় করা উচিৎ।

উল্লেখ্য, ইসলামী ব্যাংকের কা‌ছে Share Holder’s Equity তথা Paid up Capital এর ১,৬০৯ কো‌টি, Statutory Reserve এর ১,৬০৯ কো‌টি ও Retained Earning এবং অন্যান্য Reserve মি‌লি‌য়ে আরও ৫,০০০ কো‌টি টাকার Reserve এর প্রায় ৪,০০০ কো‌টি টাকাই এখনও বি‌নি‌য়োগ করা যে‌তে পা‌রে।

ইসলামী ব্যাংকের নিয়ম অনুযায়ী Mudaraba Depositor দের টাকা আগে বি‌নি‌য়োগ করতে হ‌বে যা‌তে Depositor গন বে‌শি Profit পায়। তাই প্রথ‌মে Depositor দের টাকা বি‌নি‌য়োগ করা হ‌য়ে‌ছে। সুতরাং তারল্য সংকট নয় বরং তার‌ল্য ব্যবস্থাপনার আদর্শ নী‌তি তথা IDR কে ৮০% – ৯০% এর ম‌ধ্যে রাখার নী‌তি গ্রহন করা হ‌য়ে‌ছে।

আর বাংলা‌দে‌শে অন্যান্য ব্যাংকগু‌লি যে তারল্য সংক‌টে প‌ড়ে‌ছে, তার জন্য প্রথম ও প্রধান কারণ হ‌লো সঞ্চয়প‌ত্রে ১১.৫০% সুদ হার৷ যার ফ‌লে অধিক সু‌দের আশায় প্রচুর Depositor সঞ্চয়প‌ত্র ক্রয় করছে, যার ফ‌লে এ টাকাগু‌লি সরকা‌রের মাধ্য‌মে সরকারী ব্যাংকগু‌লি‌তে জমা হ‌য়ে অলস প‌ড়ে থাক‌ছে। সুতরাং দে‌শ ও জাতির স্বা‌র্থে সঞ্চয়প‌ত্রের সু‌দের হার কমা‌লে সক‌লে লাভবান হ‌বে।

কার্টেসিঃ এহসান উল্লাহ, আইবিবিএল।

Leave a Reply