বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ব্যাংক-কোম্পানির নামের শেষে পিএলসি যুক্ত করতে নতুন নির্দেশনা

সীমিতদায় ব্যাংক ও কোম্পানিগুলোর নামের শেষে ‘পাবলিক সীমিতদায় কোম্পানি’ বা পিএলসি যুক্ত করতে হবে। তবে কোম্পানির মাধ্যমে বাংলাদেশ ব্যাংকে আলাদাভাবে আবেদন দাখিল করতে হবে না।

বুধবার (২২ ফেব্রুয়ারি, ২০২৩) বাংলাদেশ ব্যাংকের বিআরপিডি ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা দেশের সকল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

আরও দেখুন:
◾ পদোন্নতিতে ডিপ্লোমা বাধ্যতামূলক করায় ব্যাংক খাতে সুশাসন প্রতিষ্ঠিত হবে কি?

এতে বলা হয়, ব্যাংক-কোম্পানিগুলোর নামের শেষে “পাবলিক সীমিতদায় কোম্পানি” বা “পিএলসি” অন্তর্ভুক্ত করার আনুষ্ঠানিকতা সম্পাদনের ক্ষেত্রে ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর যথাক্রমে ১১৬ ও ১১৭ ধারার আওতায় ব্যাংক-কোম্পানিগুলোর মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের কাছে আলাদাভাবে আবেদন দাখিলের প্রয়োজন হবে না। তবে নাম পরিবর্তনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করার পর বিষয়টি অবগতিসহ পরিবর্তিত নামের গেজেট প্রকাশের জন্য ব্যাংক-কোম্পানিগুলোকে এ বিভাগে আবেদন দাখিল করতে হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

এতে আরও বলা হয়, ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর ১১৬ ও ১১৭ ধারা অনুযায়ী ব্যাংক-কোম্পানিসমূহের যথাক্রমে নাম ও সংঘস্মারক পরিবর্তনের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অনাপত্তি গ্রহণের আবশ্যকতা রয়েছে। কোম্পানি আইন, ১৯৯৪ এ সন্নিবেশিত ১১ক(ক) ধারার বিধান অনুসারে বাংলাদেশে নিবন্ধিত সীমিতদায় পাবলিক ব্যাংক-কোম্পানির নামের শেষে “পাবলিক সীমিতদায় কোম্পানি” বা “পিএলসি” অন্তর্ভুক্তকরণ এবং এ লক্ষ্যে ব্যাংক-কোম্পানির নাম ও সংঘস্মারক পরিবর্তনের জন্য প্রয়োজনীয় আইনানুগ আনুষ্ঠানিকতা সম্পাদন করার নিমিত্তে এতদ্বারা সংশ্লিষ্ট ব্যাংক-কোম্পানিসমূহকে প্রাধিকার প্রদান করা হলো।

আরও দেখুন:
◾ ব্যাংকারদের পদোন্নতিতে ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক থাকছেই

ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর যথাক্রমে ১১৬ ও ১১৭ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ সার্কুলার জারি করা হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button