বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ক্রেডিট কার্ডের বিল পরিশোধে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা

ক্রেডিট কার্ডের বিল পরিশােধ এবং মােবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) প্রােভাইডার এর ব্যক্তি হতে ব্যক্তি (পি-টু-পি) লেনদেন সম্পর্কিত একটি নির্দেশনা প্রদান করেছে বাংলাদেশ ব্যাংক। ক্রেডিট কার্ডের বিল পরিশোধের ক্ষেত্রে নির্ধারিত শেষ তারিখের পরের দিন হতে অপরিশোধিত বিলের ওপর সুদ আরোপ করতে পারবে ব্যাংকগুলো। এ ক্ষেত্রে কোনোভাবেই লেনদেনের তারিখ হতে সুদ আরোপ করা যাবে না বলে জানিয়ে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আজ বুধবার (২৫ আগস্ট, ২০২১) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (পিএসডি সার্কুলার লেটার নং-১২) জারি করে বাংলাদেশে কার্যরত তফসিলি ব্যাংক ও সকল মােবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) প্রােভাইডার সমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

আরও দেখুন:
◾ এসএলআর সংরক্ষণে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা
◾ ঋণ অনুমোদন/ নবায়নে আর্থিক প্রতিবেদন গ্রহণ এবং সংরক্ষণ

দেশে করোনার দ্বিতীয় ধাক্কার প্রেক্ষিতে চলতি বছরের ৪ এপ্রিল নিরবচ্ছিন্ন ব্যাংকিং ও পরিশোধসেবা কার্যক্রম নিয়ে সার্কুলার জারি করে কেন্দ্রীয় ব্যাংক। সার্কুলারে ক্রেডিট কার্ডের বিল পরিশোধের তারিখ সরকারঘোষিত চলাচলে নিষেধাজ্ঞা আরোপকালীন সময়সীমার মধ্যে নির্ধারিত থাকলে উক্ত বিল পরিশোধের ক্ষেত্রে লেট পেমেন্ট ফি আরোপ না করে নিষেধাজ্ঞা স্থগিত হওয়ার পরবর্তী ৫ কর্মদিবস পর্যন্ত পুনর্নির্ধারণ করার জন্য পরামর্শ প্রদান করা হয়েছিল। একই সাথে নিষেধাজ্ঞা আরোপকালীন সময়সীমার মধ্যে শুধুমাত্র প্রিন্সিপাল অ্যামাউন্টের ওপর সুদ আরোপ করা যাবে এবং পরবর্তী মাসের বিলে, আগের মাসের বিলের সুদের ওপর কোনো প্রকার নতুন সুদ আরোপ করা যাবে না মর্মে নির্দেশনা প্রদান করা হয়েছিল।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

নতুন সার্কুলারে বিষয়টি উল্লেখ করে বলা হয়েছে, এর মধ্যে স্বাস্থ্যবিধি পরিপালনসাপেক্ষে দোকানপাট, শপিং মল খোলাসহ গণপরিবহন ব্যবস্থা চালু করা হয়েছে। তাই ক্রেডিট কার্ডের বিল পরিশোধের মেয়াদ লেট পেমেন্ট ফি ও সুদসংক্রান্ত আগের নির্দেশনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সঙ্গে এখন থেকে ক্রেডিট কার্ডের বিল পরিশোধের ক্ষেত্রে নির্ধারিত শেষ তারিখের পরের দিন হতে অপরিশোধিত বিলের ওপর সুদ আরোপ করতে পারবে ব্যাংকগুলো। এ ক্ষেত্রে কোনোভাবেই লেনদেনের তারিখ হতে সুদ আরোপ করা যাবে না। বিলম্বে পরিশোধিত কোনো বিলের বিপরীতে শুধুমাত্র একবার বিলম্ব ফি (অন্য যে নামেই অভিহিত হোক না কেন) আদায় করা যাবে।

ব্যক্তি হতে ব্যক্তি (পি-টু-পি) লেনদেনের সর্বোচ্চ মাসিক সীমা ২ লাখ টাকা বহাল থাকবে। ব্যক্তি হতে ব্যক্তি (পি-টু-পি) লেনদেনের চার্জ আরোপের ক্ষেত্রে মোবাইল ফিনান্সিয়্যাল সার্ভিসেস (এমএফএস) প্রোভাইডারগুলো নিজস্ব ব্যবসায়িক নীতি অনুসারে সিদ্ধান্ত গ্রহণ করবে।

এছাড়া উক্ত সার্কুলারে বলা হয়েছে, পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট-এর ১৯ মে ২০১৯ তারিখের পিএসডি সার্কুলার নং-০১/২০১৯ এর অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর করতে হবে।

আরও দেখুন:
◾ বাসেল-৩ বাস্তবায়নের নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের
◾ ঋণ/ লিজ/ বিনিয়োগ এর অর্থ ছাড়করণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button