আয়কর

ই-টিআইএনের সঙ্গে আয়কর রিটার্ন বাধ্যতামূলক

দেশে ই-টিআইএন নিবন্ধনের সংখ্যা যে হারে বাড়ছে সে হারে রিটার্ন দাখিল বাড়ছে না। অনেক করযোগ্য ব্যক্তি-প্রতিষ্ঠান ই-টিআইএন নিলেও বছরের পর বছর রিটার্ন দাখিল করে না। ফলে প্রতিবছর সরকার বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। আবার অনেক সেবায় ই-টিআইএন নিবন্ধন সনদপত্র বাধ্যতামূলক। ফলে অনেক ব্যক্তি-প্রতিষ্ঠান সেবা নেয়ার সময় শুধু ই-টিআইএন নিবন্ধন সনদ দিয়েই খালাস।

করযোগ্য ব্যক্তি-প্রতিষ্ঠানকে করের আওতায় আনতে সেবা নেয়ার সময় ই-টিআইএন নিবন্ধন সনদের পাশাপাশি আয়কর রিটার্ন দাখিলের প্রাপ্তিস্বীকারপত্র বাধ্যতামূলক করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সেবাদানের সময় ই-টিআইএন নিবন্ধন সনদ ও রিটার্ন দাখিল প্রাপ্তিস্বীকারপত্র যাচাই করতে সব মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে এনবিআর। সম্প্রতি এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সব মন্ত্রণালয়ের সচিবকে চিঠি দেন।

আরও দেখুন:
◾ টিন সার্টিফিকেট কেন প্রয়োজন হয়?
◾ টিন থাকলেই কি রিটার্ন দাখিল বাধ্যতামূলক?
◾ কিভাবে টিন সার্টিফিকেট বাতিল করা যায়?
◾ আয়কর রিটার্ন দাখিল না করলে কি হয়
◾ আয়করের রিটার্ন দাখিল করার নিয়ম

চিঠিতে বলা হয়, রূপকল্প ২০৪১ বাস্তবায়নে সরকারের চলমান উন্নয়ন কর্মকাণ্ডের ধারা নিরবচ্ছিন্নভাবে অব্যাহত রাখতে অভ্যন্তরীণ উৎস হতে রাজস্ব আহরণের ওপর অধিক গুরুত্বারোপ করা হচ্ছে। রাজস্ব আহরণের অন্যতম প্রধান উৎস হলো আয়কর। চলতি বছরে শুধু আয়কর খাত থেকে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৯৭ হাজার কোটি টাকা। অভ্যন্তরীণ উৎস থেকে রাজস্ব আহরণে সব মন্ত্রণালয়ের সহযোগিতা চায় এনবিআর।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আরও বলা হয়, আয়কর রিটার্ন দাখিল ও উৎসে কর কর্তন কার্যক্রম বেগবান করার লক্ষ্যে গত ১৫ মার্চ অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সম্মেলন কক্ষে রাজস্ব আদায় কার্যক্রমে গুরুত্বপূর্ণ ১০টি মন্ত্রণালয় ও রাজস্ব বোর্ডের প্রতিনিধিদের সঙ্গে আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। সভায় জানানো হয়, কোনো পণ্য সরবরাহ চুক্তি সম্পাদন বা সেবাদানের দরপত্র দাখিলের ক্ষেত্রে টিন সার্টিফিকেট দাখিলের বাধ্যবাধকতা রয়েছে।

একইভাবে ট্রেড লাইসেন্স নবায়ন, মোটরযান রেজিস্ট্রেশন, নৌযান রেজিস্ট্রেশন, আইআরসি, ইআরসি, ঠিকাদারি প্রতিষ্ঠানের তালিকাভুক্তি ও নবায়নের ক্ষেত্রে ই-টিআইএন সনদপত্র নেয়ার বাধ্যবাধকতা রয়েছে। তবে কিছু ই-টিআইএনধারী শুধু ই-টিআইএন সনদপত্র ব্যবহার করছেন, তবে আয়কর রিটার্ন দিচ্ছেন না।

বলা হয়, উল্লেখযোগ্য একটি অংশ ই-টিআইএন ব্যবহার করে ট্রেড লাইসেন্স নবায়ন, মোটরযান ও নৌযান নবায়ন, ঠিকাদারি প্রতিষ্ঠানের তালিকাভুক্তি, আইআরসি, ইআরসিসহ নানা সুবিধা নিচ্ছে। কিন্তু ই-টিআইএনধারীরা আয়কর রিটার্ন দাখিল করছেন না। যেমন একজন মোটরযান মালিক রিটার্ন দাখিল না করে ই-টিআইএন দাখিলপূর্বক তার মোটরযান নবায়ন করার সুযোগ পাচ্ছেন।

এ সুবিধা বন্ধে ও ট্যাক্স নেট, ট্যাক্স কমপ্লায়েন্স বাড়াতে সরকারি এসব পরিষেবায় ই-টিআইএন দাখিলের পাশাপাশি সর্বশেষ করবর্ষের রিটার্নের প্রাপ্তিস্বীকারপত্র দাখিল বাধ্যতামূলক করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলেছে এনবিআর। সে অনুযায়ী অধিদপ্তরের সেবাদানের ক্ষেত্রে ই-টিআইএনের সঙ্গে রিটার্ন দাখিলের প্রাপ্তিস্বীকারপত্র বাধ্যতামূলক করে নীতিমালায় অন্তর্ভুক্ত করতে সব মন্ত্রণালয়ের সচিবকে সুপারিশ করা হয় চিঠিতে।

আরও দেখুন:
◾ আয়কর রিটার্ন জমা দেওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র
◾ যাদের আয়কর রিটার্ন দাখিল করতে হবে
◾ করযোগ্য আয় বের করবেন যেভাবে
◾ আয়কর রিবেট পেতে কোথায় বিনিয়োগ করবেন?
◾ ট্যাক্স রিবেট বা কর রেয়াত কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button