1. bankingnewsbd@gmail.com : ব্যাংকিং নিউজ : ব্যাংকিং নিউজ
  2. mosharafnbl@yahoo.com : মোশারফ হোসেন : মোশারফ হোসেন
  3. msakanda@yahoo.com : ইবনে নুর : ইবনে নুর
  4. shafiqueshams@gmail.com : Shamsuddin Akanda : Shamsuddin Akanda
  5. surjoopathik@ymail.com : শরিফুল ইসলাম : শরিফুল ইসলাম
  6. tasniapopy@gmail.com : তাসনিয়া তাবাসসুম : তাসনিয়া তাবাসসুম



আর্থিক প্রণোদনা প্যাকেজে শিল্প প্রতিষ্ঠানসমূহ অন্তর্ভুক্তকরণ

  • প্রকাশিত: সোমবার, ১২ জুলাই, ২০২১

নভেল করোনা ভাইরাস (COVID-19) এর প্রাদুর্ভাবের কারণে সরকার প্রদত্ত আর্থিক প্রণোদনা প্যাকেজের আওতায় বেজা/ বেপজা/ হাই-টেক পার্ক এর বাইরে অবস্থিত শিল্প প্রতিষ্ঠানসমূহ অন্তর্ভুক্তকরণ করতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আজ সোমবার (১২ জুলাই, ২০২১) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (বিআরপিডি সার্কুলার লেটার নং- ৩৬) জারি করে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

উক্ত সার্কুলারে ০১ অক্টোবর ২০২০ তারিখে জারিকৃত বিআরপিডি সার্কুলার লেটার নং-৫০ এর প্রতি ব্যাংকগুলোকে দৃষ্টি আকর্ষণ করতে বলা হয়েছে।

উক্ত সার্কুলার লেটারের মাধ্যমে নভেল করোনা ভাইরাস (COVID-19) এর কারণে রপ্তানি বাণিজ্যে জড়িত প্রতিষ্ঠানসমূহসহ সামগ্রিকভাবে দেশে কার্যরত সকল শিল্প প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হওয়ার প্রেক্ষিতে দেশীয় মালিকানাধীন প্রতিষ্ঠানসমূহের পাশাপাশি বিদেশী মালিকানাধীন প্রতিষ্ঠানসমূহের আর্থিক সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে উক্ত প্রতিষ্ঠানসমূহের উৎপাদন ও কর্মসংস্থান অব্যাহত রাখার লক্ষ্যে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক বাস্তবায়নাধীন আর্থিক প্রণোদনা প্যাকেজের সুবিধাসমূহ বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা) এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ-তে অবস্থিত ‘এ’, ‘বি’ ও ‘সি’ টাইপ শিল্প প্রতিষ্ঠানসমূহের ক্ষেত্রে প্রযোজ্য হবে মর্মে নির্দেশনা প্রদান করা হয়।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (A Platform for Bankers Community) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিন এবং ফেসবুক গ্রুপ ব্যাংকিং ফর অল এ জয়েন করে আমাদের সাথেই থাকুন।

করোনা ভাইরাস এর প্রাদুর্ভাবের কারণে ক্ষতিগ্রস্ত সকল শিল্প প্রতিষ্ঠানকে প্রণোদনা প্যাকেজের আওতায় আনয়নের লক্ষ্যে এ মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজসমূহের আওতায় বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক বাস্তবায়নাধীন আর্থিক প্রণোদনা প্যাকেজের সুবিধাসমূহ বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা) এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ-তে অবস্থিত শিল্প প্রতিষ্ঠানের পাশাপাশি উক্ত অঞ্চলসমূহের বাইরে অবস্থিত শতভাগ বিদেশী মালিকানাধীন/ যৌথ মালিকানাধীন (দেশী ও বিদেশী) প্রতিষ্ঠানসমূহের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

উক্ত সার্কুলারে আরোও বলা হয়েছে, এতদ্ব্যতীত উক্ত সার্কুলারের অন্যান্য নির্দেশনাবলী অপরিবর্তিত থাকবে। ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

আরও দেখুন:
◾ অর্থ ব্যবস্থাপনার পাঁচ পরামর্শ
◾ ডিজিটাল অর্থনীতির বিকাশে প্রান্তিক জনগোষ্ঠীর অংশগ্রহণ জরুরি
◾ অর্থনৈতিক লেনদেনে ধোঁকা ও প্রতারণা
◾ নিম্ন সুদহার নীতি আর উচ্চ সুদহার ঝুঁকির চক্রে ব্যাংক
◾ বিধ্বংসী পুঁজিবাদের বিকল্প কি?

Leave a Reply



লেখাটি ভালো লাগলে শেয়ার করে অন্যকে দেখার সুযোগ করে দিন:

এই বিভাগের অন্যান্য লেখা





ইমেইল সাবস্ক্রাইব করুন

আমাদের নতুন নতুন পোষ্ট গুলো ই-মেইল এর মাধ্যমে পেতে রেজিষ্ট্রেশন করুন।




আর্কাইভ



বিভাগ সমূহ