ব্যাংকার

তথ্য-প্রযুক্তির যুগে ব্যাংকারের বাক স্বাধীনতা ও এর মাত্রা

সভ্যতা বিকাশের সাথে সাথে মানুষ তার চাওয়া পাওয়া, আবেগ-অনুভূতি প্রকাশ, নিজের মত বা অধিকার প্রতিষ্ঠার জন্য বাক্য বিনিময়ে করছে। সাহিত্যের ছোঁয়াতে ভাষা ব্যবহারে বৈচিত্র্য এসেছে, সামাজিক যোগাযোগ মাধ্যম তার বাক স্বাধীনতার সহজল্যতা পেয়েছে। এই বাক স্বাধীনতার সীমালঙ্ঘন রুখতে তার লাগাম টানার প্রয়োজন পড়লো বৈকি।

ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮
আইনটির ২৫ ধারায় বলা হয়েছে-
(১) যদি কোনো ব্যক্তি ওয়েবসাইট বা অন্য কোনো ডিজিটাল মাধ্যমে-
(ক) ইচ্ছাকৃতভাবে বা জ্ঞাতসারে, এমন কোনো তথ্য-উপাত্ত প্রেরণ করেন, যাহা আক্রমণাত্মক বা ভীতি প্রদর্শক অথবা মিথ্যা বলিয়া জ্ঞাত থাকা সত্ত্বেও, কোনো ব্যক্তিকে বিরক্ত, অপমান, অপদস্থ বা হেয় প্রতিপন্ন করিবার অভিপ্রায়ে কোনো তথ্য-উপাত্ত প্রেরণ, প্রকাশ বা প্রচার করেন, বা
(খ) রাষ্ট্রের ভাবমূর্তি বা সুনাম ক্ষুণ্ণু করিবার, বা বিভ্রান্তি ছড়াইবার, বা তদুদ্দেশ্যে, অপপ্রচার বা মিথ্যা বলিয়া জ্ঞাত থাকা সত্ত্বেও, কোনো তথ্য সম্পূর্ণ বা আংশিক বিকৃত আকারে প্রকাশ, বা প্রচার করেন বা করিতে সহায়তা করেন, তাহা হইলে উক্ত ব্যক্তির অনুরূপ কার্য হইবে একটি অপরাধ।

(২) যদি কোনো ব্যক্তি উপ-ধারা এর অধীন কোনো অপরাধ সংঘটন করেন, তাহা হইলে তিনি অনধিক ৩ (তিন) বৎসর কারাদণ্ডে, বা অনধিক ৩ (তিন) লক্ষ টাকা অর্থদণ্ডে, বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।
আর ২৯ ধারায় বলা হয়েছে-
(১) যদি কোনো ব্যক্তি ওয়েবসাইট বা অন্য কোনো ইলেকট্রনিক বিন্যাসে Penal Code (Act XLV of 1860) এর Section-499 এ বর্ণিত মানহানিকর তথ্য প্রকাশ বা প্রচার করেন, তজ্জন্য তিনি অনধিক ৩ (তিন) বৎসর কারাদণ্ডে, বা অনধিক ৫ (পাঁচ) লক্ষ টাকা অর্থদণ্ডে, বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

একজন ব্যাংকার হিসেবে ডিজিটাল যুগে বাক স্বাধীনতা
শুধু ব্যাংকার না, যেকোনো পেশাজীবীর জন্যেই রাষ্ট্রের আইন মেনে চলা অবশ্যই কর্তব্য। আমরা ব্যাংকাররা সামাজিক যোগযোগ মাধ্যমে যেগুলো অহরহ করছি:
১. কোনো রাজনৈতিক গোষ্ঠীর সমর্থনে পোস্ট, মন্তব্য ও শেয়ার;
২. সত্য মিথ্যা যাচাই না করেই কোনো গুজব দিয়ে FB News Feed ফ্লাডিং;
৩. সরকারি কোনো সিদ্ধান্ত বা কর্মপন্থার সমালোচনা করতে গিয়ে ভাষার অশালীন ব্যবহার;
৪. বিভিন্ন পদস্থ ব্যক্তিবর্গের বিরুদ্ধে কুটুক্তি, কুরুচিপূর্ণ, আক্রমণাত্মক পোস্ট, মন্তব্য ও শেয়ার;
৫. বিভিন্ন Spam লিংক ক্লিক করা;
৬. নিজের FB Profile ও Timeline প্রাইভেসি Public রাখা;
৭. এক ব্যাংকের Employee হয়ে আরেক ব্যাংকের দুর্নাম করছি।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

এগুলো করে আমরা নিজ ও নিজের কর্ম প্রতিষ্ঠানকে বিপদে ফেলছি, তা কি আমরা খেয়াল করছি? নিজের আবেগ বা ক্ষোভের বহিঃপ্রকাশে যাতে নিজের প্রতিষ্ঠানের সুনাম হুমকিতে না পড়ে সে দিকে আমরা অবশ্যই খেয়াল রাখবো!

আমরা ব্যাংকারগণ যেমন পরিশ্রমী, সৎ ও মানবিক আসুন তেমনি ব্যবহারে সুন্দর, শালীন ও মানবিক হই! ডিজিটাল দুনিয়ায় বাক ও বিবেকের স্বাধীনতার সীমা নির্ধারণ করি!

কার্টেসিঃ রিয়াজ আহমেদ, ব্যাংকার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button