আইবিবিএল iBanking: ফিশিং ইমেইলের ক্ষেত্রে গ্রাহক সচেতনতা

0

ইন্টারনেটে ফিশিং বলতে প্রতারণার মাধ্যমে কারো কাছ থেকে ব্যক্তিগত তথ্য, যেমন ব্যবহারকারী নাম ও পাসওয়ার্ড, ক্রেডিট কার্ডের তথ্য- ইত্যাদি সংগ্রহ করাকে বোঝানো হয়ে থাকে। প্রতারকেরা এই পদ্ধতিতে কোনো সুপ্রতিষ্ঠিত ওয়েবসাইট সেজে মানুষের কাছ থেকে তথ্য চুরি করে থাকে।

সাম্প্রতিক সময়ে ইসলামী ব্যাংকের iBanking টিম লক্ষ্য করছে যে, গ্রাহকরা হ্যাকারদের কাছ থেকে ফিশিং ইমেইল পাচ্ছেন। যেখানে হ্যাকাররা কেওয়াইসি আপডেটের জন্য একটি লিংকে ক্লিক করতে বলছে। অনুগ্রহ করে মনে রাখবেন, ব্যাংক ইমেইলে যেকোনো তথ্য আপডেটের জন্য জিজ্ঞাসা করে না এবং বাংলায় ইমেইল পাঠায় না। সেই ইমেলগুলোকে কখনো সঠিক নয়। ফলে এগুলোকে বিশ্বাস করবেন না এবং আপনার প্রোফাইলের ক্ষতি করতে পারে এমন ইমেইলগুলোর কোনও লিংকে ক্লিক করবেন না। এখানে একটি সাধারণ সাইবার আক্রমণ হাইলাইট করছি যাতে প্রত্যেকেই সচেতন হতে পারে।

“ফিশিং” সাইবার আক্রমণের সবচেয়ে সাধারণ একটি ধরন। যা ইন্টারনেট ব্যাংকিং (Internet Banking) ব্যবহারকারীদের প্রভাবিত করে। ফিশিং আক্রমণ অনেক ফর্মে হতে পারে। কিন্তু তার লক্ষ্য থাকে একটি তা হলো হ্যাকিং। লগইন তথ্য, ক্রেডিট কার্ড তথ্য বা ব্যাংক অ্যাকাউন্টের বিশদ হিসাবে সংবেদনশীল তথ্য পেতে হ্যাকার বিভিন্ন লিংক পাঠাবে আপনাকে।

“ফিশিং” বা হ্যাকিং থেকে বাঁচতে করনীয়
১. ফিশিং এড়ানোর জন্য আপনি কী করতে পারেন তার জন্য অনুগ্রহ করে ইমেইলটি আদ্যপ্রান্ত ভালোভাবে দেখুন।
২. ব্যাংক ইমেইলে লিংক পাঠায় না, তাই যদি আপনি ব্যাংকের ইমেইল এড্রেসকে প্রেরক হিসেবে দেখেন তবুও লিংকে ক্লিক করবেন না।
৩. আপনি যদি বুঝতে না পারেন তাহলে মেইলের কোন লিংক বা সংযুক্তিতে ক্লিক করবেন না। বিশেষ করে .zip বা অন্যান্য সংকুচিত বা এক্সিকিউটেবল ফাইল থেকে সতর্ক থাকুন।
৪. ইমেইলে সংবেদনশীল ব্যক্তিগত তথ্য (ব্যবহারকারী নাম, পাসওয়ার্ড, TPIN) প্রদান করবেন না।
৫. সন্দেহজনক বা বিভ্রান্তিকর ডোমেইন নাম ব্যবহার করা ইমেইল যাচাই বাচাই করুন। তা নিশ্চিত করার জন্য সাবধানে URLS পরিদর্শন করুন। বৈধ সাইট ছদ্মবেশী নয়। তাই আপনি যে কোন ছদ্মবেশী ফাইল খুলতে চেষ্টা করবেন না।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (A Platform for Bankers Community) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিন এবং ফেসবুক গ্রুপ ব্যাংকিং ইনফরমেশন এ জয়েন করে আমাদের সাথেই থাকুন।

৬. যদি কোন ইমেইল বৈধ না হয় বা আপনি মেইলটি সম্বন্ধে কিছু না বলতে পারেন বা না জানেন অনুগ্রহ করে তা উপেক্ষা করুন।
৭. লিংকগুলো ক্লিক করার সময় বিশেষ সতর্ক থাকুন যদি আপনি দেখেন একটি সতর্কতা বার্তা সংবলিত কোন ইমেইল পান যা কোন বাহ্যিক উৎস থেকে উদ্ভূত।
৮. গুগল ক্রম, মজিলা ফায়ারফক্স, অ্যাপল সাফারি ইত্যাদির মতো নিরাপদ ব্রাউজারের সর্বশেষ ভার্সন/ সংস্করণটি ব্যবহার করুন।
৯. সর্বদা https://ibblportal.islamibankbd.com ব্রাউজারে টাইপ করুন।
১০. সাইবার হুমকি থেকে নিজে নিরাপদ থাকুন। অন্যকে নিরাপদ রাখতে সাহায্য করুন।

কার্টেসিঃ শরীফ বিল্লাহ, আইবিবিএল

Leave a Reply