ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসিফিনটেক

সেলফিনের মাধ্যমে ঘরে বসে আইবিবিএল অ্যাকাউন্ট খুলুন

মোহাম্মদ শামসুদ্দীন আকন্দঃ ইসলামী ব্যাংক সেলফিন ডিজিটাল ব্যাংকিং সেবা এবং লেনদেনের জন্য একটি মোবাইল অ্যাপ্লিকেশন। এই মোবাইল অ্যাপ্লিকেশনটি সফলভাবে ইনস্টল করার মাধ্যমে গ্রাহক তাত্ক্ষণিকভাবে একটি ভার্চুয়াল ভিসা বা মাস্টার কার্ড পাবেন। ইসলামী ব্যাংক সেলফিন একক চ্যানেল থেকে এটিএম (ATM), পস (POS), ভিসা (VISA), মাস্টারকার্ড (MasterCard), এনপিএস (NPS), ব্যাচ (BACH), ইএফটি (EFT), আরটিজিএস (RTGS), শাখা (Branch), উপ-শাখা (Sub-Branch), এজেন্ট ব্যাংকিং আউটলেট (Agent Banking Outlet), বিদেশী এক্সচেঞ্জ হাউস (Foreign Exchange House) ইত্যাদির মাধ্যমে বিভিন্ন ধরণের কার্ড এবং অ্যাকাউন্ট সম্পর্কিত সেবা সরবরাহ করে।

ইসলামী ব্যাংকের সিবিএস (CBS) অ্যাকাউন্ট, এমক্যাশ (mCash), খিদমাহ কার্ড/ ক্রেডিট কার্ড (Khidmah Card), বিল পেমেন্ট (Bill Payment), ফি প্রদান (Fee Payment), কিউআর কোডের মাধ্যমে মার্চেন্ট পেমেন্ট (Merchant Payment QR), ক্যাশ বাই কোড (Cash by Code) এবং এসএমএস গেটওয়ে (SMS Gateway) ইত্যাদি সেলফিনের সাথে সংযুক্ত হয়েছে।

সেলফিন হলো ব্যাংকিং এবং নন-ব্যাংকিং গ্রাহকদের জন্য সকল ধরণের আর্থিক লেনদেন এবং সেবার জন্য ওমনি চ্যানেল বা সংযুক্তকারী। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর আইসিটি উইং এর অলটারনেটিভ ডেলিভারি ডিভিশন (IBBL, ADD, ICT Wing) কোন শাখায় না গিয়ে দেশের যে কোন জায়গা থেকে সেলফিনের মাধ্যমে ব্যাংক অ্যাকাউন্ট খোলার সুবিধা চালু করেছে। সেলফিনের মাধ্যমে ব্যাংকে না গিয়ে ঘরে বসে ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট খোলার বিশদ পদ্ধতি নিম্নে তুলে ধরা হলো-

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

১. শাখা নির্বাচন (Selection of Branch:): গ্রাহক সিবিএস অ্যাকাউন্ট খুলতে পছন্দসই শাখা নির্বাচন করবেন। গ্রাহকদের জন্য শাখা নির্বাচন করা অত্যন্ত একটি গুরুত্বপূর্ণ। কারণ গ্রাহক একবার শাখা নির্বাচন করলে সেই শাখা আর পরিবর্তন করতে পারবেন না।
২. অ্যাকাউন্টের ধরণ (Type of Account): গ্রাহক কেবল ব্যক্তিক হিসাব যেমন- মুদারাবা সেভিংস অ্যাকাউন্ট (MSA), মুদারাবা স্পেশাল (পেনশন) সেভিংস অ্যাকাউন্ট (MSSA), স্টুডেন্টস মুদারাবা সেভিংস অ্যাকাউন্ট (SMSA) এবং মুদারাবা মান্থলি প্রফিট ডিপোজিট অ্যাকাউন্ট (MMPDA) খুলতে পারবেন।
৩. অ্যাকাউন্টের পরিমাণ (Quantity of Account): একজন গ্রাহক কেবল একটি মুদারাবা সেভিংস অ্যাকাউন্ট (MSA) এবং একাধিক মেয়াদী অ্যাকাউন্ট খুলতে পারবেন।
৪. স্বাক্ষর কার্ড (Sign Card): এনআইডি কার্ডের ফ্রন্ট সাইডে যে ছবি এবং স্বাক্ষর রয়েছে তাই সাইন কার্ড বা স্বাক্ষর কার্ড হিসাবে ব্যবহৃত হবে।

৫. লেনদেনের প্রোফাইল (Transaction Profile): লেনদেনের ক্ষেত্রে (Transaction Profile) লেনদেনের প্রোফাইল বা TP প্রতি মাসে জমা বা উত্তোলন ১,০০,০০০ (এক লক্ষ) টাকা হবে।
৬. প্রয়োজনীয় কাগজপত্র (Required Documents): ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট খোলার আগে গ্রাহকের অবশ্যই তার মোবাইল ফোনে নিম্নলিখিত প্রয়োজনীয় ডকুমেন্ট থাকতে হবে বা ক্যাপচার করতে হবে-
ক. একটি নিবন্ধিত/ রেজিস্টার্ড সেলফিন অ্যাকাউন্ট।
খ. নমিনির তথ্য (নাম, পিতার নাম, মাতার নাম, ঠিকানা, এনআইডি কার্ড এবং ছবি)।
গ. নমিনির এনআইডি কার্ড এবং ফটো/ ছবি (পাসপোর্ট সাইজ)।
৭. অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়া (Process of Account Opening): সেলফিন থেকে ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট খোলার জন্য বিস্তারিত জানতে বা দেখতে নিচের প্রক্রিয়া/ ধাপগুলো অনুসরণ করুন-

আরও দেখুন:
ইসলামী ব্যাংক সেলফিন
ইসলামী ব্যাংক সেলফিন (ভিডিও)
ইসলামী ব্যাংকের স্মার্ট ডিজিটাল ব্যাংকিং অ্যাপ
সেলফিনের মাধ্যমে স্পট ক্যাশ (ফরেন রেমিটেন্স) গ্রহণ

ধাপ-১: সেলফিন অ্যাপের মাধ্যমে আইবিবিএল অ্যাকাউন্ট খোলা
সেলফিনের সকল গ্রাহকগণ সেলফিন ডিজিটাল অ্যাপের মাধ্যমে তার পছন্দসই শাখায় ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারবেন।
মুদারাবা সেভিংস অ্যাকাউন্ট (MSA): সাধারণত সেভিংস অ্যাকাউন্ট হিসাবে পরিচিত।
মুদারাবা স্পেশাল সেভিংস (পেনশন) অ্যাকাউন্ট (MSSA): সাধারণত ডিপিএস অ্যাকাউন্ট হিসাবে পরিচিত। যেখানে ৩ বছর, ৫ বছর বা ১০ বছর মেয়াদে মাসিক ১০০ টাকা, ২০০ টাকা, ৩০০ টাকা, ৪০০ টাকা, ৫০০ টাকা, ৬০০ টাকা, ৭০০ টাকা, ৮০০ টাকা, ৯০০ টাকা, ১০০০ এবং হাজারের গুণিতক ২০,০০০ টাকা পর্যন্ত জমা দেওয়ার জন্য খোলা যেতে পারে।
মেয়াদান্তে অ্যাকাউন্ট ধারককে তার জমা দেওয়া অর্থ একবারে বা কিস্তির ভিত্তিতে অর্জিত মুনাফার সাথে প্রদান করা হবে।
মুদারাবা মান্থলি প্রফিট ডিপোজিট অ্যাকাউন্ট (MMPDA): যে কোন ব্যক্তি কেবলমাত্র পাঁচ বছরের জন্য একসাথে সর্বনিম্ন ১,০০,০০০ (এক লক্ষ) জমা করে কিংবা এর গুণিতক জমা করে এই অ্যাকাউন্টটি খুলতে পারবেন। অ্যাকাউন্ট খোলার তারিখ থেকে সর্বনিম্ন ৩০ দিন শেষ হওয়ার পরে অ্যাকাউন্টে মাসিক প্রভিশনাল/ সম্ভাব্য/ অস্থায়ী ভিত্তিতে মুনাফা দেওয়া হবে। চূড়ান্ত মুনাফার হার ঘোষণার পরে প্রতিটি অ্যাকাউন্টিং বছর সমাপ্ত হওয়ার পরে মুনাফার পরিমাণ সমন্বয় করা হবে।

ধাপ-২: আইবিবিএল অ্যাকাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় জিনিস
যে কোন শাখায় ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট খুলতে গ্রাহকের অবশ্যই নিম্নলিখিত জিনিসগুলো থাকতে হবে-
ক. একটি নিবন্ধিত/ রেজিস্টার্ড সেলফিন অ্যাকাউন্ট।
খ. পছন্দের শাখা।
গ. পিতার নাম, মাতার নাম।
ঘ. তহবিলের উত্স, মাসিক আয়, পেশা।
ঙ. বর্তমান ঠিকানা।
চ. নমিনির তথ্য (নাম, পিতার নাম, মাতার নাম, ঠিকানা, এনআইডি কার্ড এবং ছবি)।
ছ. শুরু করার আগে অনুগ্রহ করে আপনার ফোনে নমিনির এনআইডি কার্ড এবং ফটো/ ছবি (পাসপোর্ট সাইজ) স্ক্যান করে নিন।
জ. বর্তমানে একজন গ্রাহক একটি শাখায় কেবল একটি মুদারাবা সেভিংস অ্যাকাউন্ট (MSA) এবং একাধিক মেয়াদী অ্যাকাউন্ট খুলতে পারবেন।

ধাপ-৩: অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়া শুরু করুন
সেলফিন অ্যাপে লগইন করুন; তারপরে ওপেন অ্যাকাউন্ট (Open A/C) এ ক্লিক করে সেলফিন পিন (০৬ ডিজিট) দিয়ে সাবমিট বাটনটি চাপুন।

ধাপ-৪: অ্যাকাউন্টের ধরণ নির্বাচন
গ্রাহক অ্যাকাউন্টের ধরণটি নির্বাচন করবেন অর্থাৎ যে ধরনের হিসাব তিনি আইবিবিএলের যে কোন শাখায় খুলতে চান।

ধাপ-৫: মোবাইল নম্বর বৈধকরণ
আপনার পছন্দসই শাখা, পিতার নাম, মাতার নাম, বৈবাহিক অবস্থা, মাসিক আয়, তহবিলের উত্স, পেশা, জেলা, থানা এবং অন্যান্য তথ্যাদি বিস্তারিত দিয়ে নেক্সট করুন।

ধাপ-৬: জাতীয় পরিচয়পত্র আপলোড করুন
গ্রাহক যদি মুদারাবা স্পেশাল সেভিংস (পেনশন) অ্যাকাউন্ট (MSSA) অ্যাকাউন্ট খুলতে চান তবে তাকে শর্তাদি, কিস্তির পরিমাণ ইত্যাদি সম্পর্কিত তথ্য দিতে হবে।
এছাড়াও গ্রাহককে নমিনির ছবি (পাসপোর্ট সাইজ) এবং এনআইডি কার্ড আপলোড করতে হবে।

সকল তথ্য সাবমিট দেওয়ার পরে সেলফিন অ্যাপ নির্বাচিত শাখার সাথে একটি আইবিবিএল অ্যাকাউন্ট খুলবে এবং গ্রাহককে অ্যাকাউন্ট নম্বরটি প্রদর্শন করবে।
গ্রাহক যদি এই নতুন খোলা অ্যাকাউন্টের কোন কিছু পরিবর্তন করতে চান তবে গ্রাহক সেই শাখায় যাবেন এবং শাখা তার আবেদন অনুযায়ী প্রয়োজনীয় তথ্য পরিবর্তন করবে।
এই অ্যাকাউন্টটি স্বয়ংক্রিয়ভাবে গ্রাহকের সেলফিন অ্যাকাউন্টের সাথেও যুক্ত হবে।

কার্টেসিঃ মোহাম্মদ শামসুদ্দীন আকন্দ, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড।

বিস্তারিত জানতে
ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, হেড অফিস: ইসলামী ব্যাংক টাওয়ার, ৪০, দিলকুশা সি/এ, ঢাকা – ১০০০ বাংলাদেশ অথবা ব্যাংকের যেকোন শাখা/ উপ-শাখা/ এজেন্ট ব্যাংকিং আউটলেট-এ যোগাযোগ করুন
✆ কল সেন্টার: ১৬২৫৯ অথবা ৮৩৩১০৯০ (দেশ)/ +৮৮-০২-৮৩৩১০৯০ (বিদেশ)
টেলিফোন: (০২) ৯৫৬৩০৪০ (অটো হান্টিং), ৯৫৬০০৯৯, ৯৫৬৭১৬১, ৯৫৬৭১৬২, ৯৫৬৯৪১৭
টেলেক্স: 642525 IBANK BJ, 632403 IBANK BJ, 671620 IBANK BJ
ফ্যাক্স: ৮৮০- ২- ৯৫৬৪৫৩২, ৮৮০- ২- ৯৫৬৮৬৩৪
সুইফট: IBBLBDDH
কেবল: ISLAMIBANK
ইমেইল: [email protected]
ওয়েবসাইট: www.islamibankbd.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button