ব্যাংক হিসাব

ব্যাংক হিসাবে নমিনি পরিবর্তন করবেন যেভাবে

বর্তমানে ব্যাংক হিসাবের (Bank Account) নমিনি একটি গুরুত্বপূর্ণ বিষয়। বিভিন্ন কারনে ব্যাংকে হিসাব খুলতে হয়। ব্যবসায়িক কারনে কিংবা ডিপিএস, ফিক্স ডিপোজিট বা যে কোন ধরনের সঞ্চয় করতে ব্যাংক হিসাব অত্যন্ত জরুরি তাই নমিনি এক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ বিষয়। তাছাড়া সঞ্চয়পত্রের মুনাফা বা শেয়ার বাজারের অর্থ ব্যাংক হিসাবের মাধ্যমে লেনদেন হয়ে থাকে।

অনেক সময় ব্যাংকে হিসাব খুলতে গিয়ে যে কাউকে নমিনি করা হয়ে থাকে। পরবর্তীতে নমিনি পরিবর্তন করতে গিয়ে কিংবা একাধিক ব্যক্তিতে নমিনি করতে গিয়ে অনেকেই বিড়ম্বনার স্বীকার হয়ে থাকেন। তাই নিম্নোক্ত পদ্ধতি অনুসরণ করে খুব সহজেই ব্যাংক হিসাবে দেয়া নমিনি পরিবর্তন কিংবা একাধিক ব্যক্তিতে নমিনি করতে পারবেন।

এক্ষেত্রে একাউন্ট হোল্ডার/ হিসাবধারী যাকে নমিনি করবেন তার পাসপোর্ট সাইজের এক কপি ছবি এবং তার এনআইডির কপি একটি দরখাস্তের সাথে ব্যাংকের ম্যানেজার বরাবর জমা দিবেন। আর যদি একাধিক ব্যক্তিকে নমিনি করতে চান তবে সেখানে অবশ্যই উল্লেখ করবেন যে কত পরিমান অংশের নমিনি তিনি কোন ব্যক্তিকে করবেন। আর নমিনির ছবির পেছনে অবশ্যই অ্যাকাউন্ট হোল্ডার/ হিসাবধারী সিগনেচার/ স্বাক্ষর করে দিবেন।

আপনার হিসাবে বর্তমান নমিনি পরিবর্তন বা একাধিক নমিনি সংযোজন করতে নিম্নে একটি নমুনা আবেদন দেয়া হলো-

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

তারিখ:

বরাবর
ম্যানেজার/ ব্যবস্থাপক
জনতা ব্যাংক লিমিটেড
রাজশাহী সাহেব বাজার শাখা
রাজশাহী।

বিষয়: ব্যাংক হিসাবে নমিনি পরিবর্তন/ সংযোজন করা প্রসংগে।

মহোদয়,
বিনীত নিবেদন এই যে, আমি মোঃ মোক্তার হোসেন, পিতা মোঃ নছির উদ্দিন। আমি আপনার শাখার একজন হিসাবধারী। যার নম্বর……………………………। বর্তমানে আমার ব্যক্তিগত সমস্যার কারনে উক্ত হিসাবের নমিনি পরিবর্তন করা বিশেষ প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে।

অতএব, মহোদয়ের নিকট আমার আবেদন উক্ত হিসাবের নমিনি পরিবর্তন/ নমিনি সংযোজন ফর্ম প্রদান এবং উক্ত কার্যাদি সুসম্পন্ন করতে আপনার একান্ত সাহায্য কামনা করছি।

নিবেদক

স্বাক্ষর:
নাম: মোঃ মোক্তার হোসেন
ঠিকানা:
হিসাব নম্বর:
মোবাইল নম্বর:

বর্তমান নমিনি: ………………………………………………………………… পুরাতন নমিনি:
এক্ষেত্রে অবশ্যই একাধিক নমিনি যুক্ত করা যাবে। বর্তমান নমিনি ব্যবস্থায় ক্রমিক নং ১ বা ২ দিয়ে নমিনি সংযোজন করা যাবে।
যেমন-
নমিনি- ১.
নমিনি- ২.

আরও দেখুন:
সঞ্চয়ী হিসাব খোলার নিয়ম
মেয়াদী আমানত হিসাব খোলার নিয়ম
মাসিক সঞ্চয় প্রকল্প ডিপিএস হিসাব খোলার নিয়ম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button