ব্যাংকা‌রদের বেতন-ভাতা কি‌ভা‌বে আসে?

0
3985

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ ব্যাংকাররা যত পরিশ্রম ও সেবা দিয়ে থাকে সে তুলনায় তাদের বেতন-ভাতা সামান্যই। আজ আলোচনা ব্যাংকা‌রদের বেতন-ভাতা কি‌ভা‌বে আসে সেই বিষয়ে। এই পোস্টটি যারা ব্যাংকার‌ নয় তাদের জন্য।

১। গ্রাহক হিসাব খু‌লে নিরাপত্তার জন্য ও অন্য‌কে দি‌য়ে বি‌ভিন্ন আর্থিক কাজ করার জন্য ব্যাংকে সাম‌য়িক টাকা জমা রা‌খে। তার টাকা কাগজ, কলম ও ভৌতভা‌বে রক্ষার জন্য প্র‌তি ৬ মাস পর পর এবং কিছু কিছু ক্ষে‌ত্রে তৎক্ষনাৎ কিছু সেবা চার্জ এক কথায় কামলা খরচ দেয় কামলা নি‌য়োগদাতা প্র‌তিষ্ঠান‌কে। সারা মা‌সে ব্যাংকার/ব্যাংকের কামলারা সেই কামলা খরচ জমা ক‌রে।
– এছাড়া গ্রাহকরা যে টাকা জমা রা‌খে সব গ্রাহক‌তো সব টাকা এক‌দি‌নে চেক দি‌য়ে উঠা‌বে না। তাই বি‌ভিন্ন বিষয় হিসাব ক‌রে সেই টাকার কিছু অংশ ঋণ দেয় কিছু কর্মী/আগ্রহী ব্যবসায়ী‌কে। ব্যবসায়ী ঋণের টাকা দি‌য়ে ব্যবসা ক‌রে গাড়ী, বা‌ড়ি, ছে‌লে‌মে‌য়ের পড়াশুনা, ভরন‌পোষন, বিলা‌সিতা ক‌রে জীবন কাটায়। ঋণ নেওয়ায় ব্যবসা‌য়ীর অনেক উপার্জন হ‌তে সে কিছু টাকা সেবা চার্জ/মুনাফা/সুদ/ধারমাশুল ইত্যা‌দি হি‌সে‌বে ব্যাংক‌কে প‌রি‌শোধ ক‌রে। ব্যাংক সব আয় বি‌ভিন্ন শি‌রোনা‌মে জমা রা‌খে।
– তারপর ব্যাংক তার অফিস ভাড়া, বিদ্যুৎ বিল, পা‌নির বিল, ক‌ম্পিউটারের বি‌ভিন্ন ব্যবহার খরচ, ব্যাংকের সেবা‌ দি‌তে বি‌ভিন্ন ব্যয় হয় তার খরচ, গ্রাহক‌দের চা‌-বিস্কুট আপ্যায়ন খরচ, বি‌ভিন্ন উপকরন খরচ ইত্যা‌দি বিষ‌য়ে ব্যয় ক‌রে।
– বছর শে‌ষে সব ব্যয় খরচ যত হয় তার সম‌ষ্টি কত তা হিসাব ক‌রে।
– আবার সারা বছর ব্যাংক যত টাকা আয় ক‌রে তার হিসাব ক‌রে।
‌- যোগ-বি‌য়োগ ক‌রে ব্যাংক যে টাকা থা‌কে তা হয় লাভ অথবা লস হি‌সে‌বে রি‌পোর্ট ক‌রে।
– গ্রাহক সেবা দি‌তে গি‌য়ে বহু ব্যাংক দেউ‌লিয়া/ধ্বংস হ‌য়ে গে‌ছে।
– গ্রাহক‌দের নিকট প্রশ্নঃ গ্রাহক য‌দি বেতন-ভাতা সহ সব ব্যয় বহন কর‌তো ত‌বে ব্যাংক কি কখ‌নো লস/‌দেউ‌লিয়া/ধ্বংস হ‌তো?

২। গ্রাহক য‌দি ব্যাংকের সব ব্যয় বহন ক‌রে ত‌বে গ্রাহ‌কের একাউ‌ন্টে এ লা‌ভের টাকা/সুদ/মুনাফা কে দেয়?

৩। গ্রাহক য‌দি ব্যাংকের সব কিছু বহন ক‌রে ত‌বে কেন ব্যাংকার/গার্ড/অফিস লাগ‌বে? বা‌ড়ি‌তে টাকা রাখ‌লেই তো পা‌রে।
– ব্যাংকে গ্রাহক টাকা রা‌খে নিরাপত্তার জন্য। ব্যাংক সে টাকার কিছু অংশ ব্যবহার ক‌রে গ্রাহকদের মা‌ঝেই ঋন হি‌সে‌বে ‌কিছু ব্যবসায়ী মানু‌ষদের নিজস্ব অভাব/‌বেকারত্ব দূর করার জন্য। এতে একটু মুনাফা আসে এবং সেবা চার্জ/কামলা খরচ সব মি‌লি‌য়ে ব্যাংক চ‌লে।
– ব্যাংক বন্ধ থাক‌লে বোঝা যায় কা‌দের সেবায় গ্রাহকরা টাকার সব ক‌ঠিন সেবা পায়।

তাই গ্রাহক‌দের বোঝা উচিত আরো স্পষ্টভা‌বে ব্যাংকার‌দের চাকু‌রির অবস্থান, বেতন‌-বোনাস ও সব কিছু।

কার্টেসিঃ বাংলা রাজ

Leave a Reply