Holder and Holder in Due Course বা ধারক ও যথাকালে ধারক

0
1287

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর অশেষ মেহেরবানীতে সবাই ভাল আছেন। আজ আলোচনা করবো Holder and Holder in Due Course বা ধারক ও যথাকালে ধারক বা প্রকৃত ধারক সম্পর্কে।

Holder বা ধারক
Negotiable Instrument Act 1881 এর ৮ নং ধারা মতে- চেকের ধারক বলতে উহার দখলদার বা বাহক হিসেবে প্রাপককে বুঝায়। চেকের অর্থ পরিশোধ হওয়ার পূর্ব পর্যন্ত চেক আইনসম্মতভাবে যার অধিকারে থাকে বা আইনসম্মতভাবে যে চেকের অর্থ আদায় করতে সক্ষম, তাকে চেকের মালিক বা প্রাপক (Holder) বলে। কোন ব্যক্তি, প্রতিষ্ঠান, পাওনাদার কিংবা সংগ্রহকারী চেকের ধারক হতে পারেন। তবে হারানো বা অবৈধভাবে প্রাপ্ত চেকের হেফাজতকারী কখনো Holder বা ধারক হতে পারেন না।

ধারক দলিলের অধিকারী হতে পারে আবার নাও হতে পারে। ধারক হারিয়ে যাওয়া দলিলের একটি ডুপ্লিকেট পাওয়ার অধিকার রাখে। ধারক চেকটি ক্রসিং পারবেন যদি চেকটি ক্রস করা না থাকে। যদি Payee বা Endorsee মারা যায় তবে সেই প্রাপকের আইনি উত্তরাধিকারী হোল্ড হয়ে যায়।

Holder in Due Course বা যথাকালে ধারক
নেগোশিয়েবল ইন্সট্রুমেন্ট আইন ১৮৮১ এর ৯ নং Holder in Due course এর যে সংজ্ঞা দেয়া হয়েছে তাতে বলা হয়েছে-
কোন হস্তান্তরযোগ্য দলিল (বিনিময় বিল, চেক বা প্রতিজ্ঞা পত্র) যদি কারো নিকট থেকে সরল বিশ্বাসে ও উপযুক্ত মূল্যের বিনিময়ে কোন চেকের অধিকার লাভ করেন এবং তার পূর্ণতা প্রাপ্তির পূর্বেই তাকে নিজের অধিকারে আনয়ন করেন যার পূর্ববর্তী মালিকানায় কোন ত্রুটি নেই তাকে প্রকৃত নিয়মানুসারে ধারক বা Holder in Due course বলে।

যদি দলিলটি বিনিময়যোগ্য ক্রসিং বা অ্যাকাউন্ট পেটি ক্রসিং বা সীমিত অনুমোদন না করে থাকে তবে কেউ এ দাবি করতে পারে না যে তিনি যথাকালে ধারক। উপরন্তু, জালিয়াতি, চুরি, প্রতারণার মাধ্যমে প্রাপ্ত হস্তান্তরযোগ্য দলিলের অধিকারী ব্যক্তির কোন অধিকার প্রদান করে না।

নিম্নলিখিত ক্ষেত্রে Holder in Due Course হিসাবে বিবেচিত হয় না
(ক) তিনি উপহার বা দান করার মাধ্যমে দলিলটি গ্রহণ করেছেন।
(খ) তিনি জালিয়াতি, চুরি, প্রতারণা প্রভৃতির মাধ্যমে দলিলটি গ্রহণ করেছেন।
(গ) তিনি অবৈধ পদ্ধতির মাধ্যমে দলিলটি গ্রহণ করেছেন।
(ঘ) উপকরণের মেয়াদ শেষ হওয়ার পর তিনি এটি গ্রহণ করেছেন।

Holder (ধারক) ও Holder in Due Course (যথাকালে ধারক) এর মধ্যে পার্থক্য
নিম্নে Holder (ধারক) ও Holder in Due Course (যথাকালে ধারক) এর মধ্যে পার্থক্য সমূহ তুলে ধরা হলো-
১. হস্তান্তরযোগ্য দলিলের কোন প্রতিদান ছাড়াই কোন ব্যক্তি ধারক হতে পারে। অন্যদিকে হস্তান্তরযোগ্য দলিলের কোন প্রতিদান ছাড়া কোন ব্যক্তি যথাকালে ধারক হতে পারে না।
২. ধারক স্বত্ব হস্তান্তরকারীর দোষত্রুটি জেনেও তা গ্রহন করতে পারে। অপরদিকে যথাকালে ধারক স্বত্ব হস্তান্তরকারীর দোষ-ত্রুটি জ্ঞাত থাকে না।
৩. ধারকের ক্ষেত্রে পূর্ববর্তী পক্ষ সব সময় লিখিত দলিলের জন্য দায়ী থাকে না। অন্যদিকে যথাকালে ধারকের ক্ষেত্রে পূর্ববর্তী পক্ষ সব সময় লিখিত দলিলের জন্য দায়ী থাকে।
৪. হস্তান্তরকারীর নির্দেশিত স্বত্ব ব্যতীত দলিলের ধারক নির্দোষ স্বত্ব লাভ করতে পারে না। হস্তান্তরকারীর নির্দেশিত স্বত্ব ব্যতীত যথাকালে ধারক নির্দোষ স্বত্ব লাভ করতে পারে।

সুতরাং একথা বলা যায় যে, Holder (ধারক) ও Holder in Due Course (যথাকালে ধারক) এর মধ্যে পার্থক্য হল- ধারক হস্তান্তরযোগ্য দলিলের অধিকারী হতে পারে বা নাও হতে পারে, তবে সেই সময় ধারক অবশ্যই দলিলের অধিকার দাবি করার জন্য দলিলের সম্ভাব্যতা থাকা আবশ্যক।

Leave a Reply