বাংলাদেশ ব্যাংক সার্কুলার

আন্তঃব্যাংক লেনদেনে ইডিএস মানি বাস্তবায়নের নির্দেশ

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের তারল্য ব্যবস্থাপনায় আন্তঃব্যাংক মানি মার্কেটের লেনদেনে ‘ইডিএস মানি’ বাস্তবায়নের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এটি বিশ্বব্যাপী স্বীকৃত।

মঙ্গলবার (১৬ নভেম্বর, ২০২১) বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (ডিএমডি সার্কুলার নং-০২) জারি করে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

উক্ত সার্কুলারে বলা হয়েছে, আন্তঃব্যাংক কার্যক্রম গতিশীল, সুসংহত ও যুগোপযোগী করার জন্য বাংলাদেশ ব্যাংক কর্তৃক একটি রিয়েল টাইম ওয়েব বেসড প্ল্যাটফর্ম ‘ইলেক্ট্রনিক ডায়েলিং সিস্টেম ফর ইন্টারব্যাংক মানি মার্কেট (ইডিএ মানি)’ তৈরি করা হয়েছে। এ প্ল্যাটফর্ম ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ চলতি বছরের ৩ মার্চ থেকে পরীক্ষামূলকভাবে ব্যবহার করে আসছে।

আন্তঃব্যাংক মানি মার্কেটের কার্যক্রম সুচারুরূপে পরিচালনার উদ্দেশ্যে এ মার্কেটের অংশগ্রহণকারীদের জন্য অনুসৃতব্য নির্দেশনাবলী সম্বলিত গাইডলাইন অন ইলেক্ট্রনিক ডায়েলিং সিস্টেম ফর ইন্টারব্যাংক মানি মার্কেট (ইডিএস মানি) প্রণয়ন করা হয়েছে, যা এ সার্কুলারের মাধ্যমে জারি করা হলো।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

সার্কুলার ও গাইডলাইনে উল্লেখিত ‘আন্তঃব্যাংক’ বা ‘ইন্টারব্যাংক’ লেনদেন বলতে শুধুমাত্র ইডিএস মানি প্ল্যাটফর্মে অংশগ্রহণকারী তফসিলি ব্যাংকগুলোর পাশাপাশি অনুমোদনপ্রাপ্ত আর্থিক প্রতিষ্ঠান ও অন্যান্য প্রতিষ্ঠানের লেনদেনসমূহকে বোঝানো হয়েছে।

গাইডলাইনের নির্দেশনা অনুযায়ী এখন থেকে আন্তঃব্যাংক মানি মার্কেটের আনসিকিউরড সেগমেন্ট-এর সব ধরনের লেনদেন (ওভাইর নাইট, শর্ট নোটিস, ও টার্ম) ইডিএস মানি প্ল্যাটফর্মের মাধ্যমে পরিচালিত হবে।

এসব লেনদেন রিয়েল টাইম ভিত্তিতে ইডিএস মানি প্ল্যাটফর্মে সম্পাদিত হওয়ায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের রিপোর্টিং কার্যক্রম স্বয়ংক্রিয়ভাবে এর মাধ্যমে সম্পন্ন হবে। ইডিএস মানি গাইডলাইনে বর্ণিত নির্দেশনাসমূহ অবিলম্বে কার্যকর হবে।

গাইডলাইন অনুসরণপূর্বক মানি মার্কেটে অংশগ্রহণকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ১ ডিসেম্বর ২০২১ তারিখ থেকে ইডিএস মানি প্ল্যাটফর্মে পূর্ণাঙ্গরূপে লাইভ অপারেশনে অংশগ্রহণের বিষয়টি আবশ্যিকভাবে পরিপালন করতে হবে।

ডিএমডি, কলমানি বিবি ও আরজি বিডি এবং কল মানি মনিটর ইয়াহু ডটকম অ্যাকাউন্ট দুটির মাধ্যমে কলমানি বিবরণীর ওরাকল ফরমেটের সফট কপি, এটাচমেন্ট ফাইল হিসাবে প্রতিদিনের লেনদেন শেষে সর্বোচ্চ আধা ঘণ্টার মধ্যে (বিকাল ৪টা থেকে সাড়ে ৪টা) যথাযথ কর্তৃপক্ষের নাম, পদবি, ফোন নম্বরসহ পাঠাতে হবে।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

বিবরণীর কোনো প্রকার সংশোধনী থাকলে উল্লিখিত প্রক্রিয়ায় তা সংশোধনপূর্বক পুনরায় কর্মদিবস সমাপ্তির অনধিক এক ঘণ্টা আগে রিভাইসড স্টেটমেন্ট নামে ই-মেইল করতে হবে। কল মানিতে কোনো প্রকার লেনদেন না হলে ‘নীল স্টেটমেন্ট’ উল্লেখপূর্বক নির্দিষ্ট সময়ের মধ্যেই ই-মেইল করে জানাতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button