বাংলাদেশ ব্যাংক সার্কুলার

কেন্দ্রীয় ব্যাংক জিটিএফ ঋণ নীতিমালা সহজ করল

গ্রিন ট্রান্সফরমেশন তহবিল থেকে ঋণ প্রাপ্তির ক্ষেত্রে অংশগ্রহণকারী ব্যাংক হিসেবে সরকারি ব্যাংকগুলোর কাজ করার জন্য নীতিমালা সহজ করেছে বাংলাদেশ ব্যাংক। আজ রোববার (০৫ সেপ্টেম্বর, ২০২১) বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (এফই সার্কুলার লেটার নং-২৩) জারি করে বাংলাদেশে কার্যরত বৈদেশিক মুদ্রায় লেনদেনের সকল অনুমোদিত ডিলারদের কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংক গ্রিন ট্রান্সফরমেশন তহবিল নামে একটি অর্থায়ন তহবিল পরিচালনা করে থাকে। যেখানে ২০০ মিলিয়ন করে মার্কিন ডলার ও ইউরো রয়েছে। এ তহবিল থেকে অর্থ নিয়ে অংশগ্রহণকারী ব্যাংকগুলো রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানকে অর্থায়ন করতে পারে। গৃহীত অর্থ দ্বারা সবুজ ও পরিবেশবান্ধব উদ্যোগ গ্রহণের জন্য প্রয়োজনীয় মূলধনী যন্ত্রপাতির আমদানি ব্যয় নির্বাহ করা যায়।

বিধিমালা অনুযায়ী, অংশগ্রহণকারী ব্যাংক হিসেবে কাজ করতে হলে সংশ্লিষ্ট ব্যাংকের খেলাপি ঋণের পরিমাণ ১০ শতাংশের বেশি হতে পারবে না। অপরদিকে ঋণ/বিনিয়োগের জন্য সঞ্চিত মূলধন এবং তারল্য ঘাটতি থাকলে কোনো ব্যাংক অংশ গ্রহণকারী ব্যাংক হিসেবে কাজ করতে পারবে না। সার্কুলার জারির মাধ্যমে এসব নিষেধাজ্ঞা রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের জন্য শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক।

ব্যবসায়ীরা সার্কুলারটির প্রশংসা করে বলেন, গ্রিন ট্রান্সফরমেশন তহবিল থেকে ঋণ গ্রহণের শর্ত শিথিল করার ফলে রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের সঙ্গে যেসব রপ্তানিমুখী শিল্পপ্রতিষ্ঠান ব্যবসা করে সেসব প্রতিষ্ঠান তাদের কারখানাগুলোকে এখন থেকে পরিবেশবান্ধব প্রতিষ্ঠানে পরিণত করতে উদ্যোগ গ্রহণে সক্ষম হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আরও দেখুন:
◾ আর্থিক প্রতিষ্ঠানে খেলাপি না হওয়ার সুযোগ বাড়ল
◾ ঋণ পরিশোধের সময়সীমা আরও বাড়লো
◾ ক্রেডিট কার্ডের বিল পরিশোধে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ

নীতিমালা শিথিল করার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা বলেন, এতে করে সহজ শর্তে এবং স্বল্প সুদে সরকারি ব্যাংকের রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলোর জন্য ঋণ পাওয়ার পথ সুগম হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button