ব্যাংক গ্রাহকব্যাংকিং

ব্যাংক হিসাবধারীদের জন্য সাধারণ ক্যালকুলেশন

আপনার ব্যাংক একাউন্টে (চলতি হিসাব/ সঞ্চয়ী হিসাব/ স্টুডেন্ট হিসাব/ ডিপিএস হিসাব/ ফিক্সড ডিপোজিট হিসাব/ মাসিক মুনাফা হিসাব কিংবা লোন হিসাব ইত্যাদি) যদি বছরের কোনো একদিন এক মিনিটের জন্যও ব্যালান্স ১ লাখের ওপর হয় তাহলে ১৫০ টাকা আবগারি শুল্ক কেটে নেবে ব্যাংক। তবে আপনার ব্যাংক একাউন্টে যদি ৯৯,৯৯৯ টাকা পর্যন্ত লেনদেন হয় সেক্ষেত্রে কোন এক্সসাইজ ডিউটি বা আবগারি শুল্ক কাটা হবে না।

এছাড়াও নিম্নোক্তভাবে এক্সাইজ ডিউটি বা আবগারি শুল্ক কাটা হবে-
✓ তদ্রূপ, ব্যালান্স ৫ লাখ + এর জন্য ৫০০ টাকা।
✓ ব্যালান্স ১০ লাখ + এর জন্য ৩,০০০ টাকা।
✓ ব্যালান্স ১ কোটি + এর জন্য ১৫,০০০ টাকা।
✓ ব্যালান্স ৫ কোটি + এর জন্য ৫০,০০০ টাকা আবগারি শুল্ক কাটা হবে।
✓ অবশ্যই এই শুল্ক সরকারি কোষাগারে জমা দেয়া হবে।

আপনার ব্যাংক একাউন্ট এ যদি মুনাফা যোগ হয়ে থাকে তবে মুনাফার ১০% (TIN নম্বর সহ) উৎস কর এবং ১৫% (TIN নম্বর ছাড়া) উৎস কর কাটা হবে। অবশ্যই এই উৎস কর সরকারি কোষাগারে জমা দেয়া হবে। দয়া করে এই ব্যাপারে ব্যাংকারদের অভিসম্পাত দেবেন না।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

এক্সসাইজ ডিউটি বা আবগারি শুল্কের পাশাপাশি বিবিধ প্রকার চার্জও কাটবে ব্যাংক। যেমন ধরেন- সার্ভিস চার্জ, এসএমএস চার্জ, অনলাইন চার্জ, আরো নানা নামীয় চার্জ এবং প্রতিটি চার্জের সাথে ১৫% ভ্যাট। এই চার্জ কাটার ব্যাপারে ব্যাংকারদের কিঞ্চিৎ গালাগালি করতে পারেন।

আরও দেখুন:
গ্রাহকের অ্যাকাউন্ট থেকে যে কারণে টাকা কাটছে ব্যাংক

ব্যাংকে একাউন্ট রাখতে হলে এই চার্জ দিতেই হবে, ভাইয়া/ আপু। অবশ্য, আপনি যদি মোবাইলে একাউন্ট মেইনটেইন করতে চান, সেইটা আপনার ইচ্ছা বা খুশ খেয়াল। আর যদি মাটির ব্যাংকে টাকা রাখেন তবে উপরের অনুরোধগুলো আপনার জন্য না।

কার্টেসিঃ চন্দন আজিজ (ঈষৎ পরিমার্জিত)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button