1. bankingnewsbd@gmail.com : ব্যাংকিং নিউজ : ব্যাংকিং নিউজ
  2. mosharafnbl@yahoo.com : মোশারফ হোসেন : মোশারফ হোসেন
  3. msakanda@yahoo.com : ইবনে নুর : ইবনে নুর
  4. shafiqueshams@gmail.com : Shamsuddin Akanda : Shamsuddin Akanda
  5. surjoopathik@ymail.com : শরিফুল ইসলাম : শরিফুল ইসলাম
  6. tasniapopy@gmail.com : তাসনিয়া তাবাসসুম : তাসনিয়া তাবাসসুম



সঞ্চয়পত্র সম্পর্কিত ভবিষ্যৎ ভাবনা

  • প্রকাশিত: শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০

বর্তমান অনলাইন পদ্ধতিতে সঞ্চয়পত্র (সেভিংস সার্টিফিকেট) কিনতে অবশ্যই একটি ব্যাংক একাউন্ট লাগে। সঞ্চয়পত্র ও ব্যাংক একাউন্ট দুই জায়গাতেই নমিনি থাকে।

এখন ধরা যাক, সঞ্চয়পত্রের ক্রেতা মারা গেলেন এবং সঞ্চয়পত্র ও তার ব্যাংক অ্যাকাউন্টের নমিনি একই ব্যক্তি। ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী উক্ত নমিনি ব্যাংক একাউন্টের সমুদয় অর্থ উত্তোলন করে অতি দ্রুত ব্যাংক অ্যাকাউন্টটি বন্ধ করে দিতে বাধ্য থাকবেন। আবার সঞ্চয় অধিদপ্তরের আইন অনুযায়ী নমিনি চাইলে উক্ত সঞ্চয়পত্রটি মেয়াদপূর্তি পর্যন্ত চালু রাখতে পারেন।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

এখন আমার প্রশ্ন, নমিনি যদি উক্ত সঞ্চয়পত্রটি চালু রাখতে চান তবে সঞ্চয়পত্র ক্রেতার বন্ধ হয়ে যাওয়া ব্যাংক একাউন্টে EFT এর মাধ্যমে কিভাবে মুনাফা ও মেয়াদান্তে আসল জমা হবে? সেক্ষেত্রে নমিনি কি সঞ্চয় অফিসে তার নিজের ব্যক্তিগত ব্যাংক একাউন্টের তথ্য জমা দিবে?

বর্তমানে বা ভবিষ্যতে এ ধরনের ঘটনা ঘটতে পারে এবং এ ব্যাপারে স্পষ্ট কোন তথ্য নেই বলে এই পোস্ট টি দেওয়া। সঠিকভাবে জানা না থাকলে শুধু মাত্র ধারণার বশবর্তী হয়ে কেউ কমেন্ট করবেন না প্লিজ। অগ্রিম ধন্যবাদ।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (A Platform for Bankers Community) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিন এবং ফেসবুক গ্রুপ ব্যাংকিং ফর অল এ জয়েন করে আমাদের সাথেই থাকুন।

লেখকঃ হাসান খান। [প্রকাশিত এই লেখাটি লেখকের একান্তই নিজস্ব। ব্যাংকিং নিউজ বাংলাদেশ লেখকের মতাদর্শ ও লেখার প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখা ও মতামতের জন্য ব্যাংকিং নিউজ বাংলাদেশ দায়ী নয়।]

Leave a Reply



লেখাটি ভালো লাগলে শেয়ার করে অন্যকে দেখার সুযোগ করে দিন:

এই বিভাগের অন্যান্য লেখা





ইমেইল সাবস্ক্রাইব করুন

আমাদের নতুন নতুন পোষ্ট গুলো ই-মেইল এর মাধ্যমে পেতে রেজিষ্ট্রেশন করুন।




আর্কাইভ



বিভাগ সমূহ