বাংলাদেশ ব্যাংক সার্কুলার

বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়া পরিচালক নিয়োগ নয়

এখন থেকে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়া ব্যাংকের পরিচালনা পর্ষদের নতুন পরিচালক ও পুনঃনির্বাচিত পরিচালকদের নিয়োগ এবং পুনঃনিয়োগ করা যাবে না। এ বিষয়ে রোববার (০৪ এপ্রিল, ২০২১) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

এই সার্কুলারের মাধ্যমে ব্যাংকগুলোর পর্ষদ গঠন ও পরিচালকদের দায়-দায়িত্ব সম্পর্কিত বিধিবিধানগুলো সংশ্লিষ্টদের স্মরণ করিয়ে দেওয়া হয়েছে।

প্রচলিত নিয়ম অনুযায়ী ব্যাংকগুলোর পর্ষদ গঠনের ক্ষেত্রে পরিচালনা পর্ষদ ও বার্ষিক সভায় পরিচালক মনোনীত বা নির্বাচন করা হয়। এরপর কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন নিয়ে পরিচালক পদের কার্যকারিতা বৈধ করতে হয়। কেন্দ্রীয় ব্যাংক অনুমোদন না করলে তিনি আর ব্যাংকের পরিচালক পদে বসতে পারেন না।

আরও দেখুন:
◾  ক্রেডিট কার্ডের বিল পরিশোধে ছাড় দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক
◾  অগ্রণী ব্যাংকের জিএম হলেন আবদুছ ছামাদ পাটওয়ারী
◾  মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ডিএমডি হলেন খালিদ মাহমুদ খান
◾   করোনায় অগ্রণী ব্যাংক কর্মকর্তার ইন্তেকাল

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

সার্কুলারে বলা হয়, সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে, কিছু ব্যাংকের পর্ষদ সভায় ও বার্ষিক সাধারণ সভায় (এজিএম) পরিচালক নিয়োগ বা পুনঃনিয়োগ বা নির্বাচিত হলে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন ছাড়াই পরিচালকরা কার্যক্রম শুরু করছেন।

একই সঙ্গে পর্ষদ সভায় উপস্থিত থাকছেন, যা বিধিবহির্ভূত। কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোকে সতর্ক করে বলেছে, এ ধরনের ঘটনা ব্যাংকিং খাতে সুশাসনের অন্তরায়।

একই সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের বিধিবিধান বাস্তবায়নের অন্তরায়। পরিচালক নিয়োগের ক্ষেত্রে ব্যাংক কোম্পানি আইনের আওতায় কেন্দ্রীয় ব্যাংকের জারি করা নির্দেশনার বাইরে গিয়ে অন্য কোনো ব্যাখ্যা দেওয়ার প্রবণতা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button