বাংলাদেশ ব্যাংক সার্কুলার

দেশে ইন্টারন্যাশনাল কার্ড ব্যবহার করতে পারবেন বিদেশিরা

বাংলাদেশে আসা বিদেশি পযর্টক ও যাত্রীরা তাদের ইন্টারন্যাশনাল কার্ড ব্যবহার করে বিদেশি মুদ্রায় কেনাকাটা ও এটিএম বুথ থেকে টাকা তুলতে পারবেন।

বুধবার (১০ ফেব্রুয়ারি, ২০২১) এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বাংলাদেশে কার্যরত সকল অনুমোদিত ডিলার ব্যাংকের কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়েছে, বাংলাদেশে আগত বিদেশি পযর্টক অথবা যাত্রীরা তাদের ইন্টারন্যাশনাল কার্ড ব্যবহার করে পয়েন্ট অব সেলস (পিওএস) মেশিন ব্যবহার করে কেনাকাটা করতে পারবেন। অটোমেটেড টেলার মেশিন (এটিএম) বুথ থেকে টাকাও উত্তোলন করতে পারবেন।

বিশ্বব্যাপী ক্যাশলেস মাধ্যম বাড়ানোর অংশ হিসেবে অনুমোদিত ডিলার ব্যাংক বিদেশি ব্যাংকগুলোর সঙ্গে চুক্তির আওতায় নস্ট্র অ্যাকাউন্টে জমার মাধ্যমে ইন্টারন্যাশনাল কার্ডের লেনদেন প্ল্যাটফর্ম ব্যবহার করে বিদেশি মুদ্রার বিনিময় টাকার লেনদেন নিষ্পত্তি করবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

চুক্তি অনুযায়ী অনুমোদিত ডিলার ব্যাংক কেনাকাটার জন্য বিদেশি পযর্টক বা যাত্রীদের ওয়ালেট থেকে বিদেশি মুদ্রা কিনবে। অথবা যতদিন তারা বাংলাদেশে থাকবে ততদিনের জন্য এককালীন (ওয়ান টাইম) কার্ড ইস্যু করবে। এছাড়াও অনুমোদিত ডিলার ব্যাংক মার্চেন্টের কাছ থেকে পয়েন্ট অব সেলস মেশিনে কেনাকাটার ব্যবস্থা করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button