ফুল ও ব্যাংকার

0
703

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ মন মাতা‌নো কত র‌ঙের, কত‌ যে রক‌মের ফুল, কত রঙ‌ে, কত গন্ধে, কত আকা‌রে প্র‌তি‌দিন নির‌বে ফো‌টে নির‌বে গন্ধ, রূপ‌ সৌন্দর্য্য বিতরণ ক‌রে তার জীবন সমাপ্ত কর‌ছে এ ধরাত‌লে কয়জনই বা তার খবর রা‌খে! শুধুই কৌতুহল সবার। দেখার কেউ নেই! ঠিক তেম‌নি ব্যাংকার জীবন ও কর্ম নি‌য়েও কৌতুল যেন সবার! হা‌তে গণনা করা ক‌য়েক‌টি মাত্র ফু‌লের সা‌থে ব্যাংকা‌রের ‌সেই অসীম জীব‌নের সসীম তুলনা আজ।

Pagoda Tree (গুইচি চাঁপা)
অনে‌কে নামই জা‌নেন না এ ফুল গাছ‌টির, চেনা তো আরো ক‌ঠিন কিন্তু এ ফু‌লের ম‌নোরম সুবা‌সে না‌কে ক‌য়েকবার প্রশ্বাস নি‌য়ে থা‌কেন অনে‌কেই!


ব্যাংকার‌দেরও অনে‌কের প‌রিচয়, পদবীই জা‌নেন না অনে‌ক গ্রাহক কিন্তু সেবা নি‌য়ে তৃ‌প্তি‌তে ঢেকুর তু‌লে খু‌শি হ‌য়ে থা‌কে ব্যাংকে।
তাই সুবাস ছড়া‌তে, প‌রিচয় বাড়া‌তে ভি‌জি‌টিং কার্ড ছ‌ড়ি‌য়ে দিন।

Kanak Champa (কনক চাঁপা)
এটিও নিরবে সকা‌লে ফো‌টে বিকা‌লে ঝ‌রে যায়! ফু‌লের গোড়ায় মি‌ষ্টি মধুও থা‌কে, কিন্তু কেউ ম‌নে রা‌খে না নির‌বে ফোটার কার‌নে!


‌অনেক ব্যাংকারও নির‌বে মধু নিয়ে, নির‌বে ফো‌টে থা‌কে প্র‌তি‌টি কর্ম‌দিব‌সে, ব্যাংকের টে‌বি‌লে। নিরবতার কদর কম।
Job Rotation করুন নিয়‌মিত।

Glory of Japan (হাসনা‌হেনা)
রা‌তের নিস্তব্ধতা ভে‌ঙ্গে সবাইকে প্রান আন‌ন্দে আন‌ন্দিত ক‌রে, ম‌নোরম সুবা‌সে চঞ্চল ক‌রে হাসনা‌হেনা। কিন্তু কেউ এ ফু‌লে মালা গা‌থেঁ না! নির‌বেই শুধু গন্ধ বিতর‌নেই জীবন প‌রিসমা‌প্তি।


অনেক ব্যাংকারও চির‌দিন শুধু সেবাই দি‌লো জন‌প্রিয়তায় কিন্তু মূল্য পায়না মালা গা‌থেঁও না কেউ!
আড়া‌লে একা একা অনেক ভা‌লো না হ‌য়ে আলোয়- মা‌নে সবার সাম‌নে আসুন।

Michelia (চাপাফুল)
বড় থোকা থোকা চাপা ফুল যেমন নির‌বে ফোটে, বড় ফুল কিন্তু কদর নেই প‌থের পা‌শে জাকজমকহীন ফোটে ব‌লে! অনেক ব্যাংকারও দূর দিগ‌ন্তে প‌থের পা‌শে ব্যস্ত কর্মস্থল‌ে অনেক অনেক কাজ ক‌রেন কিন্তু আড়া‌লে থাকায় কদর নেই!


তাই কর্মস্থল ব্যস্ত হ‌লেও সবার সাম‌নে ও নজ‌রের কর্মস্থ‌লে থাকুন। আরা‌মে নির‌বে, আড়া‌লে থাক‌লে অনেক বড় গুনাবলীর ব্যাংকার হ‌য়েও মূল্য থাক‌বে না।

Peacock Flower (কৃষ্ণচূড়া)
চা‌রি‌দি‌কে মহা আকর্ষনীয় রঙ ছড়া‌নো বড় গা‌ছের এ ফু‌লের সুবাস নেই, কাঠও দূর্বল, পাতাও দূর্বল। কিন্তু রঙ ছড়ানোর কার‌নেই দৃ‌ষ্টি নন্দন আজও সবার কা‌ছে। তাই সবার প্রিয়ও।


অনেক ব্যাংকারের কিছু কিছু মিল আছে এ গা‌ছের সা‌থে।
তাই প্র‌তি‌টি কর্ম‌দিব‌সেই ভা‌লো পোশা‌কে স‌জ্জিত হউন।

Indian Oak (হিজল ফুল)
‌হিজল ব‌নে/‌হিজল গা‌ছের নি‌চে ছোট ছোট ম‌নের ম‌তো লাল/‌গোলাপী র‌ঙের মালা গাথাঁর যে সুন্দর সুন্দর ফুল ঝ‌রে প‌রে প্র‌তি সকা‌লে, কখ‌নো কেউ দেখ‌লে ভুল‌তে পা‌রে না সেই খবর কজনই জা‌নে! প্রচার নেই তাই তার এ ফুল ও গা‌ছের সৌন্দর্য্যর মূল্যও নেই।


অনেক ব্যাংকা‌রেরও সুক্ষ অনেক কা‌জের প্রচার নেই তাই কদরও নেই, খ্যা‌তিও নেই, মূল্যও নেই, মালাও কেউ গা‌থে না!
তাই নি‌জে‌কে প্রচার করুন।

Tube Rose (রজনীগন্ধা)
গ‌ন্ধেই প‌রিচয়। ঘাস জা‌তের এ ফুল শুধু সুগ‌ন্ধের কার‌নে কদর, সম্ম‌ান, চাষাবাদ, ব্যবসা, সংরক্ষন, উপহার সব‌ ক্ষে‌ত্রে স্থান দখল ক‌রে‌ছে।


ব্যাংকা‌রদেরও শেখার বিষয় এ ফুলের কা‌ছে। দূর্বল গাছ কিন্তু সুবা‌সের কার‌নে অনেক জন‌প্রিয়। ঠিক যে‌কোন প‌দের ব্যাংকার হ‌লেও ভা‌লো ব্যবহারে সব গ্রাহক ও ব্যাংকা‌রের কা‌ছে জন‌প্রিয়তা বা‌ড়ে।

✔ ‌Rose (গোলাপ)
গন্ধ, রূপ, কাঁটা, মূল্য, প‌রি‌চি‌তি, ব্যবহার, চাষাবাদ, ব্যবসা, সংরক্ষন, সম্মান বর্তমান সম‌য়ে গোলা‌পেরই বে‌শি। তার ম‌ধ্যে আবার য‌দি হয় লাল গোলাপ!


কাঁটার আঘাত পে‌য়েও টাকা দি‌য়ে কি‌নে নেয় মানুষ!
‌কেন?
কারন তার একা‌ধিক গুনাবলী ও সহজলভ্যতা ও প‌রি‌চি‌তি।
আপ‌নি ব্যাংকার। আপ‌নারও জ্ঞান, সুবাস, অভীজ্ঞতা, কৌশল, দক্ষতা সহজভা‌বে সবার মা‌ঝে ছ‌ড়ি‌য়ে দিন। আপনি যে প‌দেরই হোন না কেন, গোলা‌পের ম‌তো জন‌প্রিয়তা ও মূল্যায়ন আপনারই।
ভা‌লো থাকুন সবাই।

কার্টেসিঃ নুর আলম চৌধুরী (পরিমার্জিত ও সংশোধিত)।

Leave a Reply