ব্যাংক হিসাব

সঞ্চয়ী হিসাবের পাঁচ সুবিধা

ব্যাংকে একটি সঞ্চয়ের হিসাব আপনার জীবনে দুই ধরনের উপকার করতে পারে। এর প্রথমটি ‘নিরাপত্তা’ এবং দ্বিতীয়টি হলো ‘আয়’। সঠিক সময়ে একটি সঞ্চয়ী হিসাব খোলা হলে তা ভবিষ্যতে আপনার জীবনে বিশেষ কিছু দেবে। অ্যাকাউন্টটির সুদের হার শূন্য হলেও কিছু যায় আসে না। একটি সঞ্চয়ী হিসাব আপনার জীবনে পাঁচ রকম অসাধারণ সুবিধা বয়ে আনতে পারে, যা তুলে ধরা হলো এ লেখায়-

১. সঞ্চয়ের শুরু:
ক্যারিয়ারের শুরুতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের একটি হলো সঞ্চয়ের জন্য একটি অ্যাকাউন্ট খোলা। জমানো টাকা কী কাজে লাগাবেন এর হিসাব পরে করা যাবে। আগে সঞ্চয় তো শুরু করুন। নানা খরচের হিসাব কষলে সঞ্চয়ের জন্য কোনো অর্থ থাকে না চিন্তা করে পিছপা হবেন না। একেবারে ন্যূনতম পরিমাণ অর্থ দিয়ে একটি অ্যাকাউন্ট খুলুন। এর মাধ্যমেই আপনার সঞ্চয় শুরু হবে।

২. অর্থ আদান-প্রদানের কেন্দ্র:
বিভিন্ন ধরনের অর্থের লেনদেন সাধারণত চেকের মাধ্যমে হয়ে থাকে। এ জন্য কারেন্ট অ্যাকাউন্টকে বেশি সুবিধাজনক মনে করা হয়। তবে আপনার সব আয় কিন্তু খরচের জন্য নয়। কিছু অর্থ আসতে পারে যা আপনার কাছেই থেকে যাবে এবং এটি খরচের প্রয়োজন নেই আপনার। কাজেই এমন চেকগুলো সেভিংস অ্যাকাউন্টে জমা করে দিন। এ ক্ষেত্রে সঞ্চয়ী হিসাবে আপনি কিছু রিজার্ভ রাখতে পারবেন ও বিশেষ কিছুর জন্য বাজেট করতে পারবেন।

৩. অতি জরুরি ফান্ড:
অতি জরুরি কাজে অর্থের জোগান লাগে জরুরি ভিত্তিতে। আর এ ক্ষেত্রে একটি সেভিংস অ্যাকাউন্টের তুলনাই নেই। যেমন ধরুন, আপনি চাকরিজীবী। বর্তমানের চাকরির বাজার খুবই নাজুক। মন্দার কারণে ছাঁটাই হতে পারেন। আবার চাকরি পাওয়াটাও খুবই কঠিন বিষয়। তাই এমন পরিস্থিতিতে অন্তত পাঁচ থেকে ছয় মাস কোনো কাজ ছাড়া চলার মতো অর্থের জোগান জমিয়ে রাখুন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

৪. জরুরি মুহুর্তে বিশ্বস্ত বন্ধু:
আপনি শুধু নির্দিষ্ট কিছু টাকা জমিয়ে যাচ্ছেন অ্যাকাউন্টে। কিন্তু জীবনের অন্যান্য কাজ তো চলছে পুরোদমে। সেখানে নানা সমস্যা দেখা দিতে পারে। জীবনে ভুল কিছু করতেই পারেন, যা জীবনকে বিপদসংকুল করে দেয়। সেই অসহায় মুহূর্তে এই জমানো অর্থই আপনাকে বাঁচাতে পারে।

৫. অর্থের তারল্য উৎস:
ক্যারিয়ারের শেষে অবসর জীবনে আপনার হাতে মোটা অঙ্কের অর্থ বুঝিয়ে দেবে পুরনো এই সঞ্চয়ী হিসাব। আপনার তারল্য সংকট থাকবে না। তখন এই অর্থ দিয়েই আপনি অন্য কোনো বিনিয়োগে যেতে পারবেন। এ ছাড়া অবসরজীবনে নিয়মিত অর্থের জোগানদাতা হিসেবে এমন একটি উৎস খুবই ভালো বইকি খারাপ না।

আরও দেখুন:
কারেন্ট একাউন্ট খোলার নিয়ম
সঞ্চয়ী হিসাব খোলার নিয়ম
শর্ট টার্ম ডিপোজিট (এসটিডি) একাউন্ট খোলার নিয়ম
মেয়াদী আমানত হিসাব খোলার নিয়ম
মাসিক সঞ্চয় প্রকল্প ডিপিএস হিসাব খোলার নিয়ম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button