ব্যাংক হিসাব

দুই পাতার ব্যাংক হিসাব খোলার ফরম চূড়ান্ত অনুমোদন

দুই পাতার ব্যাংক হিসাব খোলার ফরম চূড়ান্ত করা হয়েছে। চূড়ান্তকৃত এই ফরম প্রজ্ঞাপন আকারে জারি করার জন্য গত মঙ্গলবার ০৪ ডিসেম্বর, ২০১৯ অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে বাংলাদেশ ব্যাংকের কাছে পাঠিয়ে দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, ১৫ দিনের মধ্যে যেন এটি প্রজ্ঞাপন আকারে জারি করে তা সব তফসিলি ব্যাংকের কাছে পাঠিয়ে দেয়া হয়। ফরম সহজীকরণের ফলে আগামীতে শুধুমাত্র এক কপি ছবি ও জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে যে কেউ ব্যাংকে হিসাব খুলতে পারবেন।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে আগামী সপ্তাহে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হতে পারে। প্রজ্ঞাপনে ব্যাংকগুলোকে একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে নতুন ফরমের মাধ্যমে ব্যাংক হিসাব খোলার নির্দেশনা দেয়া হবে।

এটি দুই পাতার ফরম বলা হলেও তা মূলত এক পাতার (পৃষ্ঠার এপিঠ-ওপিঠ) ফরম বলা যেতে পারে। ফরমটি চূড়ান্ত করে তা ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে পাঠিয়ে দেয়া হয়েছে। এখন বাংলাদেশ ব্যাংক এটি প্রজ্ঞাপন আকারে জারি করে তা ব্যাংকগুলোর কাছে পাঠিয়ে দেবে। এটি একটি যুগান্তকারী কাজ। কারণ বর্তমানে যেখানে ব্যাংক হিসাব খুলতে একজনকে ১৪ পাতার ফরম পূরণ করতে হয় এবং এই ফরম পূরণ বিষয়টি বেশ জটিল। অধিকাংশের পক্ষে এই ফরমটি একা পূরণ করা সম্ভব হয় না।

ব্যাংক হিসাব খুলতে দুই পাতার ফরমে একজনকে মোট ২২টি ঘর পূরণ করতে হবে। এইগুলো হলো- হিসাবের শিরোনাম, হিসাবের প্রকৃতি, মুদ্রা (টিক চিহ্ন দিতে হবে), হিসাব পরিচালনা সংক্রান্ত ঘোষণা (টিক চিহ্ন), হিসাবধারীর নাম, জন্ম তারিখ, পিতার নাম, মাতার নাম, স্বামী/স্ত্রীর নাম, জাতীয়তা, লিঙ্গ, পেশা, মাসিক আয়, অর্থের উৎস, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা, জাতীয় পরিচয়পত্র নম্বর অথবা পাসপোর্ট নম্বর, জন্ম নিবন্ধন নাম্বার/অন্যান্য, পরিচয় প্রদানকারীর তথ্য (জাতীয় পরিচয়পত্র ছাড়া অন্যান্য পরিচিতিপত্র প্রদানের ক্ষেত্রে), প্রাথমিক জমার পরিমাণ, নমিনি সংক্রান্ত তথ্যাবলি, ঘোষণা ও স্বাক্ষর।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

সূত্র জানায়, মন্ত্রিপরিষদ সচিবের সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগে গত ২২ আগস্ট বার্ষিক উদ্ভাবনী কর্মপরিকল্পনা বাস্তবায়নবিষয়ক পর্যালোচনা সভায় ব্যাংকে ব্যবহৃত ফরমসমূহ সহজিকরণের জন্য আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একজন অতিরিক্ত সচিবের নেত্বতে একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়। সে মোতাবেক আর্থিক প্রতিষ্ঠান বিভাগে ৫ সেপ্টেম্বর একটি কমিটি গঠন করা হয়। এই কমিটি সেবাগ্রহীতাদের সময়, খরচ, যাতায়াত ও ভোগান্তি কমানোর জন্য ব্যাংকিং সেবা গ্রহণে ব্যবহৃত ফরমসমূহ সহজ  ও গ্রাহকবান্ধব করার জন্য কাজ করে। বাংলাদেশ ব্যাংক প্রজ্ঞাপন জারির পর থেকেই ব‌্যাংক অ্যাকাউন্ট খোলার নতুন ফরম প্রবর্তন হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button