শেয়ার বাজার

প্রেফারেন্স শেয়ারের বৈশিষ্ট্যসমূহ

আমরা বিনিয়োগকারীরা শেয়ার বাজার সম্পর্কে না জেনেই শেয়ার ব্যবসা শুরু করি। যা আমাদের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। আমাদের প্রত্যেক বিনিয়োগকারীর উচিত প্রথমে শেয়ার বাজার সর্ম্পকে জানা। তারপরে শেয়ার বাজারে আসা। না হলে আমাদের সর্বস্ব হারাতে হতে পারে। যে শেয়ার সাধারন শেয়ারের তুলনায় কিছু অতিরিক্ত সুবিধা পেয়ে থাকে তাকে প্রেফারেন্স শেয়ার বলে। আর এই প্রেফারেন্স বা অগ্রাধিকার শেয়ারের বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে। আসুন জেনে নেই সেই সকল বৈশিষ্ট্যগুলো।

প্রেফারেন্স বা অগ্রাধিকার শেয়ারের বৈশিষ্ট্য
নিম্নে প্রেফারেন্স বা অগ্রাধিকার শেয়ারের বৈশিষ্টসমূহ আলোচনা করা হলো-
১. লভ্যাংশঃ প্রেফারেন্স বা অগ্রাধিকার শেয়ারের মালিকগণ লভ্যাংশ প্রাপ্তির ক্ষেত্রে সাধারন শেয়ারহোল্ডারদের চেয়ে অগ্রাধিকার পায় এবং নির্দিষ্ট হারে লভ্যাংশ পেয়ে থাকেন।
২. পরিশোধঃ সাধারণত প্রেফারেন্স বা অগ্রাধিকার শেয়ার মূলধনের ক্ষেত্রে কান নির্দিষ্ট তারিখ থাকে না। তবে বিশেষ ক্ষেত্রে ইস্যুকারী প্রতিষ্ঠান পরিশোধের ব্যাপারে নির্দিষ্ট তারিখ অন্তর্ভূক্ত করতে পারে।

৩. ক্রমসংযোজিত লভ্যাংশঃ বেশিরভাগ প্রেফারেন্স বা অগ্রাধিকার শেয়ার হলো ক্রমসংযোজিত অগ্রাধিকার শেয়ার। কোন বছর পর্যাপ্ত পরিমাণ আয় না হওয়ার কারণে কোম্পানি যদি লভ্যাংশ প্রদান করতে না পারে যে বছর কোম্পানি মুনাফা করবে সেই বছর কোম্পানিকে পূর্বের সকল বছরের অপ্রদত্ত বা বকেয়া লভ্যাংশ শেয়ার মালিকদের প্রদান করতে হয়।
৪. ভোটাধিকারঃ সাধারন শেয়ারের মত প্রেফারেন্স বা অগ্রাধিকার শেয়ার হোল্ডারদের কোন ভোটাধিকার থাকে না। এরা কোন ভোট প্রয়োগ করতে পারে না।

৫. রূপান্তরযোগ্যতাঃ বর্তমানে অধিকাংশ প্রেফারেন্স বা অগ্রাধিকার শেয়ার সাধারন শেয়ারে রূপান্তর করার সুয়োগ দেয়া হয়। অর্থাৎ প্রেফারেন্স বা অগ্রাধিকার শেয়ার মালিকগণ একটি নির্দিষ্ট সময় অন্তর সাধারণ শেয়ারে রূপান্তর করতে পারে।
৬. দীর্ঘমেয়াদী উৎসঃ প্রেফারেন্স বা অগ্রাধিকার শেয়ার আর্থিক দিক থেকে একটি দীর্ঘমেয়াদী উৎস।
৭. ডিবেঞ্চারের সুদের চেয়ে বেশিঃ প্রেফারেন্স বা অগ্রাধিকার শেয়ারের উপর যে লভ্যাংশ প্রদান করা হয় তা ডিবেঞ্চারের সুদের চেয়ে বেশি।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

উপরোক্ত আলোচনা থেকে উপসংহারে এসে বলা যায় যে, প্রেফারেন্স বা অগ্রাধিকার শেয়ারের বৈশিষ্টগুলো হচ্ছে-
১. প্রেফারেন্স বা অগ্রাধিকার শেয়ার দীর্ঘমেয়াদি, স্বল্পমেয়াদি ও মেয়াদহীন হতে পারে।
২. প্রেফারেন্স বা অগ্রাধিকার শেয়ারের লভ্যাংশের হার নির্দিষ্ট করে বলে দেওয়া হয়।
৩. কোনবছর কোম্পানির লাভ না হলে কোম্পানি পরবর্তী বছরে একসাথে দুই বছরের লভ্যাংশ প্রদান করবে।
৪. মেয়াদ শেষে প্রেফারেন্স বা অগ্রাধিকার শেয়ারের মালিকগন ফেসভ্যালুর সমান টাকা পেতে পারেন।
৫. প্রেফারেন্স বা অগ্রাধিকার শেয়ার তালিকাভুক্ত বা তালিকাভুক্ত নাও হতে পারে।
৬. কোম্পানির বিলুপ্তিতে প্রেফারেন্স বা অগ্রাধিকার শেয়ারহোল্ডারগন প্রথম তার পাওনা পেয়ে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button