এক্সিম ব্যাংক লিমিটডব্যাংক হিসাব

এক্সিম ব্যাংক মুদারাবা ক্যাশ ওয়াকফ ডিপোজিট

আল্লাহর সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে মৃত্যুর পরও দান অব্যাহত রেখে সামাজিক ও মানবিক কল্যাণমূলক কাজে অংশগ্রহন করার সহজ পদ্ধতি হলো ক্যাশ ওয়াকফ তহবিল গঠন। এ লক্ষ্যে আর্ত-মানবতার সেবায় আপনার অর্থ পৌঁছে দিতে এক্সিম ব্যাংক চালু করেছে মুদারাবা ক্যাশ ওয়াকফ ডিপোজিট হিসাব। এই হিসাবে নিয়মিত বা এককালীন দানের মাধ্যমে অর্জন করুন সদকায়ে জারিয়াহর সওয়াব।

মুদারাবা ক্যাশ ওয়াকফ ডিপোজিটের বৈশিষ্ট্য
● এই হিসাবে জমাকারী “ওয়াকফ অথবা সাহেব-আল-মাল অথবা তহবিলের মালিক” এবং ব্যাংক “নাজির অথবা ব্যবসার সংগঠক” হিসেবে আখ্যায়িত হয়।
● মুদারাবা প্রিন্সিপাল অনুযায়ী নগদ কিস্তি আকারে জমা গৃহিত হয় যেখানে প্রাথমিক জমা সর্বনিম্ন ৫,০০০ টাকা থেকে পরবর্তীতে ১,০০০ টাকা অথবা এর গুনিতক হিসেবে জমা দেয়া হয়। প্রয়োজনে প্রাসঙ্গিক নিয়মনীতি মেনে বৈদেশিক মুদ্রাও গৃহিত হতে পারে।
● মুদরাবা ক্যাশ ওয়াকফ জমা হিসাব ওয়াকিফের প্রদত্ত নামে চিরকালের জন্য করা হয়।
● কিস্তি ভিত্তিক ক্যাশ ওয়াকফ’র ক্ষেত্রে যে কোন সংখ্যক কিস্তি অগ্রিম গৃহিত হয়।
● ওয়াকিফ বিশেষ নির্দেশনা (Special Instruction) এর মাধ্যমে ঐ শাখায় পরিচালিত তার অন্য হিসাব থেকে নির্দিষ্ট কিস্তি প্রদান করতে পারেন। এক্ষেত্রে ব্যাংক ওয়াকিফের হিসাব থেকে মেয়াদপূর্তির পর এককালীন ১০০ টাকা অথবা আলাদা আলাদা ইনস্টলমেন্টের প্রতিটির ক্ষেত্রে ১০ টাকা বিয়োজন করতে পারে।
● ক্যাশ ওয়াকফ নির্ধারিত এনডোমেন্ট রিসিট এর মাধ্যমে গৃহিত হয় এবং শুধুমাত্র পূর্বঘোষিত তহবিল গঠনের পরেই সার্টিফিকেট প্রদান করা হয়।
● ওয়াকফ ব্যবস্থাপনা কমিটি ওয়াক্বফকৃত তহবিল সংক্ষন করেন। তহবিলের অব্যবস্থাপনা বিষয়ে ওয়াকিফের কোন অভিযোগ/ অনুসন্ধান থাকলে কমিটি সে বিষয়টি দেখে এবং কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত সিদ্ধান্ত হিসেবে গৃহীত হয়।
● মুদারাবা প্রিন্সিপাল এর মাধ্যমে পরিচালিত হয় বলে ওয়াকফ তহবিল অক্ষত নাও থাকতে পারে। মুদারাবা প্রিন্সিপাল অনুযায়ী ব্যবসায় কোন ক্ষতি হলে তা ওয়াকফকৃত তহবিল থেকে কেটে নেয়া হয়।
● হিসাবে অর্জিত মুনাফা ওয়াকিফ কর্তৃক উল্লেখিত খাতসমূহে ব্যয়িত হয়। অব্যয়িত মুনাফা স্বয়ংক্রিয়ভাবে ওয়াকিফ তহবিলে জমা হয়।
● নির্দেশিত খাতসমূহে ব্যয়ের জন্য হিসাবে অর্জিত মুনাফা ব্যাংক/ ওয়াকিফ/ মুতাওয়াল্লী কর্তৃক উত্তোলন করা যায় এবং নির্দেশিত খাতসমূহ ওয়াকিফ জীবদ্দশায় পরিবর্তন করতে পারেন।
● নির্দেশিত খাতসমূহ ওয়াকফ এর ক্ষেত্রেও ওয়াকিফ যদি কিস্তি প্রদান অসমর্থ হন তাহলে ঐ সময়কালে জমাকৃত টাকার উপর মুনাফা প্রদান করা হয় এবং ওয়াকিফ পুনরায় পরবর্তী বছরে কিস্তি জমাদানের সুবিধা পেয়ে থাকে।
● ওয়াকিফ এর মৃত্যু হলে ওয়াকফ হিসাবের অর্জিত মুনাফা তার নির্দেশিত খাতে ব্যয়িত হবে। পূর্বঘোষিত পরিমাণের চেয়ে জমার পরিমাণ কম হলে মৃত ওয়াকিফের উত্তরাধিকারীগণ পূর্বঘোষিত পরিমাণ টাকা জমা করতে পারেন।

হিসাব খোলার জন্য প্রয়োজনীয় কাগজপত্র
● ওয়াকিফ/ওয়াকিফগণ কর্তৃক পূরণকৃত ও স্বাক্ষরিত হিসাব খোলার ফরম।
● অন্য কোন হিসাবধারী/ব্যাংক কর্তৃক গ্রহণীয় কোন ব্যক্তি কর্তৃক প্রাথমিক পরিচয়।
● পরিচয়দানকারী কর্তৃক সত্যায়িত প্রত্যেক ওয়াকিফের দুই কপি পাসপোর্ট আকারের ছবি।
● ওয়াকিফ/ওয়াকিফগণ কর্তৃক সত্যায়িত মুতাওয়াল্লীর এক কপি সত্যায়িত ছবি।
● পাসপোর্ট/ জাতীয় পরিচয়পত্র/ ড্রাইভিং লাইসেন্স/ অফিসের পরিচয়পত্র/ ওয়ার্ড কমিশনারের সার্টিফিকেট/ ব্যাংক কর্তৃক গ্রহণীয় যে কোন পরিচয়পত্রের কপি।
● প্রাথমিক জমা এবং টিন (TIN) সার্টিফিকেট (যদি থাকে)।
● ঠিকানা প্রমাণের জন্য সাম্প্রতিক ইউটিলিটি বিলের (গ্যাস, বিদ্যুৎ, ওয়াসা, টেলিফোন) ফটোকপি।

নির্বাচিত হওয়ার যোগ্যতা
● নূন্যতম বয়স: ১৮ বছর।
● বাংলাদেশী নাগরিক হতে হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

বিস্তারিত জানতে
● ব্যাংকের যেকোন শাখায় যোগাযোগ করুন।
● অথবা ✆ কল সেন্টারঃ ১৬২৪৬ এ কল করুন।
● অথবা ইমেইল করুনঃ [email protected]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button