মানি লন্ডারিং

এনহ্যান্সড ডিউ ডিলিজেন্স (EDD)

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর অশেষ মেহেরবানীতে সবাই ভাল আছেন। আজ আলোচনা করবো Enhanced Due Diligence (EDD) or Enhanced Customer Due Diligence (ECDD) বা গ্রাহক সম্পর্কিত অধিকতর সতর্কতামূলক ব্যবস্থা সম্পর্কে।

ব্যাংক কর্তৃক নিরূপিত উচ্চ ঝুঁকি সম্পন্ন (High Risk) গ্রাহকের ক্ষেত্রে নিম্নরূপে গ্রাহক সম্পর্কিত অধিকতর সতর্কতামূলক ব্যবস্থা বা Enhanced Due Diligence (EDD) গ্রহণ করতে হবে-
১. নিরপেক্ষ ও নির্ভরযোগ্য উৎস (Independent and reliable sources) থেকে গ্রাহক পরিচিতি সম্পর্কিত অতিরিক্ত তথ্যাদি সংগ্রহ করতে হবে;
২. হিসাব খোলার উদ্দেশ্য, হিসাবের অর্থ বা সম্পদের উৎস জানার জন্য অধিকতর ব্যবস্থা গ্রহণ করতে হবে;
৩. প্রযোজ্য ক্ষেত্রে, ব্যাংকের প্রধান মানি লন্ডারিং প্রতিরোধ প্রতিপালন কর্মকর্তার অনুমোদন গ্রহণ; এবং
৪. তাদের হিসাবের লেনদেন নিয়মিতভাবে অধিকতর মনিটর করতে হবে।

যেসব পরিস্থিতিতে মানি-লন্ডারিং বা সন্ত্রাসী কাজে অর্থায়নের উচ্চ ঝুঁকির সম্ভাবনা রয়েছে, মনোনীত ব্যক্তিরা সেই বিষয়গুলোর ভেতরে এবং বাইরের সাধারণ পদক্ষেপ গ্রহণের জন্য গ্রাহক সম্পর্কিত অধিকতর সতর্কতামূলক ব্যবস্থা নিবেন।

মানি-লন্ডারিং বা সন্ত্রাসী কাজে অর্থায়ন ঝুঁকির উপর নির্ভর করে কোনও বিশেষ গ্রাহকের ক্ষেত্রে পরিচালিত কোনও পর্যবেক্ষণে যে অতিরিক্ত তথ্যগুলো চাওয়া হয়েছে তা যথাযথ ভাবে নিতে হবে এবং পরীক্ষা করে দেখতে হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

নিম্নলিখিত পরিস্থিতিতে AML নির্দেশিকানুযায়ী EDD/ECDD ব্যবস্থা নির্ধারণ করা আবশ্যক-
(ক) যেখানে গ্রাহক স্ব-শরীরে উপস্থিত হয়নি, কিন্তু তাকে সনাক্তকরণ করার উদ্দেশ্যে;
(খ) কোনও কোরেসপন্ডিং ব্যাংকের সম্পর্কের ক্ষেত্রে;
(গ) কোনও ব্যবসায়িক সম্পর্ক বা রাজনৈতিকভাবে উন্মুক্ত ব্যক্তির (PEPs) সঙ্গে অনিয়মিত বা কদাচিৎ লেনদেনের ক্ষেত্রে।

আজ এ পর্যন্ত। আবার অন্য কোন বিষয় নিয়ে আসব আপনাদের মাঝে ভাল থাকবেন। আল্লাহ হাফিজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button