বাংলাদেশ ব্যাংক সার্কুলার

রপ্তানি আয়ের স্থানীয় মূল্য ডলারে রাখার সুবিধা

রপ্তানি আয় স্থানীয় মূল্য সংযোজন করে তা বৈদেশিক মুদ্রায় বা ডলারে সংরক্ষণের সুবিধা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার (৩ আগস্ট, ২০২২) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ এই সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব অনুমোদিত ডিলার ব্যাংকের প্রধান কার্যালয় ও প্রিন্সিপাল অফিসে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনের নির্দেশনা অনুযায়ী, এখন থেকে প্রত্যাবাসিত রপ্তানি আয়ের মূল্য সংযোজন অংশ সর্বোচ্চ ১৫ দিনের জন্য বৈদেশিক মুদ্রায় সংরক্ষণের সুযোগ দেওয়া হয়েছে। এ সময় তহবিল থেকে সংশ্লিষ্ট ব্যাংক রপ্তানিকারকের ব্যাক টু ব্যাক ব্যতিত অন্যান্য আমদানি দায় পরিশোধে ব্যবহার করতে পারবে।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

এর আগে, গত ২৯ মে প্রত্যাবাসিত রপ্তানি মূল্যের স্থানীয় মূল্য সংযোজন অংশ পরবর্তী কর্মদিবসে নগদায়নের জন্য ব্যাংকগুলোকে বলা হয়েছিল। নতুন প্রজ্ঞাপনে, সংশ্লিষ্ট তহবিলের অর্থ ব্যয় না হলে তা ১৫ দিন পর নগদায়ন করতে হবে। তবে রপ্তানিকারক চাইলে ১৫ দিনের আগেই বৈদেশিক মুদ্রা টাকায় নগদায়ন করা যাবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button