সাম্প্রতিক ব্যাংক নিউজ

চেকের ফাঁকা জায়গায় অঙ্ক বসিয়ে ৩৭ লাখ টাকা আত্মসাৎ

গাইবান্ধার পলাশবাড়ী পৌরসভার মেয়র ও সচিবের যৌথ স্বাক্ষরে অফিসের যাবতীয় লেনদেনের কাজ হয়। পৌরসভার প্রধান সহকারী ও ভারপ্রাপ্ত হিসাব রক্ষক আলমগীর হোসেন চেক রেজিস্ট্রার সংরক্ষণ, চেকের মাধ্যমে টাকা উত্তোলন ও ও নোটশিট প্রস্তুত সংক্রান্ত যাবতীয় রেকর্ডপত্র হেফাজতের দায়িত্ব পালন করেন।

২০২১ সালের ১১ মে পৌরসভার হোল্ডিং ট্যাক্স আদায়ের নোটিশ বহি ছাপানোর বিল বাবদ 8 হাজার টাকার বিল পরিশোধের জন্য সোনালী ব্যাংকের পলাশবাড়ী শাখার একটি চেক প্রস্তুত করেন। এরপর সচিব এবং মেয়রের স্বাক্ষর নেন। ব্যাংক থেকে টাকা উত্তোলন করার সময় মেয়র ও সচিবের স্বাক্ষরের পর আলমগীর হোসেন ৪ হাজার সংখ্যার পরে ‘২০’ সংখ্যা বসিয়ে দেন। এতে ৪ হাজার হয়ে যায় দুই লাখ ৪ হাজার টাকা। ৪ হাজার টাকা অফিসে জমা দিয়ে অতিরিক্ত ২ লাখ টাকা হাতিয়ে নেন।

আরও দেখুন:
◾সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল তিন ব্যাংকারের

এভাবে ১৬টি চেকে অতিরিক্ত সংখ্যা বসিয়ে ৩৭ লাখ ৭৪ হাজার ৯৯৫ টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন পৌরসভার প্রধান সহকারী ও ভারপ্রাপ্ত হিসাব রক্ষক আলমগীর হোসেন। চেকের মাধ্যমে অভিনব এমন লোপাটের কারণে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলার আসামি হয়েছেন তিনি।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

রোববার (১৯ মার্চ, ২০২৩) দুদকের রংপুর সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক আবু হেনা আশিকুর রহমান বাদী হয়ে মামলাটি দায়ের করেন। সংস্থাটির উপ-পরিচালক (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক বিষয়টি নিশ্চিত করেন।

দুদক সূত্রে আরও জানা যায়, আসামি আলমগীর ২০১১ সালের ১১ মে থেকে ২০২১ সালের ৩ অক্টোবর সময়ে পলাশবাড়ী পৌরসভার নামে সোনালী ব্যাংকের পলাশবাড়ী শাখা থেকে অর্থ আত্মসাৎ করেন। এ জন্য দণ্ডবিধির ৪০৯ এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button