ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড ক্রয়ের যোগ্যতা সংক্রান্ত সার্কুলার

0

দেশের বাইরে থেকে বৈদেশিক মুদ্রায় আয় করলেই ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড কেনা যাবে না। বিশেষ করে বিদেশে চাকরির বিপরীতে পাওয়া পেনশন এবং শিপিং বা এয়ারওয়েজে কর্মরতরা ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ডে বিনিয়োগ করতে পারবেন না। অর্থ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক কেন্দ্রীয় ব্যাংক একটি সার্কুলার জারি করেছে।

আজ সোমবার ০৭ সেপ্টেম্বর, ২০২০ বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকসমূহের (ইসলামী শরীয়াহ ভিত্তিক পরিচালিত ব্যাংক ব্যতীত) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

সার্কুলারে বলা হয়েছে, অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড কেনার যোগ্যতার ক্ষেত্রে বিদ্যমান বন্ড রুলসের পাশপাশি কারা কিনতে পারবেন না, তা স্পষ্ট করা করেছে। এ তালিকায় রয়েছেন- যেসব প্রবাসী বাংলাদেশি বিদেশে চাকরির বিপরীতে বৈদেশিক মুদ্রায় পাওয়া পেনশন পেয়েছেন বা প্রবাস থেকে পেনশন পাওয়া কিন্তু বর্তমানে বাংলাদেশে থাকেন, তারা এ বন্ড কিনতে পারবেন না। ওয়েজ আর্নারের মৃত্যুপরবর্তী চাকরির সুযোগ-সুবিধা বাবদ পাওয়া অর্থ দিয়েও এ বন্ড কেনা যাবে না।

এতে আরও বলা হয়েছে, বিদেশি মালিকানাধীন শিপিং বা এয়ারওয়েজ কোম্পানিতে চাকরিরত বাংলাদেশি মেরিনার, পাইলট ও কেবিন ক্রু ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড কিনতে পারবেন না। আবার বাংলাদেশি মালিকানাধীন শিপিং বা এয়ারওয়েজ কোম্পানির বিদেশি অফিসে নিয়োগ পাওয়া এবং সেখান থেকে বৈদেশিক মুদ্রায় পাওয়া অর্থ দিয়েও মেরিনার, পাইলট বা কেবিন ক্রুরা ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড কিনতে পারবেন না।

সূত্রঃ ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট, বাংলাদেশ ব্যাংক
ডিএমডি সার্কুলার লেটার নং-০৫, তারিখঃ ০৭ সেপ্টেম্বর, ২০২০

Leave a Reply