ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি)

0
1044

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জাতীয় ই-গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি) পোর্টাল (http://eprocure.gov.bd) পরিকল্পনা মন্ত্রণালয়ের সেণ্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) কর্তৃক তৈরী, গৃহীত ও পরিচালিত। ই-জিপি সিস্টেমটি সরকারের ক্রয়কারী সংস্থা (পিএ) এবং ক্রয়কারী (পিই)-সমূহের ক্রয়কার্য সম্পাদনের জন্য একটি অনলাইন প্লাটফর্ম।

• গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা গত ২ জুন, ২০১১ তারিখে পরিকল্পনা মন্ত্রনালয়ের আইএমই বিভাগ, CPTU (Central Procurement Technical Unit) কর্তৃক পরিচালিত e-GP পোর্টালের শুভ ঊদ্বোধন করেছেন।

• এটি একমাত্র ওয়েব পোর্টাল যেখান থেকে এবং যার মাধ্যমে ক্রয়কারী সংস্থা এবং ক্রয়কারী প্রতিষ্ঠানসমূহ নিরাপদ ওয়েব ড্যাসবোর্ডের মাধ্যমে ক্রয় সংক্রান্ত যাবতীয় কার্যাবলী সম্পাদন করতে পারবে। ই-জিপি সিস্টেম সিপিটিইউ’তে স্থাপিত ডাটা সেণ্টারে ধারণ করা হয়েছে। ইণ্টারনেট ব্যবহার করে সরকারের ক্রয়কারী সংস্থা এবং ক্রয়কারী প্রতিষ্ঠান ই-জিপি ওয়েব পোর্টালে প্রবেশ করতে পারবে।

• সরকারী ক্রয়কাজে এই সংস্কার কার্যক্রম বিশ্বব্যাংকের সহায়তায় বাস্তবায়নাধীন ‘পাবলিক প্রকিউরমেন্ট রিফর্ম প্রজেক্ট-২’ এর আওতায় সম্পাদিত হয়েছে। এই পদ্ধতি ক্রমান্বয়ে সরকারের সকল প্রতিষ্ঠান কর্তৃক ব্যবহৃত হবে বিধায় এর মাধ্যমে সরকারী ক্রয় প্রক্রিয়ায় দরদাতাগণের অবাধ অংশগ্রহণ ও সমসুযোগ সৃষ্টি হবে; এবং ক্রয় প্রক্রিয়ায় দক্ষতা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।

• যেকোন ব্যাংক থেকে ই-জিপি সিস্টেম দ্বারা টেন্ডারে অংশগ্রহণকারী ঠিকাদারদের নিবন্ধন ফি, নবায়ন ফি, টেন্ডার ডকুমেন্ট ফি, ব্যাংক গ্যারান্টি ইত্যাদি গ্রহণ করা হচ্ছে। e-Tendering এ অংশগ্রহণেচ্ছুক/অংশগ্রহণকারী সম্মানিত ঠিকাদারবৃন্দকে বাংলাদেশে অবস্থিত যে কোন ব্যাংকের শাখা থেকে উক্ত সুবিধা গ্রহণের জন্য অনুরোধ জানানো হলো।

• বিস্তারিত জানতে e-GP এর ওয়েবসাইট www.eprocure.gov.bd তে visit করুন।

সূত্রঃ e-GP পোর্টাল

Leave a Reply