ব্যাংক নির্বাহী

কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক হলেন ইস্তেকমাল হোসেন

কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক পদে (আগে এই পদের নাম ছিল মহাব্যবস্থাপক) পদোন্নতি পেলেন ইস্তেকমাল হোসেন। সোমবার (২২ মে, ২০২৩) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স অ্যান্ড পাবলিকেশন্স থেকে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, ইস্তেকমাল ১৯৯৯ সালে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক পদে যোগদান করেন। বাংলাদেশ ব্যাংক বগুড়া অফিস, প্রধান কার্যালয়ের ব্যাংক পরিদর্শন বিভাগ, বৈদেশিক মুদ্রা পরিদর্শন ও ভিজিলেন্স বিভাগ, ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট, ডিপোজিট ইন্স্যুরেন্স ডিপার্টমেন্ট এবং সর্বশেষ ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট দায়িত্ব পালন করেন। তিনি ‘বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিল’ নির্বাচিত সাধারণ সম্পাদক হিসেবে দুইবার দায়িত্ব পালন করেন।

আরও দেখুন:
বিভিন্ন ব্যাংকের নির্বাহী

বাংলাদেশ ব্যাংকের ‘ফরেন এক্সচেঞ্জ রিস্ক ম্যানেজমেন্ট কম্পিটেন্সি গ্রুপ’ এর সদস্য হিসেবে তিনি ফিলিপাইন ও ভারত থেকে ‘Foreign Exchange BOURSE’ সম্পন্ন করেন। তিনি মালয়েশিয়ায় ওয়ার্ল্ড ব্যাংক আয়োজিত ‘রিজার্ভ ম্যানেজমেন্ট’ সংক্রান্ত প্রশিক্ষণ গ্রহণ করেন। ‘ব্যাংক ফর ইন্টারন্যাশনাল সেটেলমেন্ট, সুইজারল্যান্ড ছাড়াও সেন্ট পিটার্সবার্গে, বসনিয়া-হার্জেগভিনিয়াতে ‘International Deposit Insurar’ এর বিভিন্ন কনফারেন্সে বাংলাদেশ ব্যাংকের পক্ষে অংশগ্রহণ করেন। এছাড়া বাংলাদেশ ব্যাংকের অটোমেশন কার্যক্রমের অংশ হিসেবে ভারতে প্রশিক্ষণ গ্রহণ করেন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিষয়ে অনার্সসহ মাস্টার্স করেন। পরে একই বিশ্ববিদ্যালয় থেকে ‘ডেভেলপমেন্ট স্টাডিজ’ বিষয়েও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি বিশিষ্ট ভাষা সৈনিক অ্যাডভোকেট আলাউদ্-দীন হোসেনের কনিষ্ঠ পুত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button