ব্যাংক নির্বাহী

বাংলাদেশ ব্যাংকের পরিচালক পদে পদোন্নতি পেলেন দিপ্তী রানী

আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের অতিরিক্ত পরিচালক দিপ্তী রানী হাজরা। সম্প্রতি তিনি পরিচালক পদে পদোন্নতি লাভ করেন। সোমবার (২২ মে, ২০২৩) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কমিউনিকেশনস থেকে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিপ্তী রানী হাজরা ১৯৯৯ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। তিনি ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন, বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগ, ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, ডিপোজিট ইন্স্যুরেন্স ডিপার্টমেন্ট এবং আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগে সফলতার সাথে দায়িত্ব পালন করেন।

আরও দেখুন:
বিভিন্ন ব্যাংকের নির্বাহী

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগ থেকে বি. কম (অনার্স) সহ এম. কম. (ফিন্যান্স) ডিগ্রি অর্জন করেন এবং ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস্ হতে ডীনস্ অ্যাওয়ার্ড (Summa Cum Laude) সহ এমবিএ ডিগ্রি অর্জন করেন। এছাড়া, তিনি Digital Frontiers Institute এর Certified Digital Finance Practitioner (CDFP) পেশাগত ডিগ্রিধারী।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

বাংলাদেশে ব্যাসেল-২ ও ব্যাসেল-৩ বাস্তবায়নের এর মূল নীতিমালাসহ সকল সহায়ক নীতিমালা প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের স্বীকৃতিস্বরূপ ২০১২ সালে ‘বাংলাদেশ ব্যাংক এমপ্লয়িজ রিকগনিশন অ্যাওয়ার্ড’ অর্জন করেন। দিপ্তী রানী হাজরা ব্যাংকসমূহের ঋণ ঝুঁকির বিপরীতে ঝুঁকিভারিত সম্পদ নিরূপণের জন্য ইসিএআই নির্বাচনের লক্ষ্যে গাইডলাইন্স তৈরি, ব্যাসেল-২ ও ব্যাসেল-৩ বাস্তবায়নের মূল নীতিমালা ‘গাইডলাইন্স অন রিস্ক বেইজড্ ক্যাপিটাল অ্যাডিকোয়েসি’ তৈরি, ব্যাসেল-২ এর পিলার-২ বাস্তবায়নের লক্ষ্যে আসিএএপি, গাইডলাইন্স ফর ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট ও আইসিআরআরএস গাইডলাইন্স প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য তিনি বিবিটিএ, বিআইবিএম আয়োজিত বিভিন্ন প্রশিক্ষণ প্রোগ্রামে অংশগ্রহণ করেন। তিনি ব্যুরো অব ইকোনমিক রিসার্চ, ঢাবি হতে অ্যাডভান্স ইকোনমেট্রিক্স ও মনিটারি ইকোনমিকসে সার্টিফিকেট কোর্স সম্পন্ন করেন। এছাড়া তিনি Deutsche Bundes Bank, Germany, BIS, Basel, Switzerland; FSI-SEANZA, Philippines; NIBM, India; Reserve Bank of India, India কর্তৃক আয়োজিত প্রশিক্ষণে অংশগ্রহণ করার মাধ্যমে নিজেকে আরও সমৃদ্ধ এবং অভিজ্ঞ করেছেন।

পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি তিনি গেস্ট লেকচারার হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এবং ইন্স্যুরেন্স বিভাগ, বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট, বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমি-তে ক্লাস নিয়ে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button