বিকল্প ব্যাংকিংব্যাংক সার্ভিস

বিভিন্ন ধরনের ব্যাংকিং সেবা

আজকের দিনে ব্যাংকগুলি গ্রাহকদের বিভিন্ন ধরনের সেবা দিয়ে থাকে। ব্যাংকের সাথে গ্রাহকদের এই সম্পর্ক পারস্পরিক নির্ভরশীলতার। ব্যাংক সবসময় গ্রাহকদের সুবিধা ও প্রয়োজন অনুসারে বিভিন্ন সেবা দেয়। তেমনি গ্রাহকেরাও এই সেবাগুলির জন্য ব্যাংক ছাড়া বিকল্প কোনো কিছুর চিন্তা করতে পারে না। আধুনিক ব্যাংকগুলি গ্রাহকদের যে সাধারণ সেবাগুলি দিয়ে থাকে সে রকম ১৬টি সেবার কথা এখানে থাকছে।

১. লোন দেওয়া
ব্যাংক সবসময়ই লাভকেন্দ্রিক ব্যবসায়ী প্রতিষ্ঠান। তাই গ্রাহকদের নির্দিষ্ট শর্তে লোন দেয় এবং সেখান থেকে লাভ করে। লোনগুলি সাধারণত স্বল্প-মেয়াদী, মধ্য-মেয়াদী ও দীর্ঘ-মেয়াদী হয়ে থাকে।

২. ওভারড্রাফট
কখনো কখনো ব্যাংক গ্রাহকদেরকে ওভারড্রাফট সুবিধা দেয়। ওভারড্রাফট সুবিধার কারণে গ্রাহক তার অ্যাকাউন্টে যে পরিমাণ টাকা জমা আছে তার থেকে বেশি টাকা তুলতে পারে। তবে যে পরিমাণ টাকা গ্রাহক বেশি তুলছে সে পরিমাণের জন্য তাকে ইন্টারেস্ট দিতে হয়।

৩. চেক
অ্যাকাউন্টের মালিকদের ব্যাংক একটি চেক বই দেয়। চেক ব্যবহার করে সেই অ্যাকাউন্টের মালিক ব্যাংক থেকে টাকা তুলতে পারে। চেকের সত্যতা প্রমাণ করে, সেই অ্যাকাউন্টে জমা টাকার পরিমাণ সাপেক্ষে ব্যাংক গ্রাহককে চাহিদা অনুযায়ী টাকা দেয়।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

৪. কালেকশন ও জমা নেওয়া
ব্যাংক তার বিভিন্ন পলিসি অনুযায়ী গ্রাহকদের বিভিন্ন বিল, চেক ইত্যাদি জমা নেয়। ব্যাংক গ্রাহকদের কাছ থেকে বিভিন্ন বিল কালেকশন করে ও গ্রাহকদের প্রতিনিধি হিসাবে যথাযথ কর্তৃপক্ষের কাছে জমা দেয়।

৫. বৈদেশিক মুদ্রা বিনিময়
ব্যাংক বৈদেশিক মুদ্রা নিয়ে কাজ করে। স্থানীয় গ্রাহকদের থেকে স্থানীয় মুদ্রা নিয়ে বিনিময়ে বৈদেশিক মুদ্রা সরবরাহ করে। আন্তর্জাতিক বাণিজ্য ও লেনদেনের জন্যে এটা খুবই গুরুত্বপূর্ণ।

৬. পরামর্শ বা কনসালটেন্সি
আধুনিক ব্যাংকগুলি অনেক বড় প্রতিষ্ঠান। তাদের ব্যবসা বিভিন্ন দিকে বিস্তৃত থাকে। কনসালটেন্সি তার মধ্যে একটা। গ্রাহকদেরকে বিনিয়োগ, ইন্ড্রাস্ট্রি, বাণিজ্য, আয়, ট্যাক্স ইত্যাদি অর্থনৈতিক বিষয়ে উপদেশ ও পরামর্শ দেওয়ার কাজ করে ব্যাংক। বাংলাদেশে কনসালটেন্সির জন্যে অর্থ নেওয়ার প্রচলন নেই। ব্যাংক গ্রাহকের সঙ্গে সম্পর্কোন্নয়নের স্বার্থে বিনামূল্যে জরুরি পরামর্শ দিয়ে থাকে।

৭. ব্যাংক গ্যারান্টি
আধুনিক কমার্শিয়াল ব্যাংকগুলি গ্রাহকদেরকে ব্যাংক গ্যারান্টির সুবিধা দেয়। গ্রাহককে যখন কোনো কারণে দেশে অথবা বিদেশে নির্দিষ্ট পরিমাণ অর্থ জমা দিতে হয় তখন একটা নির্দিষ্ট পরিমাণ অর্থ জমা রাখলে ব্যাংক গ্রাহককে গ্যারান্টি দেয়।

৮. রেমিটেন্স ট্রান্সফার
বিশ্বের যে কোনো দেশ থেকে ব্যাংকের মাধ্যমে প্রবাসীরা বাংলাদেশে রেমিটেন্স পাঠাতে পারেন। যার কাছে রেমিটেন্স পাঠাতে হবে তিনি যেখানে অবস্থান করেন সেখানে ব্যাংকের কোনো শাখা না থাকলেও ব্যাংকের বিশেষ ব্যবস্থাপনায় টাকা পৌঁছানোর ব্যবস্থা করে ব্যাংক।

৯. ক্রেডিট কার্ড
ব্যাংকগুলি গ্রাহকদেরকে ক্রেডিট কার্ডের সুবিধা দেয়। ক্রেডিট কার্ড এমন একটি সুবিধা যেটাতে নগদ অর্থ পরিশোধ ছাড়াই গ্রাহক বিভিন্ন পণ্য ও সেবা কিনতে পারে। একটা নির্দিষ্ট সময় পর গ্রাহক সেই অর্থ আবার ব্যাংকে ফেরত দিয়ে থাকে।

১০. এটিএম সুবিধা
এটিএম-এর মাধ্যমে গ্রাহকরা ২৪ ঘণ্টা, যেকোনো সময় যেকোনো জায়গা থেকে তার অ্যাকাউন্টের টাকা তুলতে পারে, অ্যাকাউন্টে টাকা জমা দিতে পারে এবং অ্যাকাউন্টের বিভিন্ন তথ্য জানতে পারে। এমনকি রাতের বেলা ও ছুটির দিনে ব্যাংক যখন বন্ধ থাকে গ্রাহক তখনও এই সুবিধা পায়।

১১. ডেবিট কার্ড
ডেবিট কার্ড ব্যবহার করে গ্রাহক তার অ্যাকাউন্ট থেকে সরাসরি টাকা তুলতে পারে। যেসব জায়গায় ওই ব্যাংকের এটিএম আছে সেখান থেকে যেকোনো সময় ডেবিট কার্ড দিয়ে টাকা তোলা যায়, এজন্য ব্যাংকেও যেতে হয় না এবং চেক বইও ব্যবহার করতে হয় না।

১২. হোম ব্যাংকিং
অনেক ব্যাংকই হোম ব্যাংকিং এর সুবিধা দিয়ে থাকে। হোম ব্যাংকিং হল ব্যাংকে না গিয়ে ঘরে বসেই লেনদেন করা, ফান্ড ট্রান্সফার করা, লোনের আবেদন করা ইত্যাদি।

১৩. অনলাইন ব্যাংকিং
অনলাইন ব্যাংকিং এর আরেক নাম ইন্টারনেট ব্যাংকিং। অনলাইন ব্যাংকিং এমন একটা সেবা যেটার মাধ্যমে গ্রাহক যেকোনো জায়গা থেকে ইন্টারনেট ব্যবহার করে সরাসরি তার অ্যাকাউন্টে প্রবেশ করতে পারে ও অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ করতে পারে। অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে গ্রাহক যেকোনো সময় যেকোনো জায়গায় থেকে অর্থ লেনদেন করতে পারে, তার অ্যাকাউন্টের বিভিন্ন তথ্য জানতে পারে ও বিভিন্ন বিল পরিশোধ করতে পারে।

১৪. মোবাইল ব্যাংকিং
মোবাইল ব্যাংকিং অনেকটা অনলাইন ব্যাংকিং-এর মতই। গ্রাহক তার মোবাইল ফোন ব্যবহার করে যেকোনো জায়গা থেকে যেকোনো সময় তার অ্যাকাউন্টের বিভিন্ন তথ্য জানতে পারে, বিভিন্ন লেনদেন করতে পারে ও বিল পরিশোধ করতে পারে।

১৫. টাকা জমা নেওয়া
এটা ব্যাংকের খুবই প্রাথমিক ও মৌলিক একটি সেবা। গ্রাহক যখন টাকা সঞ্চয় করতে চায় বা নির্দিষ্ট অ্যাকাউন্টে জমা রাখতে চায়, ব্যাংক তখন গ্রাহকের সেই টাকা নিরাপদে জমা রাখে।

১৬. প্রায়োরিটি ব্যাংকিং
প্রায়োরিটি ব্যাংকিং এর মধ্যে অনেক সেবা-ই অন্তর্ভুক্ত। প্রায়োরিটি ব্যাংকিং-এর অন্তর্ভুক্ত কিছু জনপ্রিয় সেবা হল ফ্রি অ্যাকাউন্ট চেক, অনলাইনে বিল পরিশোধ, অর্থনৈতিক পরামর্শ ও তথ্য প্রদান করা।

সোর্সঃ ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button