বাংলাদেশ ব্যাংক সার্কুলার

আমদানিতে বিলম্ব মূল্য পরিশোধের সময় বাড়ল

ব্যাক টু ব্যাক আমদানি, কৃষি উপকরণ ও রাসায়নিক সার আমদানিসহ শিল্পের কাঁচামাল সাপ্লায়ার্স-বায়ার্স ক্রেডিটের আওতায় বিলম্ব মূল্য পরিশোধ ব্যবস্থায় আমদানি দায় পরিশোধের সময় বা‌ড়ি‌য়ে‌ছে কেন্দ্রীয় ব্যাংক। বুধবার (২০ জুলাই, ২০২২) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

এতে বলা হয়, ব্যাক টু ব্যাক আমদানি, কৃষি উপকরণ ও রাসায়নিক সার আমদানিসহ শিল্পের কাঁচামাল সাপ্লায়ার্স ও বায়ার্স ক্রেডিটের আওতায় আমদানির ক্ষেত্রে বিলম্ব মূল্য পরিশোধ সীমা ১৮০ দিন নির্ধারণ করে দেওয়া হয়। তবে সেই সময় বাড়িয়ে ৩৬০ দিনে উন্নীত করা হয়েছে। এই সুবিধা ৩১ ডিসেম্বর পর্যন্ত বলবত থাকবে। তবে রপ্তানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) ঋণের আওতায় আমদানির ক্ষেত্রে আলোচ্য ব্যবস্থা প্রযোজ্য হবে না বলে সার্কুলারে বলা হয়েছে।

আরও দেখুন:
◾ বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

একই দিনে জারিকৃত অপর একটি সার্কুলারের মাধ্যমে ইডিএফ থেকে ঋণের সুদের হার ২ শতাংশ থেকে বাড়িয়ে ৩ শতাংশ করা হয়েছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

সংশ্লিষ্টদের মতে, আমদানির ক্ষেত্রে বিলম্ব মূল্য পরিশোধ ব্যবস্থায় বৈদেশিক মুদ্রা বাজারকে স্বস্তি দেবে। অপরদিকে ইডিএফ ঋণের সুদের হার বাড়া‌নোর ফলে বায়ার্স ক্রেডিট প্রতিযোগিতামূলক হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button