অর্থনীতি

অর্থনীতির সংজ্ঞা দিন

অর্থনীতির সংজ্ঞা দিন- অর্থনীতি বা ‌‌‌অর্থশাস্ত্র সামাজিক বিজ্ঞান-এর একটি শাখা যা সীমিত সম্পদের সাথে মানুষের চাহিদা ও পছন্দের মধ্যে সম্পর্ক, পণ্য এবং কৃত্যের উৎপাদন, সরবরাহ, বিনিময়, বিতরণ এবং ভোগ ও ভোক্তার আচরণ নিয়ে আলোচনা করে থাকে৷ অর্থনীতির মূল উদ্দেশ্য হল মানুষের কল্যাণ বৃদ্ধি করা। মানুষের চাহিদা অসীম, কিন্তু সম্পদের পরিমাণ সীমিত। তাই মানুষের চাহিদা পূরণের জন্য সম্পদের সঠিক ব্যবহার নিশ্চিত করতে হয়। এটিই অর্থনীতির মূল কাজ। অর্থনীতি একটি গতিশীল শাস্ত্র বলে বিভিন্ন সময়ে বিভিন্ন অর্থনীতিবিদের দেয়া বহু সংজ্ঞা আজ যথার্থতা ও কার্যকারিতা হারিয়ে ফেলেছে।

অর্থনীতির সংজ্ঞা (Definition of Economics)
অর্থনীতি শব্দটির ইংরেজি হল ‘Economics’। আলফ্রেড মার্শাল প্রথম Economy শব্দের ব্যবহার করেন। এটি এসেছে গ্রিক Oikos ও Nemein সমন্বয়ে গঠিত Oikonomia শব্দ থেকে। Oikos মানে A House (গৃহ) ও Nemein মানে A Law বিধি বা ব্যবস্থাপনা। আর ‘Oikonomia’ অর্থ গৃহস্থালী পরিচালনা বা গার্হস্থ্য পরিচালনা করা। অর্থনীতি’র এই “গার্হস্থ্য” পরিচালনাগত শব্দটি সর্ব প্রথম ব্যবহার করেছেন গ্রীক দার্শনিক এরিস্টটল। গ্রিক দার্শনিক এরিস্টটল এর মতে, The art of managing the house hold. অর্থাৎ অর্থনীতি হচ্ছে গার্হস্থ্য বিষয় সম্পত্তির ব্যবস্থাপনার কলাকৌশল। পরবর্তীকালে একই ভাব ও অর্থ প্রকাশের জন্য Economics শব্দটি ব্যবহৃত হয়ে আসছে। অধ্যাপক এল রবিনস, কেয়ার্নক্রস, স্যামুয়েলসন প্রমুখ আধুনিক অর্থনীতিবিদগণ অর্থনীতিকে অপ্রাচুর্যের বিজ্ঞান হিসেবে অভিহিত করেছেন। অর্থনীতির সর্বসম্মত কোনো সংজ্ঞা নেই। ধনতান্ত্রিক ও সমাজতান্ত্রিক অর্থনীতির বিভিন্ন অর্থনীতিবিদ অর্থনীতিকে নানাভাবে ব্যাখ্যা করেছেন। অর্থনীতিবিদ ড. জে. এন. কেইনস যথার্থই বলেছেন- Political economy is said to have strangled itself with definitions. অর্থাৎ সংজ্ঞার ভারে অর্থনীতি শ্বাসরুদ্ধ হয়ে পড়েছে। নিম্নে তা আলোচনা করা হলো-

আরও দেখুন:
বিভিন্ন চিন্তাধারার আলোকে অর্থনীতির সংজ্ঞা

অর্থনীতির জনক অ্যাডাম স্মিথ ও তাঁর অনুসারী অন্যান্য ক্লাসিক্যাল অর্থনীতিবিদগণের মতে-
“Economics is the science of wealth”. অর্থাৎ অর্থনীতি হল সম্পদের বিজ্ঞান। অ্যাডাম স্মিথ Wealth of Nation গ্রন্থে বলেন- Economics is an inquiry into the nature and causes of the wealth of nations. অর্থাৎ অর্থনীতি হল এমন একটি বিজ্ঞান যা জাতিসমূহের সম্পদের প্রকৃতি ও কারণ সম্পর্কে অনুসন্ধান করে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।
রিলেটেড লেখা

ব্রিটিশ অর্থনীতিবিদ অধ্যাপক আলফ্রেড মার্শাল বলেন-
Economics is the study of mankind in the ordinary business of life. অর্থাৎ অর্থনীতি এমন একটি বিজ্ঞান যার মধ্যে মানুষের দৈনন্দিন জীবনের সাধারণ কার্যাবলি আলোচিত হয়। তিনি আরো বলেছেন, কল্যাণের জন্য জড় আহরণ ও ব্যবহার-বিশ্লেষণই হচ্ছে অর্থনীতি।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এল রবিনস বলেন-
Economics is the science which studies human behavior as a relationship between ends and scarce means which have alternative uses. অর্থাৎ অর্থনীতি হল এমন একটি বিজ্ঞান যা মানুষের অভাব ও বিকল্প ব্যবহারযোগ্য সীমিত সম্পদের সম্পর্ক বিষয়ক মানব আচরণ নিয়ে আলোচনা করে।

অধ্যাপক এল রবিনস- এর প্রদত্ত সংজ্ঞাটি বেশীরভাগ আধুনিক অর্থনীতির ক্ষেত্রে প্রযোজ্য। তার সংজ্ঞাটি বিশ্লেষণ করলে দেখা যায় যে, এটি মানব জীবনের তিনটি মৌলিক বৈশিষ্টের উপর প্রতিষ্ঠিত, যথা ১. অসীম অভাব, ২. সীমিত সম্পদ ও ৩. বিকল্প ব্যবহারযোগ্য সম্পদ।

অর্থনীতিবিদ কেয়ার্নক্রস বলেন-
Economics is a social science studying how people attempt to accommodate scarcity to their wants and how their attempts interact through exchange. অর্থাৎ অর্থনীতি এমন একটি সামাজিক বিজ্ঞান, যা মানুষ কিভাবে বিনিময়ের মাধ্যমে তাদের অভাবের সাথে দুস্প্রাপ্যতার সমন্বয় সাধন করার চেষ্টা করে তা আলোচনা করে।

অর্থনীতিবিদ জন স্টুয়ার্টমিল এর মতে-
Economics is the science which traces the laws of such of the phenomena of society as arise from the combined operations of mankind for the production of wealth, in so far as those phenomena are not modified by the pursuit of any other object. অর্থাৎ অর্থনীতি হল একটি বিজ্ঞান যা মানব সমাজের সম্পত্তির উৎপাদনের জন্য যৌথ অভিযান থেকে উত্থাপিত যেমন সমাজের ঘটনাসমূহের আইনগুলোকে আঁকড়ে ধরে, সেই সমস্ত ঘটনাগুলো অন্য যেকোনো বস্তুর অনুসরণ দ্বারা পরিবর্তিত হয় না।

অর্থনীতিবিদ স্টোনিয়ার ও হেগের মতে-
Economics is fundamentally a study of scarcity and of the problems which scarcity gives rise. অর্থাৎ অর্থনীতি মূলত স্বল্পতা ও স্বল্পতাজনিত সমস্যাদির আলোচনা শাস্ত্র।

অর্থনীতিবিদ পল অ্যান্থনি স্যামুয়েলসন ও Nordhaus এর মতে-
“Economics is the study of how societies use scarce resources to produce valuable goods and service and distribute them among different individuals.” অর্থাৎ “কিভাবে মানুষ ও সমাস অর্থ দ্বারা ও অর্থ ব্যতীত দুষ্প্রাপ্য সম্পদকে বিভিন্ন উৎপাদন কাজে নিয়োগের জন্য নির্বাচন করে এবং সমাজ ও জনসাধারণ বর্তমান ও ভবিষ্যতের ভোগের নিমিত্তে বন্টন করে তার আলোচনাই হল অর্থনীতির বিষয়বস্তু।”

Dominick Salvatore Ph.D ও Eugene Diulio এর মতে-
Economics is a social science that studies individuals and organizations engaged in the production, distribution, and consumption of goods and services. অর্থাৎ অর্থনীতি এমন একটি সামাজিক বিজ্ঞান যা পণ্য ও সেবাগুলোর উৎপাদন, বিতরণ ও ব্যবহারে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোকে অধ্যয়ন করে।

এডউইন ক্যানান এর মতে-
Economics is a study of the causes of material welfare. অর্থাৎ অর্থনীতি বৈষয়িক কল্যাণের উপায় সংক্রান্ত আলোচনা।

অর্থনীতিবিদ ববার এর মতে-
Economics can briefly defined as the study of it administration of scarce resources and determinations of employment and income. অর্থাৎ স্বল্প উপকরণসমূহের বিতরণ, কর্মসংস্থান ও আয়ের নির্ধা্রকসমূহের আলোচনাই হলো অর্থনীতি।

মোটকথা, অর্থনীতি হল এমন একটি গুরুত্বপূর্ণ সামাজিক বিজ্ঞান যা মানুষের দৈনন্দিন জীবনের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। এটি মানুষের আয়, ব্যয়, কর্মসংস্থান, কল্যাণ এবং অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে অসীম অভাব ও বিকল্প ব্যবহার উপযোগী সীমিত সম্পদের মধ্যে সমন্বয় সাধন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button