জেনারেল ব্যাংকিং

ক্রসিং চেক বা রেখায়িত চেক কি?

সাধারণ ভাবে দাগকাটা চেকের টাকা ব্যাংক হিসাবের মাধ্যমে প্রকৃত প্রাপককে প্রদান করা হয়। আর বিশেষভাবে দাগকাটা চেকের টাকা কেবল নির্দিষ্ট ঐ ব্যাংকের মাধ্যমে প্রকৃত মালিকের হিসাবে প্রদান করা হয়।

Crossing Cheque বা রেখায়িত চেকঃ
বাহক চেক বা আদেশ চেকের উপরিভাগে আড়াআড়িভাবে দুটি সমান্তরাল রেখা টেনে দেয়াকে ক্রসিং বা দাগকাটা বলা হয়। তবে রেখায়িত না করে শুধু কোন ব্যাংকের নাম লিখলে সেটিও একটি রেখায়িত চেক বলে গণ্য হবে।

আরও দেখুন:
চেক প্রতারণা ও ডিজঅনারে করণীয়

Crossing Cheque বা রেখায়িত চেকের প্রকারভেদঃ
Crossing Cheque বা রেখায়িত চেক দু’প্রকারের হয়ে থাকে। যথা-
১. General Crossing Cheque বা সাধারণ রেখায়িত চেক ও
২. Special Crossing Cheque বা বিশেষভাবে রেখায়িত চেক।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

১. General Crossing Cheque বা সাধারণ রেখায়িত চেকঃ
যে সকল চেকের উপরে বাম কোণে আড়াআড়িভাবে দুটি সমান্তরাল রেখা বা উক্ত রেখার মাঝখানে অবিনিমেয়, হস্তান্তরযোগ্য নয়, এন্ড কোং, একাউন্ট পেয়ি ইত্যাদি শব্দ উল্লেখ থাকে, তাকে সাধারণ দাগকাটা বলে। সাধারণ দাগকাটা চেকের অর্থ কোন ব্যাংক হিসাবের মাধ্যমে কালেকশন করা যায়।

N.I. Act ১৮৮১ অনুযায়ী সাধারণ দাগকাটা চেক হলো-
“Where a cheque bears across its face an addition of the words “and company” or any abbreviation thereof, between two parallel transverse lines, or of two parallel transverse lines simply, either with or without the words “not negotiable”, that addition shall be deemed a crossing, and the cheque shall be deemed to be crossed generally”.
অর্থাৎ যখন কোনও চেক বরাবর “and company” বা দুটি সমান্তরাল বিপরীত দৈর্ঘ্য লাইন বা দুটি সমান্তরাল লাইনগুলোর মধ্যে, “not negotiable” শব্দগুলোর সাথে বা ছাড়া কোন সংখ্যা জুড়ে থাকে, তাকে ক্রসিং মনে করা হবে, এবং এই চেককে সাধারণ রেখায়িত চেক বলে গণ্য করা হবে।

Oxford Finance & Banking Dictionary তে বলা হয়েছে-
In a crossed cheque two parallel lines across the face of the cheque indicate that it must be paid into a bank account and not cashed over the counter is called general crossing.

RM Debanath দাগকাটা চেকের সংজ্ঞায় বলেন-
When a cheque bears two parallel lines across its face, it is called a general crossing.
অর্থাৎ যখন কোন চেকের উপরিভাগে দুটি সমান্তরাল রেখা টেনে প্রস্তুত করা হয, তখন তাকে সাধারন দাগকাটা চেক বলে।

General Crossing চেকের প্রকারভেদঃ
General Crossing চেক বা সাধারণ রেখায়িত চেক চার প্রকারের হয়ে থাকে। নিম্নে ধারাবাহিকভাবে এগুলো আলোচনা করা হলো-

ক) Blank Crossing Cheque বা ফাঁকা রেখায়িত চেকঃ
যে চেকের উপরে বাম কোণে দুটি আড়াআড়িভাবে সমান্তরাল রেখা টেনে দাগকাটা হয় তাকে Blank Crossing Cheque বা ফাঁকা রেখায়িত চেক বলে। সমান্তরাল রেখার মাঝে “and Co” লিখা থাকলেও এ ধরনের চেক ফাঁকা দাগকাটা চেক এর মধ্যে পড়ে। তবে এ ধরনের চেক ব্যাংকে জমা দিয়ে ব্যাংক হিসাবের মাধ্যমে আদায় করা যায়।

খ) Account Payee Crossing Cheque বা প্রাপকের হিসাবে রেখায়িত চেকঃ
যে চেকের উপরে বাম কোণে দুটি আড়াআড়িভাবে সমান্তরাল রেখা টেনে উক্ত রেখার মাঝে একাউন্টেই বা প্রাপকের হিসেবে কথাটি উল্লেখ থাকে তখন তাকে Account Payee Crossing Cheque বা প্রাপকের হিসেবে রেখায়িত চেক বলে।

এ ধরনের চেকের অর্থ শুধুমাত্র প্রাপকের হিসেবে জমা করা হয়। আইনগত কোনো জটিলতা থাকলেও এ ধরনের চেক হস্তান্তর যোগ্য দলিল আইনে হস্তান্তর যোগ্যতা হারায়।

গ) Not Transferable Crossing Cheque বা হস্তান্তর যোগ্যতাহীন রেখায়িত চেকঃ
যেসব বাহবা দেশ চেকের উপরিভাগে বামদিকে আড়াআড়িভাবে দুটি সমান্তরাল রেখার মাঝে “হস্তান্তর যোগ্য নয়” বা “Not Transferable” কথাটি লেখা থাকে তখন তাকে Not Transferable Crossing Cheque বা হস্তান্তর যোগ্যতাহীন রেখায়িত চেক বলে।

এ ধরনের চেক অবশ্য অবশ্যই প্রাপকের হিসেবে জমা করতে হবে। এধরনের চেকের কোন হস্তান্তর যোগ্যতা নেই। তবে চেকের প্রাপক স্বাক্ষর দিয়ে তা হস্তান্তর যোগ্য করতে পারেন।

ঘ) Not Negotiable Crossing Cheque বা অবিনিমেয় রেখায়িত চেকঃ
যে সকল বাহক বা আদেশ চেকের উপরিভাগে বামদিকে আড়াআড়িভাবে দুটি সমান্তরাল রেখার মাঝে “Not Negotiable” বা “অবিনিমেয়” কথাটি লেখা থাকে তখন তাকে Not Negotiable Crossing Cheque বা অবিনিমেয় রেখায়িত চেক বলে।

২. Special Crossing Cheque বা বিশেষভাবে রেখায়িত চেকঃ
কোন চেকের বামকোণে আড়াআড়িভাবে দুটি সমান্তরাল রেখার মাঝখানে বা রেখার বাইরে বা কোন রেখা ছাড়াই যদি নির্দিষ্ট কোন ব্যাংকের নাম লেখা থাকে, তবে ঐ চেককে বিশেষভাবে দাগকাটা চেক বলে।

N.I. Act ১৮৮১ অনুযায়ী বিশেষভাবে রেখায়িত চেক হলো-
Where a cheque bears across its face an addition of the name of a banker, either with or without the words “not negotiable”, that in addition shall be deemed a crossing, and the cheque shall be deemed to be crossed specially and to be crossed to that banker.
অর্থাৎ যখন কোনও চেক বরাবর “কোন ব্যাংকের নাম” বা দুটি সমান্তরাল বিপরীত দৈর্ঘ্য লাইন বা দুটি সমান্তরাল লাইনগুলোর মধ্যে, “Not Negotiable” শব্দগুলোর সাথে বা ছাড়া কোন সংখ্যা জুড়ে থাকে, তাকে ক্রসিং মনে করা হবে, এবং এই চেককে ঐ ব্যাংকারের কাছে বিশেষভাবে রেখায়িত চেক বলে গণ্য করা হবে।

Oxford Finance & Banking Dictionary তে বলা হয়েছে-
A crossing on a cheque in which the name of a bank is written between the crossing lines. A cheque so crossed can only be paid into the named bank.

CJ Woelfel বলেন-
When crossed specially to no other than a banker specified in the crossing is called Special Crossed Cheque.
অর্থাৎ যে দাগকাটা চেক এর মধ্যে ব্যাংকারের নাম ছাড়া অন্য কোনো শব্দ ব্যবহার হয় না তাকে বিশেষ দাগ কাটা চেক বলে।

চেক কে ক্রস করতে পারে?
চেকের প্রস্তুতকারক “& Co.”, “Not Negotiable”, “A/c. Payee” (“এন্ড কোং” “অবিনিমেয়”, “অ্যাকাউন্ট পেয়ী”) ইত্যাদি শব্দের সাথে বা অন্য কোনও শব্দ যোগ করে চেক ক্রস করতে পারেন।

Crossing বা রেখায়িত চেকের সুবিধাসমূহঃ
১. Crossing বা রেখায়িত চেকের মাধ্যমে বড় বড় লেনদেন হলেও এটি নিরাপদ।
২. Crossing বা রেখায়িত চেকের কারণে জালিয়াতি থেকে রক্ষা পাওয়া যায়।
৩. Crossing বা রেখায়িত চেক প্রাপকের হিসেবে জমা করা হয় বলে ঝুঁকি অনেক কম।
৪. Crossing বা রেখায়িত চেক ভবিষ্যতের প্রমান হিসেবে কাজ করে।
৫. Crossing বা রেখায়িত চেক হারিয়ে বা চুরি হয়ে গেলে অ্যাকাউন্টধারীর কোন ক্ষতি হয় না।
৬. Crossing বা রেখায়িত চেক ব্যাংকের জন্য নিরাপদ, সুবিধাজনক ও ঝুকিমুক্ত।

চেকে দাগকাটার গুরুত্বঃ
চেকে দাগকাটা হলে তা কেবল ব্যাংক হিসাবের মাধ্যমে টাকা উত্তোলন করা যায়। সাধারণ ভাবে দাগকাটা চেকের টাকা ব্যাংক হিসাবের মাধ্যমে প্রকৃত প্রাপককে প্রদান করা হয়। আর বিশেষভাবে দাগকাটা চেকের টাকা কেবল নির্দিষ্ট ঐ ব্যাংকের মাধ্যমে প্রকৃত মালিকের হিসাবে প্রদান করা হয়। অর্থাৎ দাগকাটা চেকের অর্থ কেবল ব্যাংকের মাধ্যমে প্রদান করা নিশ্চিত করা হয়।

সাধারণত দাগকাটার কারণে কোন চেকের হস্তান্তরযোগ্যতা হারায় না। অর্থাৎ দাগকাটার পরও চেকটি হস্তান্তর করা যায়। দাগকাটা চেক বেয়ারার চেক হলে তা কেবল অপরের কাছে প্রদানে মাধ্যমে এবং চেকটি অর্ডার চেক হলে এন্ডোর্সমেন্ট সহ প্রদানের মাধ্যমে এর মালিকানা হস্তান্তর করা যায়। এমনকি কোন চেক যদি ‘বিনিময়যোগ্য নয়’ বলে রেখায়িত করা হয়, তবুও এর হস্তান্তরযোগ্যতা হারায় না। এরূপ লেখা দ্বারা বুঝানো হয় যে, এ ধরনের চেকের ধারক পূর্ববর্তী মালিকের চেয়ে কোন উত্তম মালিকানা দাবি করতে পারে না। এটি একটি সতর্ক বাণী মাত্র।

দাগকাটা চেক যখন হস্তান্তরযোগ্যতা হারায়ঃ
যখন কোন চেকে ‘প্রাপকের হিসাবে ‘প্রদেয়’ বা ‘হস্তান্তরযোগ্য নয়’ ইত্যাদি শব্দ উল্লেখ থাকে, তখন চেকটি তার হস্তান্তরযোগ্যতা হারায়। এরূপ চেক প্রাপক অন্য কোন কারো কাছে হস্তান্তর করতে পারে না। সুতরাং ব্যাংক চেকের অর্থ কেবল প্রাপকের হিসাবে প্রদান করবে, কাউন্টারে প্রদান করবে না। অপরদিকে প্রাপকও চেকটি অন্য কারো কাছে হস্তান্তর করতে পারবে না।

Crossing বা দাগকাটা বাতিল করার নিয়মঃ
একমাত্র চেকের প্রস্তুতকারী চেকের ক্রসিং বাতিল করতে পারেন। তিনি ‘ক্রসিং বাতিল করা হলো’ লিখে স্বাক্ষর করলে ক্রসিং বাতিল বলে গণ্য হবে এবং চেকের অর্থ কাউন্টারে প্রদান করা যাবে।

একটি মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button