বাণিজ্যিক ব্যাংক কাকে বলে?

0
1260

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ সাধারণভাবে ব্যাংক বলতে আমরা বাণিজ্যিক ব্যাংক এই বুঝে থাকি। যুগের সাথে সাথে বাণিজ্যিক ব্যাংক ব্যবস্থায় অনেক আধুনিকায়ন ও বিশেষায়ন ঘটেছে। বাণিজ্যিক ব্যাংক একটি মুনাফাকেন্দ্রিক আর্থিক প্রতিষ্ঠান। বাণিজ্যিক ব্যাংক সাধারণত জনগণের প্রয়োজনের অতিরিক্ত সঞ্চিত অর্থ সংগ্রহ করে গ্রাহকদের ঋণ দিয়ে থাকে।

Commercial Bank (বাণিজ্যিক ব্যাংক)
বাণিজ্যিক ব্যাংকের কার্যাবলিই বাণিজ্যিক ব্যাংকিং। বাণিজ্যিক ব্যাংক দেশের কোম্পানি ও ব্যাংকিং আইন অনুযায়ী গঠন করা হয়ে থাকে। এ ব্যাংক জনগণ থেকে বিভিন্ন হিসাবের মাধ্যমে আমানত গ্রহণ করে। এ ব্যাংক দেশের মুদ্রা বাজারের সদস্য হিসাবেও কাজ করে। বাণিজ্যিক ব্যাংক সরকারি, বেসরকারি ও সরকারি-বেসরকারি মালিকানায় হয়ে থাকে। একটি দেশে একাধিক বাণিজ্যিক ব্যাংক থাকতে পারে এবং দেশে-বিদেশে শাখা খুলতে পারে। কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি সাপেক্ষে এ ব্যাংক বৈদেশিক বাণিজ্যেও অংশগ্রহণ করে। নিকাশ ঘর পরিচালনার ক্ষেত্রে বাণিজ্যিক ব্যাংক কেন্দ্রীয় ব্যাংককে সহায়তা করে। এ প্রকার ব্যাংক কেন্দ্রীয় ব্যাংকের কাছে বাধ্যতামূলকভাবে হিসাব বিবরণী পেশ করতে হয়।

» যে আর্থিক প্রতিষ্ঠান মুনাফা অর্জনের উদ্দেশ্যে স্বল্পমেয়াদী ঋণ নিয়ে কারবার করে, সেই আর্থিক প্রতিষ্ঠানকে বাণিজ্যিক ব্যাংক বলে।

» প্রফেসর Roger এর মতে-
“ The bank which deals with money and money‟s worth with a view to earning profit is known as “Commercial bank.”
অর্থাৎ ‘মুনাফা অর্জনের উদ্দেশ্যে যে প্রতিষ্ঠান অর্থ ও অর্থের মূল্যে পরিমাণযোগ্য বা সেবা লেনদেন করে থাকে, এরকম প্রতিষ্ঠানকে বাণিজ্যিক ব্যাংক বলা হয়’।

» অধ্যাপক হার্ট বলেছেন-
“A banker is one who, in the ordinary course of business, honours cheques drawn upon him by persons for and for whom he receives money on current account.”
অর্থাৎ “একজন ব্যাংকার, যিনি সাধারণ ব্যাংক ব্যবসায়ের সাথে জড়িত, যিনি তার উপর প্লেসকৃত গ্রাহকের চেক অনার করেন এবং তার জন্য চলতি হিসাবে অর্থ গ্রহণ করেন।”

» অধ্যাপক Gilbert এর মতে-
A commercial bank is a dealer in capital or more property a dealer in money. He is intermediate party between the borrower and the lender. He borrows from one party and lends to another and the difference between the terms at which he borrows and those at which he lends from the source of his profit.”
অর্থাৎ বাণিজ্যিক ব্যাংক হলো পুঁজি অথবা টাকার ব্যবসায়ী এবং শর্তসাপেক্ষে মধ্যস্থ কারবারি হিসেবে এক পক্ষের নিকট থেকে টাকা ধার করে অন্য কক্ষে পুনরায় সে টাকা ধার দেয় এবং ধার গ্রহণ ও প্রদান এর পার্থক্য এর মুনাফা।

» Prof. Ashutosh Nath, বলেন-
“Commercial bank is an intermediary profit making institution.
অর্থাৎ “বাণিজ্যিক ব্যাংক একটি মধ্যস্থতাকারী মুনাফা তৈরীর প্রতিষ্ঠান।

পরিশেষে বলা যায় যে, যে প্রতিষ্ঠান অর্থ ও স্বল্পমেয়াদি ঋণ নিয়ে ব্যবসা করে তাকে বাণিজ্যিক ব্যাংক বলে অভিহিত করা হয়। তবে প্রয়োজনের প্রেক্ষিতে বহু দেশে বাণিজ্যিক ব্যাংক স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদী ও দীর্ঘমেয়াদি ঋণ বা বিনিয়োগ প্রদানের মাধ্যমে ব্যবসায়-বাণিজ্যের সম্প্রসারণ তথা অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখে।

Leave a Reply