ব্যাংক কি? বা ব্যাংক কাকে বলে?

0
1854

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ ব্যাংক হল এক ধরণের আর্থিক প্রতিষ্ঠান যা সাধারণ মানুষের সঞ্চয় সংগ্রহ করে পুঁজি গড়ে তোলে এবং সেই পুঁজি উদ্যোক্তাদের ধার দিয়ে বিনিয়োগে সাহায্য করে। এছাড়া আন্তর্জাতিক লেন-দেনের ক্ষেত্রে ব্যাংক দায়িত্ব পালন করে থাকে। আধুনিক পুজিঁবাদী অর্থনৈতিক ব্যবস্থায় ব্যাংক একটি দেশের প্রধান অর্থনৈতিক চালিকা শক্তি। দেশ-বিদেশের অর্থনৈতিক কর্মকাণ্ডকে সচল ও কার্যকর রাখতে এর ভূমিকা অপরিসীম। ব্যক্তি কিংবা রাষ্ট্রীয় সঞ্চয়, লেন-দেন ইত্যাদির গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে কাজ করে থাকে এ প্রতিষ্ঠানটি। ব্যাংক ব্যক্তি কর্তৃক প্রদেয় সঞ্চিত অর্থ জমা রাখে এবং ঐ অর্থ ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানে ঋণ গ্রহণ করে তাদের কার্যক্রম পরিচালনা করে। নির্দিষ্ট সময় বা মেয়াদান্তে গ্রাহকের জমাকৃত অর্থের উপর সুদ বা মুনাফা প্রদান করে।

Origin of Bank Word (ব্যাংক শব্দের উৎপত্তি)
ব্যাংক শব্দের উৎপত্তি সম্পর্কে সুনির্দিষ্ট ইতিহাস খুঁজে পাওয়া কঠিন। ইংরেজী Bank শব্দটি কবে, কোথায় এবং কিভাবে উৎপত্তি হয়েছে তা কেউই নির্দিষ্ট করে বলতে পারে না। কারন দ্বাদশ শতাব্দীর পূর্ব পর্যন্ত ব্যাংকিং ইতিহাসের কোন সঠিক ও ধারাবাহিক তথ্য সংগ্রহ করা সম্ভব হয়নি। যতটুকুই সংগ্রহ করা হয়েছে তা অনেকটা অনুমান ভিত্তিক। ব্যাংক শব্দটির আভিধানিক অর্থ কোনো বস্তুবিশেষের স্তূপ, কোষাগার, লম্বা টেবিল হিসাবেও এই শব্দের বিস্তৃতি আছে। অনেকে মনে করেন প্রাচীন ল্যাটিন ব্যাংক (Banke), ব্যাংকা (Banka), ব্যাংকাস (Bancus) ইত্যাদি শব্দের আধুনিক রুপই হলো আজকের Bank শব্দটি।

» ব্রিটিশ লেখক Bombrigge মনে করেন জার্মান শব্দ ‘Banke’ বা ইতালিয় শব্দ ‘Monte’ থেকে ব্যাংক শব্দটির উৎপত্তি হয়েছে।

» ব্রিটিশ লেখক ম্যাকলিড এর মতে-
প্রাচীন ভেনিসে যুদ্ধের ব্যয় নির্বাহের জন্য এক প্রকার বিশেষ ধরনের ঋণের প্রচলন ছিল, যাকে ইতালি ভাষায় ‘Monte’ এবং জার্মান ভাষায় ‘Banke’ বলা হতো৷ ‘Banke’ শব্দটিই কালক্রমে ‘Bank’ শব্দে রূপান্তরিত হয়েছে।

» কোনো কোনো অর্থনীতিবিদের মতে, প্রাচীন ল্যাটিন শব্দ Banco, Bangk, Banque, Bancus প্রভৃতি শব্দ থেকেই ব্যাংক শব্দটির উৎপত্তি হয়েছে। এই মতানুসারীদের যুক্তি অনুযায়ী ব্যাংক শব্দের ল্যাটিন অর্থ বেঞ্চ অথবা বসবার জন্য ব্যবহৃত লম্বা টেবিল, যার সম্পর্কে ইতিহাসের পাতায় সমর্থন পাওয়া যায়। মধ্যযুগীয় অর্থনীতির ইতিহাসে দেখা যায় ইটালির একশ্রেণির লোক একটি লম্বা টুলে বা বেঞ্চে অর্থ জমা রাখা এবং অর্থ ধার দেওয়ার ব্যবসা পরিচালনা করত, যা ইউরোপ এবং ল্যাটিন আমেরিকাও একইভাবে পরিচালিত হতো। তাই ব্যাংক শব্দটির ল্যাটিন উৎপত্তির পেছনে বেশি সমর্থন দেখতে পাওয়া যায়।

মধ্যযুগে ইউরোপ ব্যবসা-বাণিজ্যে প্রসিদ্ধ ছিল বলে কথিত আছে। তখন ইতালির লোম্বার্ডির ইহুদি ব্যবসায়ীরা লম্বা টুল বা বেঞ্চে বসে আর্থিক লেনদেন করত। আঞ্চলিক ভাষার বিভিন্ন জায়গায় এ টুল বা বেঞ্চ গুলোকে Banco, Banko, Banca, Bancus, Banc প্রভৃতি নামে অভিহিত করত। তাই অনেকেই মনে করেন যে ইউরোপের এ অঞ্চলিক শব্দগুলো হতেই আজকের Bank শব্দের উৎপত্তি।

Definition of Bank (ব্যাংকের সংজ্ঞা)
ব্যাংকের সংজ্ঞায় আমরা বলতে পারি যে, ‘এটি একটি আর্থিক প্রতিষ্ঠান, যা জনগণের কাছ থেকে সুদ বা লাভের বিনিময়ে আমানত সংগ্রহ করে এবং মুনাফা অর্জনের নিমিত্তে বিনিয়োগ করে এবং চাহিবামাত্র অথবা নির্দিষ্ট সময়ান্তে সঞ্চয়কারীর কাছে ফেরত দিতে বাধ্য থাকে।’

বিভিন্ন লেখক ও অর্থনীতিবিদ বিভিন্ন দিক থেকে ব্যাংকের কিছু কাঠামোগত ও কার্যকরী সংজ্ঞা দিয়েছেন। যা নিম্নে তুলে ধরা হলো-

» অক্সফোর্ড ডিকশনারিতে বলা হয়েছে-
“A financial establishment that uses money deposited by customers for investment, pays it out when required, makes loans at interest, and exchanges currency.”
অর্থাৎ “একটি আর্থিক প্রতিষ্ঠান যা বিনিয়োগের জন্য গ্রাহকদের কাছ থেকে অর্থ সংগ্রহ করে, প্রয়োজনে তা ফেরত প্রদান করে, সুদে ঋণ দেয় এবং মুদ্রা বিনিময় করে।”

» Wikipedia তে ব্যাংকের সংজ্ঞায় বলা হয়েছে-
“A bank is a financial institution that accepts deposits from the public and creates credit.”
অর্থাৎ “ব্যাংক হল এক ধরণের আর্থিক প্রতিষ্ঠান যা সাধারণ মানুষের সঞ্চয় সংগ্রহ করে পুঁজি গড়ে তোলে এবং সেই পুঁজি ধার দিয়ে লোন সৃষ্টি করে।”

» অধ্যাপক Cairn Cross এর মতে-
“Bank is a financial intermediary institution which deals in loans and advances”.
অর্থাৎ “ব্যাংক একটি আর্থিক মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান, যা ধার ও ঋণের ব্যবসা করে।”

» অধ্যাপক R.P. Kent এর মতে-
“Bank is an institution which collects idle money temporarily from the public and lends to other people as per need.”
অর্থাৎ “ব্যাংক এমন একটি প্রতিষ্ঠান, যার প্রধান কাজ হচ্ছে জনগণের অলস টাকা সংগ্রহ করা এবং তা অন্যদের প্রয়োজনে ধার দেয়া।”

» অর্থনীতিবিদ P.A. Samuelson এর মতে-
“Bank provides service to its clients and in turn receives perquisites in different forms.”
অর্থাৎ “ব্যাংক তার ক্লায়েন্টদের সেবা প্রদান করে এবং পরিবর্তে বিভিন্ন ধরনের লাভ গ্রহণ করে।”

» অর্থনীতিবিদ W. Hock এর মতে-
“Bank is such an institution which creates money by money only.”
অর্থাৎ “যে প্রতিষ্ঠান অর্থ থেকে অর্থ সৃষ্টি করে তাকে ব্যাংক বলে৷”

» অর্থনীতিবিদ Sir John Pagette এর মতে-
“Bank is such a financial institution which collects money in current, savings or fixed deposit account; collects cheques as deposits and pays money from the depositors account through cheques.”
অর্থাৎ “ব্যাংক এমন একটি আর্থিক প্রতিষ্ঠান যা চলতি, সঞ্চয়ী বা ফিক্সড ডিপোজিট হিসাবে অর্থ সংগ্রহ করে; ডিপোজিট হিসাবে চেক সংগ্রহ করে এবং চেকের মাধ্যমে আমানতকারীদের হিসাব থেকে অর্থ প্রদান করে।”

» ভারতীয় কোম্পানি আইন ১৯৩৬ ব্যাংককে সংজ্ঞায়িত করেছে এভাবে-
“A banking company which receives deposits through current account or any other forms and allows withdrawal through cheques or promissory notes.”
অর্থাৎ “একটি ব্যাংকিং কোম্পানি যা চলতি হিসাব বা অন্য কোনও মাধ্যমে আমানত সংগ্রহ করে এবং চেক বা প্রমিসরি নোটের মাধ্যমে উত্তোলনের অনুমতি দেয়।”

» Professor Chambers এর মতে-
“A Bank is in office or institution for the keeping, lending and exchanging etc. of money.”
অর্থাৎ “ব্যাংক হলো একটি কার্যালয় বা প্রতিষ্ঠান, যার কাজ হলো অর্থ গ্রহণ ও রক্ষণ, ঋণদান এবং বিনিময় ইত্যাদি কার্যাদি।”

» Professor RS Sayers বলেন-
“Banks are institutions whose debts are commonly accepted in final settlement of other peoples debts.”
অর্থাৎ “ব্যাংক এমন একটি প্রতিষ্ঠান, যার ঋণ অন্য লোকদের পারস্পরিক ঋণ নিষ্পত্তির জন্য সাধারণভাবে ব্যবহৃত হয়৷”

» G Growther বলেন-
“A Bank is a dealer in date of his own and other peoples.”
অর্থাৎ “ব্যাংক তার নিজের ও অন্যের ঋণের ব্যবসায়ী৷”

উপরের সংজ্ঞা গুলো পর্যালোচনা করলে ব্যাংকের সংজ্ঞা নিম্নরূপে দেয়া যায়-
“ব্যাংক এমন একটি আর্থিক মধ্যস্থতাকারী কারবারি প্রতিষ্ঠান, যা জনগণের নিকট হতে অলস অর্থ আমানত হিসেবে গ্রহণ করে, ঋণদান করে, নোট প্রচলন করে, অর্থের নিরাপদ সংরক্ষণ করে, অর্থ স্থানান্তর ও অন্যান্য কার্যাবলী সম্পাদন করে মুনাফা লাভ করে থাকে৷”

Leave a Reply