ব্যাংকার

ব্যাংকারদের জীবনের দৈনন্দিন ঘটনা

ব্যাংকারদের জীবনের দৈনন্দিন ঘটনা। এক ভদ্রলোক ব্যাংকে এসেছেন। তার হাতে এক লাখ টাকার একটা চেক। তিনি চেকটি কাউন্টারে দিলেন। যে অফিসার চেক পোস্টিং দিচ্ছিলেন তিনি দেখলেন, চেকটি বেয়ারার অর্থাৎ একাউন্ট হোল্ডার নিজে না এসে অন্য একজন চেকটি নিয়ে এসেছে। কিন্তু চেকটি পাস করানো যাচ্ছে না। মিনিমাম ব্যালান্স নাই। মাত্র একশ টাকা থাকে যা ব্যাংকের সার্কুলারের পরিপন্থী এবং ব্যাংকিং সফটওয়্যার লেনদেনটি অ্যালাউ করবে না।

অফিসার কাস্টমারকে ফিরিয়ে দিতেও পারছেন না। তাতে একাউন্ট হোল্ডারের সুনাম ক্ষুণ্ন হবে। অফিসার বিনীত কন্ঠে বললেন, আপনি একটু বসুন। একাউন্ট হোল্ডারের সাথে একটু কথা বলতে হবে। বলেই তিনি একাউন্ট হোল্ডারকে ফোন দিলেন।

# অফিসার- করিম সাহেব বলছেন?
# করিম সাহেব (একাউন্ট হোল্ডার) গম্ভীরস্বরে বললেন, জি বলছি।
# অফিসার- আমি এবিসি ব্যাংক (কাল্পনিক নাম) থেকে বলছি। এক লাখ টাকার চেক দিযেছেন?
# একাউন্ট হোল্ডার- জি।
# অফিসার- কিন্তু চেকটি তো পাস করানো যাচ্ছে না। মিনিমাম ব্যালান্স ১ হাজার টাকা থাকে না।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

# একাউন্ট হোল্ডার কঠোর গলায় বললেন, কত টাকা থাকে?
# অফিসার- একশত টাকা।
# একাউন্ট হোল্ডার- তাহলে সমস্যা কী? চেক পাস হওয়ার পরও তো আমার একাউন্টে আরো ১০০ টাকা থাকে। তাহলে আমার চেক পাস হবে না কেন?

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

# অফিসার নরম সুরে স্পষ্ট করে বললেন, মিনিমাম ব্যালান্স ১ হাজার টাকা থাকে না বলে চেকটি পাস করানো যাচ্ছে না এবং কম্পিউটারও লেনদেনটি সম্পন্ন করতে দেবে না।
# একাউন্ট হোল্ডার- কম্পিউটার কে চালায়? আপনারাই তো চালান? পাস করিয়ে দেন!
# অফিসার- স্যরি, ভাই! কাইন্ডলি আপনি আপনার একাউন্টে ৯০০ টাকা জমা করে দেন।
# একাউন্ট হোল্ডার- যদি একাউন্ট বন্ধ করে দেই?

অসহায় অফিসার গ্রাহকের সঙ্গে আর পেরে উঠলেন না। তিনি ভাবলেন ম্যানেজার স্যার যদি একটু বুঝিয়ে বলেন, তাহলে হয়তো গ্রাহক বিষয়টি গুরুত্ব দেবেন এবং মেনে নেবেন। তাই বিষয়টি নিয়ে শেষ পর্যন্ত ম্যানেজার সাহেবের কাছে গেলেন।

ম্যানেজার সাহেবও গ্রাহককে গুরুত্বের সঙ্গে বিষয়টি বুঝিয়ে বলার চেষ্টা করলেন। কিন্তু একাট্টা গ্রাহককে যুক্তি দিয়ে কুপোকাত করতে পারলেন না। গ্রাহক আরো উচ্চবাক্যে বলে উঠলেন, এত আইন দেখান কেন? এত আইন দেখান বলেই দিন দিন পিছিয়ে যাচ্ছেন।

# ম্যানেজার বিনীতভাবে বললেন, ভাই, সব ব্যাংকেই তো কিছু না কিছু আইন আছে।
# একাউন্ট হোল্ডার- না, সব ব্যাংকে এই আইন নাই। সেদিন অমুক ব্যাংকে গিয়ে দুই লাখ টাকা উঠালাম, এক টাকাও মিনিমাম ব্যালান্স রাখতে হয় নাই। শুধু আপনাদের ব্যাংকে এ‌লেই এই আইন, সেই আইন! ইত্যাদি। ইত্যাদি।

কার্টেসিঃ এ.এস. রিপন, উত্তরা ব্যাংক। [লেখাটি লেখকের ফেসবুক টাইমলাইন থেকে সংগৃহীত। প্রকাশিত এই লেখাটি লেখকের একান্তই নিজস্ব। ব্যাংকিং নিউজ বাংলাদেশ লেখকের মতাদর্শ ও লেখার প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখা ও মতামতের জন্য ব্যাংকিং নিউজ বাংলাদেশ দায়ী নয়।]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button