ব্যাংক গ্রাহক

ব্যাংকের প্রতি গ্রাহকের দায়িত্ব ও কর্তব্য সমূহ

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ গ্রাহকের প্রতি ব্যাংকের দায়িত্ব ও কর্তব্য রয়েছে, তেমনি ব্যাংকের প্রতিও গ্রাহকদের কিছু দায়িত্ব ও কর্তব্য রয়েছে। নিম্নে ব্যাংকের প্রতি গ্রাহকের দায়িত্ব ও কর্তব্যসমূহ তুলে ধরা হলো-

১) Honesty (সততা)
ব্যাংকের সাথে সম্পর্কের ক্ষেত্রে সততার পরিচয় দেয়া গ্রাহকের একটি পরম দায়িত্ব। হিসাব খোলা থেকে শুরু করে সর্বাবস্থায় সঠিক তথ্য প্রদান করা গ্রাহকের অবশ্য কর্তব্য।
২) Debt repayments (ঋণ পরিশোধ)
ব্যাংকের নিকট হতে গৃহীত ঋণ চুক্তি অনুযায়ী সময়মতো পরিশোধ করা গ্রাহকের পবিত্র দায়িত্ব ও কর্তব্য। অর্থাৎ চুক্তি অনুযায়ী ঋণ পরিশোধ করা না হলে ব্যাংক বন্ধকী সম্পত্তি ক্রোক ও বিক্রি করে আইনের মাধ্যমে তার পাওনা উদ্ধার করতে পারে।
৩) Payment of interest or profit (সুদ বা মুনাফা আদায়)
চলতি হিসাবে জমাতিরিক্ত উত্তোলন হলে ঋণগ্রহীতার ক্ষেত্রে ব্যাংক সুদ বা মুনাফা কেটে নেয়। ব্যাংক অন্যান্য সুবিধা বা সেবা দিলেও তার জন্য একটি যুক্তিসঙ্গত সেবা ফি কেটে নেয়। চুক্তি অনুযায়ী ব্যাংকের ঋণ বা বিনিয়োগের সুদ বা মুনাফা ও আসল প্রদান করাও গ্রাহকের দায়িত্ব।
৪) Making cheque (চেক প্রস্তুত)
গ্রাহক চেক অঙ্কনে সর্তকতা এবং নিয়মকানুন মেনে চলবে। যেমন- সঠিক স্বাক্ষর হতে হবে, তারিখ সঠিক হতে হবে, চেকে লিখিত টাকা হিসেবে জমা থাকতে হবে ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button