কার্ড সার্ভিসক্রেডিট কার্ডডেবিট কার্ড

ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ড: কোনটি আপনার জন্য পারফেক্ট?

বাংলাদেশের প্রায় সব ব্যাংকই বর্তমানে ক্রেডিট এবং ডেবিট কার্ড প্রোভাইড করে। এখন মুল প্রশ্নটি হচ্ছে, আপনার জন্য কোনটি পারফেক্ট? আপনি কোনটি ব্যবহার করবেন।

এর উত্তর নির্ভর করে আপনি কি করেন এবং আপনি এই কার্ডগুলো মুলত কি উদ্দেশ্যে ব্যবহার করবেন। আপনি যদি একজন পারমানেন্ট ডিসেন্ট স্যালারির জব-হোল্ডার হয়ে থাকেন, তাহলে অবশ্যই আপনার জন্য একটি ক্রেডিট কার্ড পারফেক্ট। তাছাড়া সত্যি কথা বলতে কার্ড পেমেন্টের ক্ষেত্রে এবং ইন্টারন্যাশনাল পেমেন্টের ক্ষেত্রে সব থেকে ভালো এবং সব থেকে রিলায়েবল পেমেন্ট মেথড হচ্ছে ক্রেডিট কার্ড।

তাই যদি আপনি জব-হোল্ডার হয়ে থাকেন এবং আপনার পাসপোর্ট থাকে এবং আপনি ফ্রিকুয়েন্টলি ফরেইন ট্রাঞ্জেকশন করে থাকেন, অবশ্যই ক্রেডিট কার্ড নেওয়ার চেষ্টা করুন। কারন অনলাইনে অনেক জায়গায় ডেবিট কার্ড পেমেন্ট সাপোর্ট না করলেও ক্রেডিট কার্ড অবশ্যই সাপোর্ট করে। তাছাড়া ডেবিট কার্ডের সাহায্যে ইন্টারন্যাশনাম পেমেন্ট করতে চাইলে অনেকসময় অনেকরকম সমস্যা এবং লিমিটেশনের কারনে পেমেন্ট প্রোসেস হয় না। তবে ক্রেডিট কার্ডে আপনাকে এই ধরনের সমস্যায় খুব কম পড়তে হবে বা পড়তে হবেনা বললেই চলে।

আর আপনার যদি তেমন কিছু দরকার না হয় এবং আপনি শুধুমাত্র বাংলাদেশের ভেতরেই লোকাল পেমেন্ট বা বাংলাদেশের ভেতরেই অনলাইনে ট্রাঞ্জেকশন করতে চান, তাহলে আপনার জন্য ব্যাংক অ্যাকাউন্ট এবং অ্যাকাউন্টের সাথে লিংক করা ব্যাংক কার্ড বা ATM কার্ড তো থাকছেই। এটার জন্য কোনরকম ঝামেলা করতে হবে না আপনাকে। এটা আপনি চাইলেই পাবেন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আর আপনি যদি জব হোল্ডার না হয়ে থাকেন তবে আপনার মাঝে মাঝে ছোটখাটো অনলাইন ট্রাঞ্জেকশন এবং ইন্টারন্যাশনাল ট্রাঞ্জেকশন করার দরকার পড়ে, যেমন যদি ফেসবুক অ্যাডস বা গুগল অ্যাডস ইত্যাদিতে পেমেন্ট করতে চান বা আলিএক্সপ্রেস থেকে প্রোডাক্টস কিনতে চান, কিংবা কোন অ্যাপ কিনতে চান, এসব ছোটখাটো ট্রাঞ্জেকশনের জন্য একটি ইন্টারন্যাশনাল প্রিপেইড ডেবিট কার্ড নিয়ে নিতে পারেন। আর আপনি যদি জব হোল্ডারও হন, তবে ক্রেডিট লিমিট নেওয়া, বিল পরিশোধ করা ইত্যাদি নিয়ে ব্যাংকের সাথে দায়বদ্ধ থাকতে না চান, তাহলও আপনি প্রিপেইড কার্ড ব্যাবহার করতে পারেন।

আশা করি এতক্ষনে আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পেরেছেন যে, আপনার যদি একটি পেমেন্ট কার্ডের দরকার পড়ে তাহলে আপনার জন্য কোন ধরনের কার্ডটি পারফেক্ট হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button