অর্থনীতি

করোনায় আশার আলো ইতালিতে: ঘুরে দাঁড়াবে তাদের অর্থনীতি

নোবেল বিজয়ী লেখক গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ তার বিখ্যাত উপন্যাস ‘নিঃসঙ্গতার শত বছর’ এ বলেছেন “It is easier to start a war than to end it.” অর্থাৎ কোন যুদ্ধ শুরু করা সহজ কিন্ত শেষ করা কঠিন। আমরা করোনার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছি লকডাউন দিয়ে। এখন দেখার বিষয় আমরা কীভাবে এই লকডাউন থেকে বের হতে পারি।

করোনায় বিধ্বস্ত ইতালি
করোনা ভাইরাসের কারনে সবচেয়ে বড় ক্ষতি এবং সবচেয়ে বেশি লোক প্রাণ হারিয়েছে ইতালিতে। এই দুঃখজনক ঘটনার মধ্যেও ইতালি আমাদের একটা সুখবর দিচ্ছে। তারা করোনা ভাইরাসের ইমিউনিটি টেস্টিং (Immunity Testing) চালু করে দিয়েছে এবং এই টেস্টিং এর রেজাল্টের ওপর ভিত্তি করে লকডাউন ধীরে ধীরে উঠিয়ে নিবে। অলরেডি কয়েকটা রাজ্যে তারা ইমিউনিটি টেস্টিং শুরু করে দিয়েছে।

টাইম পত্রিকার রিপোর্ট অনুযায়ী গোটা ইউরোপের মধ্যে ইতালিতেই কেবল এখন আশার আলো দেখা যাচ্ছে। সেখানে করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা কমে আসছে। মার্চের ৯ তারিখে ইতালি ন্যাশনাল লকডাউনের ঘোষণা দেয়। তারপর মার্চ ১৭ থেকে শোচনীয়ভাবে আক্রান্তের সংখ্যা বাড়তেই থাকে। সেই অনুপাতে গত সোমবার সবচেয়ে কম সংখ্যক মানুষ আক্রান্ত হয়েছে ইতালিতে যার সংখ্যা প্রায় ৩৫৯৯ জন। এখানে ৩৫৯৯ তো আসলে ছোট কোন সংখ্যা নয় তাহলে কম বলা হচ্ছে কেন? এখন আমাদের বুঝে নিতে হবে এর আগে তাহলে কি ভয়াবহ দিন ইতালি পার করেছে।

ইতালির মরণ কামড় ও ইমিউনিটি টেস্টিং (Immunity Testing)
নর্দার্ন ইতালিতে সবচেয়ে বেশি করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা পাওয়া গিয়েছে। রিজিওনগুলো হলো ভেনেটো (Veneto) যে অংশে রয়েছে বিখ্যাত ভেনিস শহর, এমিলিয়া রোমাগ্না (Emilia-Romagna) এবং ফ্রুইলি ভেনেজিয়া গুয়েলিয়া (Fruili Venezia Giulia) প্রাথমিকভাবে এই রাজ্যগুলোতে এক লক্ষ ডাক্তার এবং নার্সের ওপর টেস্ট করা শুরু হয়ে গিয়েছে এর পরপরই সাধারণ মানুষকে এর আওতায় আনা হবে।
এই ইমিউনিটি টেস্টিং এর মাধ্যমে দেখা হবে তাদের এন্টি বডি কতটুকু ডেভেলপ করেছে করোনাভাইরাসকে ডিফেন্স করার জন্য।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

যেভাবে কাজ করবে
বৈজ্ঞানিকভাবে প্রমানিত (Scientifically Proven) এই ব্লাড টেস্ট দুই ধরনের এন্টি বডিকে শনাক্ত করবে-
১. এন্টি বডির সাথে কোন ভাইরাসের কন্ট্রাক্ট হয়েছে কিনা?
২. এন্টি বডি ভাইরাসকে ডিফেন্স করার জন্য কাজ করছে কি না?

এই দুই ধরনের এন্টিবডি শনাক্ত করার পর তারা একটা সামগ্রিক ধারণা পেয়ে যাবে। আরও জানতে পারবে তাদের বডিতে এমন কোন মেকানিজম (Mechanism) আছে কিনা যাতে করে তারা এই ভাইরাস কে ডিফেন্স করতে পারে। ঠিক কতজন এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং কতজন সেরে উঠেছে এই ইনফরমেশনও পাওয়া যাবে।

এই টেস্টটি করানোর জন্য খরচ পড়বে মাত্র ১০ ইউরো এবং রেজাল্ট পাওয়া যাবে মাত্র ১ ঘন্টায়। তাই আমরা বলতে পারি এই টেস্ট অনেক বড় পরিসরে এবং খুব দ্রুত করানো সম্ভব। ইতালির জন্য এখন যা খুবই জরুরী।

ইমিউনিটি লাইসেন্স পেলেই স্বাভাবিক জীবন
যাদের টেস্ট রেজাল্ট পজিটিভ আসবে তাদেরকে ইমিউনিটি লাইসেন্স দেয়া হবে। কারন তাদের ইমিউনিটি সিস্টেম যথেষ্ট ভালো, করোনা ভাইরাসের সাথে তাদের এন্টিবডি ডিফেন্স করার ক্ষমতা রাখে এবং তাদের দ্বারা অন্য কারো সংক্রমিত হবার আশঙ্কা নেই। আর তাই এই লাইসেন্স নিয়েই তারা স্বাভাবিক জীবনযাপনে ফিরে যেতে পারবে।

ফেস টু ক্রাইসিস (Phase-2 Crisis)
ইতালি এই সময়টাকে বলছে ফেস টু ক্রাইসিস। আগামী মে মাসের শুরুতেই অর্থনৈতিক কার্যক্রম (Economic Activities) গুলো আংশিকভাবে পুনরায় চালু করবে ইতালি। কিন্তু পাশাপাশি তারা এই ব্যাপারে খুব সতর্ক থাকতে চায় যাতে দ্বিতীয় পর্যায়ের সংক্রমণ (Second Wave of Infection) আবার না চলে আসে। যেমনটি আমরা হংকং এবং চায়নাতে দেখেছি। বিগত এক মাসে ইতালি করোনা ভাইরাসকে যতটুকুই কন্ট্রোলে আনতে পেরেছে যদি অসতর্কভাবে লকডাউন তুলতে যেয়ে দ্বিতীয় পর্যায়ের সংক্রমণ শুরু হয়ে যায় তাহলে এই সব ভণ্ডুল হয়ে যাবে।

অন্যান্য দেশের পরিকল্পনা
পৃথিবীর সকল দেশেই যার যার যায়গা থেকে আধুনিক বিশ্বের এই মহামারি এবং লকডাউন থেকে পরিত্রান পাওয়ার উপায় খুজে বের করার চেষ্টা চলছে। দেশের সরকারগণ গবেষক ও নীতি-নির্ধারকদের আহ্বান জানাচ্ছেন কীভাবে দ্রুত এই সংকট পার করা যায়।

চায়না
দীর্ঘ ৭৬ দিন লক ডাউন থাকার পর করোনার আতুরঘর (Epicenter) হুবেই প্রদেশের উহান শহর থেকে লক ডাউন তুলে নিয়েছে চায়না সরকার। টোল প্লাজা, বিমান এবং ট্রেন পরিষেবা চালু হয়েছে। যাঁরা আক্রান্ত নন, চিনের অন্য অংশে যেতে তাঁদের আর বাধা নেই। তাঁদের স্মার্টফোনে রাখা হয়েছে বিশেষ ‘গ্রিন কোড।’

ইন্ডিয়া
ভারতের কেরালা সরকার ১৭ সদস্যের একটি টাস্ক ফোর্স গঠন করেছে। এই কমিটি অলরেডি একটা রিপোর্ট সাবমিট করেছে যার নাম দিয়েছে ‘Three Phase Relaxation of Lock Down’। আগামী ১৫ই এপ্রিল থেকে এই স্ট্রাটেজি চালু করতে যাচ্ছে তারা। পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যার দেশ ইন্ডিয়া এই স্ট্র্যাটেজি এপ্লাই করে সর্বোচ্চ সতর্কতা নিয়ে ঝুকি কঠোরভাবে বিবেচনা করে ফেইজ ম্যানারে এই লকডাউন থেকে সরে ফিরে আসার স্বপ্ন দেখছে।

সুইডেন
করোনাভাইরাস দমন করতে গিয়ে ইউরোপ–আমেরিকাসহ পৃথিবীর বেশির ভাগ অঞ্চল যখন কার্যত অচল তখন ইউরোপের সুইডেনে জনজীবন প্রায় স্বাভাবিক গতিতেই চলছে। সুখী দেশের তালিকায় উপরের দিকে থাকা এই দেশটি মূলত নির্ভর করছে সাধারন মানুষের সচেতন থাকার উপর। সুইডেনের উপ-প্রধানমন্ত্রী ইস এবেলা লোভিন এক বিবৃতিতে বলেন– “মানুষকে ঘরে থাকতে বলা মানে স্বাধীনতায় হস্তক্ষেপ করা। পুরো দেশকে লকডাউন করে সুফল মিলেছে তার কোন প্রমান নেই কারন এই ভাইরাস কবে শেষ হবে তা কেউ বলতে পারেনা।“ সংক্রমণ ঠেকাতে তেমন কোন পদক্ষেপ না নিলেও করোনা রোগীদের জন্য চলছে অস্থায়ী হাসপাতাল নির্মান কাজ।

সারা বিশ্ব এখন ইতালির দিকে তাকিয়ে
আমাদের ইতিহাসবিদ ও নীতিনির্ধারকেরা সাধারণত কোন যুদ্ধ বা ক্রান্তিকাল কীভাবে শুরু হয়েছে সেটা নিয়েই বেশি গবেষণা করে থাকেন কিন্ত কীভাবে একটা ক্রান্তিকাল শেষ হয়েছে সেটা নিয়ে বেশ উদাসীন থাকতে দেখা যায় তাদেরকে। এই বিষয় নিয়ে বিস্তর ভাবার এখনই সময়।

করোনা ভাইরাস উদ্ভুত বিশ্বের এই ক্রান্তিকালে ইতালির নেয়া মহৎ ও সাহসী উদ্যোগকে স্বাগত জানাই। পরিকল্পনা অনুযায়ী ইমিউনিটি টেস্টিং (Immunity Testing) ইতালির পুরো দেশে করতে দুই মাসের মত সময় লাগবে। বিশেষজ্ঞদের মতে, ইতালির এই উদ্যোগ যদি সফল হয় তাহলে সাংঘাতিক এক রহস্যের উন্মোচন হবে। কখন কিভাবে কোন পথে বাকি বিশ্ব লকডাউন তুলে নিতে তার উত্তরও পাওয়া যাবে এখান থেকে। এই মুহূর্তে গোটা বিশ্বই ইতালির দিকে তাকিয়ে আছে আমিও তাকিয়ে আছি এবং আশা করি যেন শীঘ্রই ইতালি তাদের এই মহৎ উদ্যোগ সফলভাবে শেষ করতে পারে এবং আমরা বাকি বিশ্ব এই ক্রান্তিকাল থেকে রেহাই পাই।

রিশাদ মাহমুদ, লেখক ও ব্যাংকার, ডিজিটাল ব্যাংকিং ডিপার্টমেন্ট, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড। [প্রকাশিত এই লেখাটি লেখকের একান্তই নিজস্ব। ব্যাংকিং নিউজ বাংলাদেশ লেখকের মতাদর্শ ও লেখার প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখা ও মতামতের জন্য ব্যাংকিং নিউজ বাংলাদেশ দায়ী নয়।]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button